Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ওমিক্রনে হোমিওপ্যাথি ডাঃ শুভাশিস গঙ্গোপাধ্যায়, প্রধান, অর্গানন অব মেডিসিন, ডি এন দে হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ

ওমিক্রনে হোমিওপ্যাথি
ডাঃ শুভাশিস গঙ্গোপাধ্যায়, প্রধান, অর্গানন অব মেডিসিন, ডি এন দে হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ
ওমিক্রন সার্স কোভ ২-এর এক বিবর্তিত রূপ। প্রথম চিহ্নিত হয় দক্ষিণ আফ্রিকায়। দিনটা ছিল গত বছরের ৯ নভেম্বর। ভীষণ সংক্রামক…

 



ওমিক্রনে হোমিওপ্যাথি


ডাঃ শুভাশিস গঙ্গোপাধ্যায়, প্রধান, অর্গানন অব মেডিসিন, ডি এন দে হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ


ওমিক্রন সার্স কোভ ২-এর এক বিবর্তিত রূপ। প্রথম চিহ্নিত হয় দক্ষিণ আফ্রিকায়। দিনটা ছিল গত বছরের ৯ নভেম্বর। ভীষণ সংক্রামক। আর একটি বৈশিষ্ট্য হল আরটিপিসিআর পরীক্ষায় তিনটি নির্দিষ্ট জিনের মধ্যে একটির শনাক্তকরণ না হওয়া (‘এম’ জিন ড্রপ আউট)। 

১. ডেল্টার তুলনায় ওমিক্রনে আক্রান্ত হলে হাসপাতালে ভর্তির আশঙ্কা অনেক কম। ২. সাধারণত আপার রেসপিরেটরি ট্র্যাক্ট বা শ্বাসনালীর উপরের দিকের অংশকে বেশি আক্রমণ করে। 

৩. কোমরবিডিটি, বয়স, মানসিক স্বাস্থ্য, অর্থনৈতিক অবস্থা ও ভ্যাক্সিন নেওয়া হয়েছে কী হয়নি—এর ওপর ওমিক্রনের প্রভাব নির্ভর করে। উপসর্গগুলি হল— সাধারণ সর্দিকাশি, নাক দিয়ে জল পড়া, গলা ব্যথা, নাক বন্ধ, অল্প শুকনো কাশি ও জ্বর। প্রধান উপসর্গ —নাক দিয়ে জল পড়া, মাথা যন্ত্রণা, ক্লান্তি, হাঁচি ও গলা ব্যথা। সাধারণত, গন্ধ ও স্বাদ চলে যাওয়া দেখা যায় না। অল্পক্ষেত্রেই শ্বাসের কষ্ট হতে পারে। বয়স বেশি হলে ও কোমরবিডিটি থাকলে বিশেষ যত্ন নিতে হয়। কোনও কোনও ক্ষেত্রে গা-বমি, বমি, জ্বর, ঘাম ও কোমরের নীচে ব্যথা লক্ষ করা যায়। ওমিক্রনের ক্ষেত্রে কোভিড পরবর্তী হাত-পা ব্যথা, কাশি, কোমর ব্যথা, খিদে না থাকা, দুর্বলতা, গলা ব্যথার মতো উপসর্গ বেশ কয়েক দিন থাকছে।

হোমিওপ্যাথিতে লক্ষণাবলী মিলিয়ে ওষুধ নির্বাচন করা হয়। দেখা গিয়েছে, প্রথম ও দ্বিতীয় কোভিড ঢেউ এর মতোই সঠিক ও সদৃশ হোমিওপ্যাথিক ওষুধ দিয়ে জ্বর, কাশি, গলা ব্যথা, এমনকী বমি, পাতলা পায়খানার মতো উপসর্গ থাকলেও শারীরিক অবস্থার দ্রুত উন্নতি হচ্ছে।

সাধারণত ব্রায়োনিয়া, রাসটাক্স ইত্যাদি প্রাথমিকভাবে খুব কার্যকরী।  ভীষণ শীত করলে এবং কাঁপুনি দিয়ে জ্বর আসাতে হিপারসালফ, নাক্সভমিকা, ইউপেটোরিয়ামও কার্যকরী।  নাক দিয়ে কাঁচা জল পড়া, হাঁচি, নাক-গলা জ্বালা করা, জলতেষ্টাতেও আর্সেনিক অ্যালবাম যথেষ্ট কার্যকরী  জল খেলেও বমি হয়ে যাচ্ছে, এইক্ষেত্রেও আর্সেনিক অ্যালবার জবাব নেই।  আবার ব্রায়োনিয়াতে জ্বর কমে গেল, হাত-পা ব্যথাও চলে গেল কিন্তু গলা ব্যথা যাচ্ছে না, গরম খেলে আরাম হচ্ছে—এমন সব ক্ষেত্রে রাসটাক্স চমকপ্রদ ফল দেয়।  এছাড়াও ওসিমাম স্যাঙ্কটাম, পালসেটিলাও লক্ষণাবলী থাকলে যথেষ্ট কার্যকরী। 

হোমিওপ্যাথিক ওষুধ সঠিক মাত্রায় কেবলমাত্র যে ওমিক্রনের কষ্ট থেকে মুক্তি দিচ্ছে তাই নয়, ফুসফুসের সংক্রমণের হাত থেকেও মুক্তি দিচ্ছে রোগীকে। হাসপাতালে ভর্তি হওয়ার আশঙ্কা কমাচ্ছে। 

কোভিড পরবর্তী জটিলতাতেও হোমিওপ্যাথিক ওষুধ ভালো কাজ করছে।

No comments