Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

এমাসের মধ্যে মেয়াদ উত্তীর্ণ হতে চলেছে প্রায় ৭২ হাজার ফ্যাবিপিরাভির ট্যাবলেট

এমাসের মধ্যে মেয়াদ উত্তীর্ণ হতে চলেছে প্রায় ৭২ হাজার ফ্যাবিপিরাভির  ট্যাবলেটকরোনা চিকিৎসায় সরকার নির্দিষ্ট প্রোটোকল থেকে বহুদিন আগেই বেরিয়ে গিয়েছে। ৬ মাসের মধ্যে মেয়াদ উত্তীর্ণও হয়ে যাবে। বাংলাকে এমন হাজার হাজার ট্যাবলেট ‘করোনার …

 

এমাসের মধ্যে মেয়াদ উত্তীর্ণ হতে চলেছে প্রায় ৭২ হাজার ফ্যাবিপিরাভির  ট্যাবলেট

করোনা চিকিৎসায় সরকার নির্দিষ্ট প্রোটোকল থেকে বহুদিন আগেই বেরিয়ে গিয়েছে। ৬ মাসের মধ্যে মেয়াদ উত্তীর্ণও হয়ে যাবে। বাংলাকে এমন হাজার হাজার ট্যাবলেট ‘করোনার ওষুধ’ হিসেবে পাঠিয়ে গিয়েছে কেন্দ্রীয় সরকার। ফলস্বরূপ, এমাসের মধ্যে মেয়াদ উত্তীর্ণ হতে চলেছে প্রায় ৭২ হাজার ফ্যাবিপিরাভির (২০০এমজি) ট্যাবলেট। যেগুলির বাজার দাম কমপক্ষে ৩৫-৩৬ লক্ষ টাকা। 

রাজ্যের এক স্বাস্থ্যকর্তা বলেন, করোনা চিকিৎসার প্রোটোকলের বাইরে চলে যাওয়ার পর কেনই-বা কেন্দ্রীয় সরকার হাজার হাজার ট্যাবলেট ফ্যাবিপিরাভির কিনল, কেনই-বা আমাদের পাঠাল, বোধগম্য হচ্ছে না। তিনি বলেন, এক, প্রোটোকলে নেই, ফলে প্রেসক্রিপশনে লেখার প্রশ্নই নেই। দুই, চলতি ঢেউ শেষের দিকে। তিন, ফেব্রুয়ারিতেই মেয়াদ উত্তীর্ণ হচ্ছে। এসব ওষুধ কীভাবে আমরা রোগীদের দেব? স্বাস্থ্য ভবনের অফিসারদের একাংশ এর মধ্যে রাজ্যকে অপদস্থ করার কৌশল দেখছেন। আবার অনেকে কেন্দ্রীয় সরকারের কোভিডের ওষুধ কেনাকাটায় বড় কেলেঙ্কারির ইঙ্গিত পাচ্ছেন। 

স্বাস্থ্যদপ্তর সূত্রের খবর, প্রথম ঢেউয়ে মৃদু কোভিড রোগীদের প্রেসক্রিপশনে ফ্যাবিপিরাভির দেওয়ার ধুম উঠেছিল। তারপর সেটি কেন্দ্রীয় ও রাজ্য সরকারের প্রোটোকলের বাইরে বেরিয়ে যায়। তাসত্ত্বেও কেন্দ্রীয় সরকার ২০২১ সালের ১৪ মে, ২২ মে এবং ২২ জুন—এই তিনদিন যথাক্রমে ১৯ হাজার ২০০ ট্যাবলেট দু’দফায় এবং ৩৬ হাজার ২৮০ ট্যাবলেট একদফায় দেয় রাজ্যকে। এই ৭২ হাজারের বেশি ফ্যাবিপিরাভির রাজ্যজুড়ে বিভিন্ন সরকারি হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়। কিন্তু সেগুলির ব্যবহার হবে কী করে? এখন যে প্রোটোকলেই নেই। কোভিডও প্রায় নেই। বাজারে এক-একটি ট্যাবলেটের দাম ৫০-৬০ টাকা। মেলে ৩৪টার স্ট্রিপে। সবগুলি নষ্ট হওয়ার আশঙ্কা করছেন স্বাস্থ্যকর্তারা। 

রাজ্যের এক পদস্থ স্বাস্থ্যকর্তা বলেন, জানুয়ারিতে সেফোপেরাজোন ও স্যালব্যাকটামের মিলিত একটি অ্যান্টিবায়োটিক ইঞ্জেকশন কেন্দ্র পাঠায়। ৪৫ হাজারেরও বেশি ভায়াল পাঠায়। এক্সপায়ারি ফেব্রুয়ারিতে! কোনওক্রমে বাবা, বাছা করে একমাসের মধ্যে হাসপাতালগুলিতে পাঠিয়েছি। নিউমোনিয়ায় ব্যবহার হয় বলে খরচ হয়েছে। না-হলে ফের অপদস্থ হতে হতো।

No comments