Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

১৩ হাজার ডাক্তার নিয়োগ ১৮৫২ মেডিক্যাল অফিসার নিচ্ছে রাজ্য

১৩ হাজার ডাক্তার নিয়োগ;১৮৫২ মেডিক্যাল অফিসার নিচ্ছে রাজ্য
 প্রায় উনিশশো ডাক্তার নিয়োগ করছে রাজ্য সরকার। স্বাস্থ্যদপ্তরের কর্মী নিয়োগকারী সংস্থা ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ড (ডব্লুউবিএইচআরবি) সূত্রে এই খবর জানা গিয়েছে। কি…

 



 ১৩ হাজার ডাক্তার নিয়োগ;১৮৫২ মেডিক্যাল অফিসার নিচ্ছে রাজ্য


 প্রায় উনিশশো ডাক্তার নিয়োগ করছে রাজ্য সরকার। স্বাস্থ্যদপ্তরের কর্মী নিয়োগকারী সংস্থা ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ড (ডব্লুউবিএইচআরবি) সূত্রে এই খবর জানা গিয়েছে। কিছুদিন আগেই স্বাস্থ্যদপ্তরের সুপারিশমতো ১২০৭ জিডিএমও বা জেনারেল ডিউটি মেডিক্যাল অফিসার নিয়োগের সিদ্ধান্ত হয়েছিল। সদ্য পাশ করা তরুণ ডাক্তারদের মধ্য থেকে তাতে ভালো সাড়া মিলেছিল। আবেদনপত্র জমা পড়ে ২৪৯৭টি, যা পদের তুলনায় দ্বিগুণেরও বেশি। বোর্ড বিষয়টি জানায় দপ্তরে। দপ্তরও চটজলদি সিদ্ধান্ত নেয়, যখন চিকিৎসকদের মধ্যে সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগ্রহ এতটাই বাড়ছে, তখন এই আবেদনের মধ্য থেকে আরও নিয়োগও করা যাক। সিদ্ধান্ত হয়, আরও ৬৪৫ চিকিৎসকের শূন্যপদ পূরণ করা হবে। সবমিলিয়ে নেওয়া হবে ১৮৫২ জন জিডিএমও। 

বোর্ড সূত্রের খবর, এই নিয়োগপ্রক্রিয়া যথাযথভাবে পূরণ হলে গত ৮ বছরে ৮৭৯০ জন জেনারেল ডিউটি মেডিক্যাল অফিসার নেওয়া হয়ে যাবে। আরএমও, মেডিক্যাল অফিসার (স্পেশালিস্ট), সিসিইউ/এইচডিইউ-এর মেডিক্যাল অফিসার, সহকারী অধ্যাপক—সব মিলিয়ে রাজ্য সরকার নিয়োগ করে ফেলবে ১২ হাজার ৮৭৪ চিকিৎসক ও চিকিৎসক শিক্ষক। উল্লেখযোগ্য বিষয় হল, এই হিসেব শুধুমাত্র মডার্ন মেডিসিন বা অ্যালোপ্যাথিক চিকিৎসায়। আয়ূষ চিকিৎসক ধরলে সংখ্যাটি আরও বাড়ছে।  

ডব্লুবিএইচআরবি’র চেয়ারম্যান ডঃ প্রদীপকুমার সুর বলেন, গত বছর থেকেই আমরা দেখছি সদ্য পাশ করা অল্পবয়সি চিকিৎসকদের মধ্যে সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগ্রহ বাড়ছে। সেইবার ৮৯৬ জন আরএমও নিয়োগের জন্য আবেদন জমা পড়েছিল ২৭১৮টি। এই বছরও দেখা গেল পদের দ্বিগুণ আবেদনপত্র জমা পড়েছে। অথচ তার আগের বছরগুলিতে এমনও হয়েছে, পদের তুলনায় আবেদনই কম জমা পড়েছে।

বোর্ড সূত্রের খবর, ২০১৪-২০২২ সালের মধ্যে (এবারে ১৮৫২ নিয়োগ হলে) শুধু জিডিএমও নিয়োগ করা হয়েছে ৮ হাজার ৭৯০ জন। সহকারী অধ্যাপক নেওয়া হয়েছে ৬২ জন। আরএমও নেওয়া হয়েছে ১৯৯৪ জন। ১৮৮৯ জন মেডিক্যাল অফিসার স্পেশালিস্ট নেওয়া হয়েছে। সিসিইউ-এইচডিএই-এর মেডিক্যাল অফিসার নেওয়া হয়েছে ১৪৯ জন। সবমিলিয়ে ১২ হাজার ৮৭২ জন। যদিও এই বিশাল নিয়োগের তালিকা নিয়ে দু-একটি চিকিৎসক সংগঠন কটাক্ষ করে বলেছে, নেওয়া তো হল, এইবার খোঁজ নিয়ে দেখুন এঁদের মধ্যে কতজন কাজে যোগ দিয়েছেন! কতজনই বা চাকরি ছেড়েছেন! ওয়াকিবহাল মহলের বক্তব্য, সরকার এবং বিরোধীদের মধ্যে এই পরিসংখ্যান ও যুক্তির লড়াই চলতেই থাকবে। নিয়োগে সাধারণ মানুষের কত লাভ হল, হাসপাতালে পরিষেবা কতটা ফিরল, আসলে দেখার সেইটাই।

No comments