Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

"টাটা মেমোরিয়াল হসপিটাল"

"টাটা মেমোরিয়াল হসপিটাল" পুরো ভারতবর্ষের মোট ক্যানসার  রুগীর প্রায় ১/৩ ভাগ এখান থেকে চিকিৎসা করাচ্ছেন।     খরচ বিদেশের প্রায় ১/২০ ভাগ।
টাটা মেমোরিয়াল হাসপাতালের অবস্থিত ভারতবর্ষের মুম্বাইয়ের পারেল এ। এটি TMH নামেও জনপ্র…

 




"টাটা মেমোরিয়াল হসপিটাল" পুরো ভারতবর্ষের 

মোট ক্যানসার  রুগীর প্রায় ১/৩ ভাগ 

এখান থেকে চিকিৎসা করাচ্ছেন।

     খরচ বিদেশের প্রায় ১/২০ ভাগ।


টাটা মেমোরিয়াল হাসপাতালের অবস্থিত ভারতবর্ষের মুম্বাইয়ের পারেল এ। এটি TMH নামেও জনপ্রিয়। এটি একটি বিশেষজ্ঞ ক্যান্সার চিকিৎসা এবং গবেষণা কেন্দ্র যা ক্যান্সারের চিকিৎসা, গবেষণা এবং শিক্ষার জন্য উন্নত কেন্দ্রের ( ACTREC ) সাথে ঘনিষ্ঠভাবে জড়িত। 


  ক্যান্সার মানে 'No Aswer' সেই যুগ এখন আর নেই৷ বিশ্বের উন্নত পাঁচটি দেশের মধ্যে ভারত ও আজ আংশিক বা সম্পূর্ণ রূপে এই রোগ নিরাময়ে সক্ষম হয়েছে। চোখের সামনে যুবরাজ সিং, ইরফান খান, সোনালী বিন্দ্রে দের দেখে যেসব রোগী বা রোগীর বাড়ির লোক আশার আলো দেখেন তাদের জন্য বলা, নিজের মনকে বিশ্বস্ত করুন আপনি বা আপনার বাবা, মা, কাকু , জেঠু, ভাই, বোন যেই হোক না কেন তারাও ওদের মতো ক্যান্সার থেকে  সম্পূর্ণ নিরাময় হয়ে স্বাভাবিক জীবন ফিরে পেতে পারেন। সেজন্য কেবল চাই সঠিক জায়গায় সঠিক চিকিৎসা করানো আর মনের বিশ্বাস। 


তারকাদের মতো রোগীকে নিউ ইয়র্ক নিয়ে যাওয়ার সাধ্য হয়তো বেশিরভাগ মানুষেরই নেই তবু ঘাবড়ে যাবেন না, আমাদের দেশের দারিদ্র্য সীমার নীচে থাকা মানুষ থেকে কোটিপতি সবার জন্যই ক্যান্সার এর চিকিৎসা খুব সুলভ মূল্যে করানো যায়। ক্যানসার মানেই লক্ষ লক্ষ টাকা ব্যয় এই ভুল ধারণা পরিবর্তন করুন, ভারতে যতগুলি ক্যানসার হসপিটাল রয়েছে, #TATA_MEMORIAL_HOSPITAL_MUMBAI তার মধ্যে অন্যতম। শুনলে অবাক হবেন পুরো ভারতবর্ষের মোট ক্যানসার রুগীর প্রায় 1/3 ভাগ ক্যানসার রুগীই এখান থেকে চিকিৎসা করাচ্ছেন। নিউ ইয়র্ক বা লন্ডন থেকে চিকিৎসায় কোনো অংশে কম যায়না এই হসপিটালটি কিন্তু খরচ বিদেশের প্রায় 1/20 ভাগ। শুধু ভারত নয় সারা বিশ্বের অন্যান্য দেশ যেমন বাংলাদেশ (প্রচুর রুগী এখানে আসেন), শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, নাইজেরিয়া সহ এশিয়ান ও আফ্রিকান কান্ট্রি গুলো থেকে প্রচুর ক্যান্সারে আক্রান্ত রুগী এখানে আসেন, যাদের নিউ ইয়র্ক বা লণ্ডন-এ চিকিৎসা করানোর মতো সাধ্য বা ক্ষমতা নেই।


এখন আসি কি কি পদ্ধতিতে চিকিৎসা হয়ঃ


1) PRIVATE- এক্ষেত্রে চিকিৎসার খরচভার একটু বেশি হবে। পুরো চিকিৎসাই  নিজের ব্যয়ে করাতে হবে। তবু বলা যায়, চিকিৎসা ব্যয় ভারতের তথা বিশ্বের যেকোনো  PRIVATE HOSPITAL এর থেকে যথেষ্টই কম।


2) GENERAL- এক্ষেত্রে আপনি খুব কম খরচায় বিশ্বমানের চিকিৎসা পাবেন এখানে। সাথে ওষুধ ও অন্যান্য সুযোগ সুবিধাগুলোও পাবেন তবে সময় সামান্য বেশি লাগবে। তার কারণ অজস্র রুগীর ভিড় হয় এখানে। জেনারেল হলেও আপনি চিকিৎসায় কোনো খামতি পাবেন না, PRIVATE এ যা চিকিৎসা হয় সেই একই Treatment, একই Doctor এবং একই Medicine এখানেও দেওয়া হবে। Central Govt Subsidy, Atomic Energy Dept এর সহায়তা এবং Tata ট্রাস্ট এর সাহায্যের জন্য এই খাতে চিকিৎসার খরচ খুব কম হয়। 

একটা উদাহরণ দিয়ে বলি, একদিনের বেড ভাড়া যদি Private এ 3000 টাকা হয়, তো General  এ সেটি 250-300 টাকা মাত্র। 


 General হলেও Critical Patients দের খুব দ্রুততার সাথে চিকিৎসার ব্যবস্থা করানো হয়।


3) আপনি যদি  General এর খরচ চালাতেও অক্ষম হন তবু আপনার চিকিৎসা হবে কারণ এখানে অনেক ট্রাস্ট এর সহায়তায় চিকিৎসা হয়। কোনো কোনো রুগীর থাকা-খাওয়ার ব্যবস্থাও করে দেয় ট্রাস্ট গুলো। তবে এই সুবিধা পাওয়ার জন্য সম্ভবত রুগীর BPL CARD থাকতে হবে এবং সাথে ডাক্তারের একটি অনুমতি পত্র থাকতে হবে। 


সিদ্ধি বিনায়ক নামক ধর্মীয় ট্রাস্ট ছাড়াও আরো অনেক ধর্মীয় ট্রাস্ট রয়েছে দরিদ্র রুগীর সহায়তার জন্য।  টাটার নিজস্ব ট্রাস্ট সহ বিভিন্ন শিল্পপতির ও সিনেমা তারকাদের ট্রাস্টও রয়েছে। 


এরপর আসি যাতায়াতের বিষয়ে। দুরন্ত এক্সপ্রেস বাদে মুম্বাই যাওয়ার প্রতিটি ট্রেনেই ক্যানসার Patient দের 3 Tier AC তে যাতায়াত একদম বিনামূল্যে সাথে আর একজন attendent এর প্রায় অর্ধেক ভাড়া।


  এতরকম সুযোগ-সুবিধা থাকার পরেও অনেক মানুষ এখনও বিনা চিকিৎসায় মারা যাচ্ছেন। তাই ক্যান্সার হলেই আতঙ্কিত না হয়ে একটু কষ্ট করে রুগীকে Tata Memorial Hospita এ নিয়ে যান। সেখানকার সুচিকিৎসায় সে হয়তো আরো অনেক বেশিদিন জীবিত এবং ভালো থাকবেন। বহুক্ষেত্রে ক্যান্সার আক্রান্ত বহু মানুষ এখানে চিকিৎসা করিয়ে পুনরায় সুস্থ জীবন ফিরে পেয়েছেন এমন দৃষ্টান্তও আছে। তাই সব শেষ হয়ে যাওয়ার আগে একবার হলেও শেষ চেষ্টা টুকু করবেন না কেন?


TATA MEMORIAL HOSPITAL

Dr. E Borges Road, Parel, Mumbai - 400 012 India

Phone: +91-22- 24177000, 24177300, 24161413

Fax: +91-22-24146937


No comments