Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আইওসি রিফাইনারিতে ফের অগ্ধিদগ্ধ হলেন দুই ঠিকা শ্রমিক

আইওসি রিফাইনারিতে ফের অগ্ধিদগ্ধ হলেন দুই ঠিকা শ্রমিক
হলদিয়া আইওসি রিফাইনারিতে ফের অগ্ধিদগ্ধ হলেন দুই ঠিকা শ্রমিক। জানা গিয়েছে, আইওসির অয়েল মুভমেন্ট এন্ড স্টোরেজ (ওএমএস) ইউনিটে ন্যাপথা পাইপলাইনে বুধবার বিকেলে কাজের ওই দুর্ঘটনা ঘটে…

 




আইওসি রিফাইনারিতে ফের অগ্ধিদগ্ধ হলেন দুই ঠিকা শ্রমিক


হলদিয়া আইওসি রিফাইনারিতে ফের অগ্ধিদগ্ধ হলেন দুই ঠিকা শ্রমিক। জানা গিয়েছে, আইওসির অয়েল মুভমেন্ট এন্ড স্টোরেজ (ওএমএস) ইউনিটে ন্যাপথা পাইপলাইনে বুধবার বিকেলে কাজের ওই দুর্ঘটনা ঘটে। বাচ্চু খাঁড়া ও রতন দাস নামে দুই শ্রমিকের মুখ ও হাত ঝলসে গিয়েছে। বৃহস্পতিবার হলদিয়ার আইওসি হাসপাতালে চিকিৎসাধীন দুই জখম শ্রমিককে দেখতে যান আইএনটিটিইউসির শ্রমিক নেতারা। ন্যাপথা লাইন থাকায় হটজব অর্থাৎ ঝালাইয়ের কাজের বদলে ওই এলাকায় কোল্ডজব অর্থাৎ টেনসর ব্লেড দিয়ে পাইপলাইন কাটিং হচ্ছিল। কারখানার পরিভাষায় একে কোল্ড কাটিং বলে। এতে কোনও ধরনের অগ্নি স্ফুলিঙ্গ ছিটকে বেরয় না। কিন্তু তারপরও কীভাবে ফ্ল্যাশিং হল তা নিয়ে শ্রমিকরা বা কারখানা কর্তৃপক্ষ রীতিমত ধন্দে পড়েছে। 

আইওসি কর্তৃপক্ষ অবশ্য এবিষয়ে মুখ খুলতে চায়নি। শ্রমিক নেতা নূর হোসেন জানান, তিনি নিজেও ওই কারখানায় কাজ করেন। কিন্তু এভাবে কোল্ডজবের সময় দুর্ঘটনা দু’দশকে ঘটতে দেখেননি। তিনি এদিন দুই জখম শ্রমিকের সঙ্গে দেখা করেন এবং তাঁদের পরিবারের লোকজনকে ইউনিয়নের তরফে সহায়তার আশ্বাস দেন। এবিষয়ে আইএনটিটিইউসি ইউনিয়ন আইওসি কর্তৃপক্ষের সঙ্গে কথা বলছে। আইওসি কর্তৃপক্ষ সমস্ত চিকিৎসার ভার নিয়েছে। হলদিয়ার ফ্যাক্টরি ইন্সপেক্টর দেবায়ন দে বলেন, আইওসিতে দুর্ঘটনার খবর পেয়েছি। কর্তৃপক্ষ সবিস্তারে বিষয়টি জানতে চাওয়া হয়েছে। অভিযোগ, সতর্কতার অভাবেই ফের দুর্ঘটনা ঘটল। ন্যাপথা অতিদাহ্য বিষয়টি জানার পরও বাড়তি সতর্কতা নেওয়া হয়নি কেন? ওই লাইনে ঠিকমতো ফ্ল্যাশিং না করেই কিংবা পরীক্ষা না করে কোল্ড জবের কাজ হচ্ছিল কি না প্রশ্ন উঠেছে। প্রসঙ্গত, গত ২১ডিসেম্বর আইওসিতে সাটডাউনের কাজ চলাকালীন ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ৪৪জন জখম হন। জখমদের মধ্যে ৫জনের মৃত্যু হয়েছে।

এদিকে, আইওসির বড় অগ্নিকাণ্ডের ঘটনার পর হলদিয়ার প্রতিটি পেট্রপণ্যের কারখানা ও সংস্থায় নিরাপত্তার আপৎকালীন মহড়া বা মকড্রিল শুরু হয়েছে বৃহস্পতিবার থেকে। এদিন রিলায়েন্স টার্মিনালে বড় আকারে মকড্রিল হয়। হলদিয়ার বিভিন্ন কারখানা থেকে মহড়ার সময় দমকলের ইঞ্জিন ছুটে আসায় স্থানীয়রা সচকিত হয়ে পড়েন। টার্মিনালের পেট্রল ও ডিজেল ট্যাঙ্ক ও লোডিং এলাকায় নিরাপত্তার মহড়া হয়। ফ্যাক্টরি ইন্সপেক্টর জানান, প্রতিটি কারখানাকেই নিরাপত্তা ও শ্রমিক সুরক্ষা নিয়ে আরও কড়া নির্দেশ দেওয়া হয়েছে। এদিন কারখানা পরিদর্শকের তরফে লালবাবা সিমলেস ও মানাকসিয়া কারখানায় দুর্ঘটনা নিয়ে হলদিয়া আদালতে মামলা করা হয়। লালবাবা কারখানায় দুর্ঘটনায় এক শ্রমিকের আঙুল কাটা পড়েছে। অন্যদিকে, মানাকসিয়াতে ভারি গেলাহার ড্রাম উল্টে এক শ্রমিকের মৃত্যু হয়। দুটি ঘটনাতেই শ্রমিক সুরক্ষার গাফিলতির অভিযোগ উঠেছে।

No comments