Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

জাল সার্টিফিকেট যাচাইয়ে হলদিয়া পৌরসভাকে চিঠি এসডি ওর

এস টি সার্টিফিকেট  যাচাইয়ে হলদিয়া পৌরসভাকে চিঠি এসডি ওর
হলদিয়া মহকুমা শাসক অফিস থেকে এসটি সার্টিফিকেট ইস্যু হলেও তা নিয়ে চ্যালেঞ্জ হতেই স্বপক্ষে কোনও নথি দেখাতে পারলেন না শংসাপত্রপ্রাপক পুরসভার কর্মী। সার্টিফিকেটে ‘সাব কাস্ট’ হি…

 



এস টি সার্টিফিকেট  যাচাইয়ে হলদিয়া পৌরসভাকে চিঠি এসডি ওর


হলদিয়া মহকুমা শাসক অফিস থেকে এসটি সার্টিফিকেট ইস্যু হলেও তা নিয়ে চ্যালেঞ্জ হতেই স্বপক্ষে কোনও নথি দেখাতে পারলেন না শংসাপত্রপ্রাপক পুরসভার কর্মী। সার্টিফিকেটে ‘সাব কাস্ট’ হিসেবে সাঁওতাল উল্লেখ থাকলেও সাঁওতালি একটি শব্দও বলতে পারছেন না। এই অবস্থায় হলদিয়া পুরসভার গ্রুপ-ডি কর্মী স্বপন প্রহরির এসটি সার্টিফিকেটের স্ট্যাটাস যাচাই করতে রাজ্যের অনগ্রসর শ্রেণিকল্যাণ দপ্তরের স্টেট স্ক্রুটিনি কমিটিতে চিঠি পাঠালেন হলদিয়ার এসডিও। ৯ফেব্রুয়ারি মহকুমা শাসক লক্ষ্ণণ পেরুমল রাজ্যের অনগ্রসর শ্রেণিকল্যাণ দপ্তরের সচিবকে এনিয়ে চিঠি করেছেন। হলদিয়া পুরসভায় প্রায় পাঁচ বছর ধরে চাকরি করছেন শিল্পাঞ্চলের পীতাম্বরচক এলাকার স্বপন প্রহরি। এসডিও-র চিঠিতে বলা হয়েছে, ওই সার্টিফিকেটের পক্ষে কোনও নথি দেখাতে পারেননি স্বপনবাবু। 

মহকুমা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ২০০৭সালে হলদিয়া এসডিও অফিস থেকে তাঁকে এসটি সার্টিফিকেট ইস্যু করা হয়। ওই শংসাপত্রের ভিত্তিতেই তিনি ২০১৭সালে হলদিয়া পুরসভায় সংরক্ষিত কোটায় গ্রুপ-ডি চাকরি পান। নিয়োগ পরীক্ষায় দ্বিতীয় হওয়া প্রার্থী এনিয়ে আরটিআই করে জাতিগত শংসাপত্র সম্পর্কে তথ্য চান। এরমধ্যে ঝাড়গ্রামের বেলপাহাড়ীর ‘খেড়য়াল সাঁওতা সুসার গাঁওতা’ কমিটির পক্ষ থেকে স্বপন প্রহরি এসটি সম্প্রদায়ভুক্ত নয় বলে এসডিও অফিস এবং থানায় অভিযোগ করা হয়। সেই পরিপ্রেক্ষিতে এসডিও অফিস থেকে তদন্ত কমিটি গড়া হয়। ডেপুটি ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে তদন্ত কমিটি গত বছর ১১আগস্ট ও ৬সেপ্টেম্বর দু’দফায় শুনানি করে। তাতে অভিযোগকারী  সংগঠন এবং স্বপনবাবু উভয়পক্ষ অংশ নেন। শুনানির পর মহকুমা প্রশাসনের পক্ষ থেকে রিপোর্ট তৈরি হয়। সেই রিপোর্টে বলা হয়, স্বপন প্রহরি সেকেন্ড জেনারেশন। তাঁর আগের জেনারেশন ওই সার্টিফিকেট পেয়েছেন। যদিও সাঁওতালদের বিয়ের রীতি, মৃতদেহ সৎকার করার রীতি, এবং দেবদেবীর পূজার্চনার ধরনের সঙ্গে স্বপন প্রহরির কোনও সম্পর্ক নেই। এমনকী তিনি সাঁওতালি ভাষাও জানেন না। রাজ্যে অনগ্রসর শ্রেণিকল্যাণ দপ্তরের সচিবকে পাঠানো চিঠিতে ওই রিপোর্টও জুড়ে দিয়েছেন এসডিও।

এব্যাপারে স্বপন প্রহরী বলেন, আমার পূর্বপুরুষ জঙ্গলমহল এলাকায় থাকতেন। সেখান থেকে আমরা হলদিয়া এসেছি। আমাদের কাছে নথিপত্র সেভাবে নেই। তবে, আমার আগের জেনারেশন এসটি সার্টিফিকেট পেয়েছে। সেইসূত্রে আমিও পাই। এখন নথিপত্র চাওয়া হলেও আমি দিতে পারিনি। সাঁওতালি ভাষাও আমার জানা নেই। এসডিও অফিসে একাধিকবার শুনানি হয়েছে। এরপর মহকুমা প্রশাসন রাজ্যে চিঠি দিয়েছে। রাজ্যের স্ক্রটিনি কমিটি যা সিদ্ধান্ত নেবে সেটা মেনে নিতে হবে।

মহকুমা শাসক বলেন, স্বপন প্রহরির সার্টিফিকেট নিয়ে আপত্তি জমা পড়ায় তদন্ত হয়েছে। সেই তদন্ত শেষ হওয়ার পর তাঁর কাস্ট স্ট্যাটাস যাচাই করার জন্য স্টেট স্ক্রটিনি কমিটিতে চিঠি পাঠানো হয়েছে। এতেই সবটা জানা যাবে।

No comments