Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আগামী মাসে পূর্ব মেদিনীপুর জেলা সফরে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন- মুখ্যমন্ত্রী

আগামী মাসে পূর্ব মেদিনীপুর জেলা সফরে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন- মুখ্যমন্ত্রী
প্রশাসনিক প্রস্তুতি
নিজস্ব প্রতিনিধি, তমলুক: পুরসভা ভোট মিটে যাওয়ার পর মার্চের মাঝামাঝি পূর্ব মেদিনীপুর জেলা সফরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।…

 



আগামী মাসে পূর্ব মেদিনীপুর জেলা সফরে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন- মুখ্যমন্ত্রী


প্রশাসনিক প্রস্তুতি


নিজস্ব প্রতিনিধি, তমলুক: পুরসভা ভোট মিটে যাওয়ার পর মার্চের মাঝামাঝি পূর্ব মেদিনীপুর জেলা সফরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানুয়ারি মাসে তাঁর জেলায় আসার কথা ছিল। কিন্তু, করোনার বাড়বাড়ন্তের কারণে ৩জানুয়ারি থেকেই রাজ্যজুড়ে বিধি-নিষেধ আরোপ হয়। যেকারণে মুখ্যমন্ত্রীর সফর স্থগিত হয়ে যায়। আগামী মাসে মাঝামাঝি নাগাদ তিনি জেলা সফরে আসবেন বলে নবান্ন থেকে বার্তা পাঠানো হয়েছে। সেইমতো পূর্ব মেদিনীপুর জেলায় জোরকদমে প্রস্তুতি শুরু হয়েছে। একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস হবে। এখন সেইসব কাজে জোর দেওয়া হয়েছে। পাশাপাশি সামাজিক প্রকল্পেও পরিষেবা প্রাপকদের সংখ্যা বৃদ্ধির তোড়জোড় শুরু হয়েছে। জেলাশাসক পূর্ণেন্দু মাজি বলেন, মার্চ মাসে মুখ্যমন্ত্রীর জেলা সফরে আসার কথা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জেলা সফরে এসে নয়াচরে ফিশিংহাব ও ইকো ট্যুরিজম, ময়নায় শ্রীরামপুর ব্রিজের অ্যাপ্রোচওয়ে বরাবর ফ্লাইওভার, খাদ্যের নমুনা পরীক্ষার জন্য ‘ল্যাব অন হুইল’, একাধিক সরকারি হাসপাতালে হাইব্রিড অক্সিজেন পরিষেবার উদ্বোধন করবেন। পাশাপাশি তাম্রলিপ্ত মেডিক্যাল কলেজ এবছর থেকেই চালু হওয়ার কথা। ইতিমধ্যে এনএমসি(ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিল) ভিজিট করে গিয়েছে। সেই মেডিক্যাল কলেজেরও উদ্বোধন হওয়ার কথা। যশ সাইক্লোনের পর নতুনরূপে সেজে উঠেছে দীঘা। নগরোন্নয়ন দপ্তরের ১৩কোটি টাকা ব্যয়ে বিশ্ববাংলা পার্ক, সৈকতে যাওয়ার একাধিক পিচরাস্তা, সি-বিচ বরাবর এলইডি আলোর কাজ হয়েছে। ওই কাজেরও উদ্বোধনের পাশাপাশি হবে একগুচ্ছ প্রকল্পের শিল্যানাস।

গোটা রাজ্যে পঞ্চদশ অর্থ কমিশনের ৫১৫কোটি টাকা স্বাস্থ্যখাতে ব্যয় হবে। ইতিমধ্যে জেলায় জেলায় টাকা চলে এসেছে। পূর্ব মেদিনীপুর এবং নন্দীগ্রাম স্বাস্থ্যজেলায় বেশকিছু নতুন স্বাস্থ্যকেন্দ্র এবং পুরনো স্বাস্থ্যকেন্দ্র ঢেলে সাজানোর কাজ হবে। সেইসব কাজকে শিলান্যাস তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। এই প্রথম পূর্ব মেদিনীপুর জেলায় চালু হবে ‘ল্যাব অন হুইল’। দীঘা, মন্দারমণি সহ গোটা জেলায় স্ট্রিটফুড এবং হোটেল, রেঁস্তরায় খাবারের গুণগত মান পরীক্ষা করে তৎক্ষণাৎ রিপোর্ট দেওয়ার জন্য চালু হবে গাড়ির মধ্যে ল্যাবরেটরি পরিষেবা। সেই গাড়িতে কেমিস্টও থাকবেন। নমুনা সংগ্রহ করার পর ল্যাবে পরীক্ষা করে সঙ্গে সঙ্গেই রিপোর্ট দেওয়া হবে। সপ্তাহে ছ’দিন জেলায় ঘুরবে ওই গাড়ি। গত বছর দীঘায় কাঁকড়া খেয়ে দু’জন পর্যটকের মৃত্যু হয়। তারপর খাদ্য সুরক্ষায় বিশেষ জোর দেওয়া হয়েছে। গত ১৬ ফেব্রুয়ারি রাজ্যের ফুড সেফ্টি কমিশনার তপনকান্তি রুদ্র তমলুকে এসে প্রশাসন, স্বাস্থ্যদপ্তর ও পুলিস অফিসারদের সঙ্গে বৈঠক করেছেন। খাদ্য সুরক্ষায় একাধিক পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। মুখ্যমন্ত্রীর হাত দিয়ে ‘ল্যাব অন হুইল’ পরিষেবা চালুর সিদ্ধান্ত হয়েছে।পূর্ব মেদিনীপুরে এই মুহূর্তে তাজপুর গভীর সমুদ্র বন্দর, নয়াচর ফিশিংহাব এবং ইকো ট্যুরিজম সবচেয়ে বড় প্রজেক্ট। মুখ্যমন্ত্রীর জেলা সফরের মধ্যে দিয়ে ওই দুই প্রকল্পের পথচলা শুরু হবে বলে জেলা প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে। পাশাপাশি স্টুডেন্টস ক্রেডিট কার্ড, ফিশারমেন ক্রেডিট কার্ড নিয়েও তৎপর প্রশাসন। (সৌজন্যে বর্তমান)


No comments