Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ব্রেকিং!! প্রয়াত সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর

প্রয়াত সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর
প্রয়াত সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। আজ, রবিবার সকাল ৮টা ১২ নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৯২ বছর।  প্রায় চার সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি ছিলেন শিল্পী। সম্প্রতি অবস্থার উন্নতিও হচ্…

 




প্রয়াত সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর


প্রয়াত সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। আজ, রবিবার সকাল ৮টা ১২ নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৯২ বছর।  প্রায় চার সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি ছিলেন শিল্পী। সম্প্রতি অবস্থার উন্নতিও হচ্ছিল। কিন্তু শনিবার আচমকা তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। দিতে হয় ভেন্টিলেশনে। তাঁকে আপ্রাণ বাঁচানোর চেষ্টা করেছিলেন চিকিৎসকরা। কিন্তু এদিন থেমে গেল সব লড়াই। 

প্রসঙ্গত,  লতা মঙ্গেশকর (মারাঠি জন্ম: ২৮ সেপ্টেম্বর, ১৯২৯) ভারতের একজন স্বনামধন্য গায়িকা। তিনি এক হাজারেরও বেশি ভারতীয় ছবিতে গান করেছেন। তার অবদানের জন্য ২০০১ সালে তাকে ভারতের সর্বোচ্চ সম্মাননা ভারতরত্নে ভূষিত করা হয়; আত্মীয়: আশা ভোঁসলে (বোন); ঊষা মঙ্গেশকর (বোন); মীনা মঙ্গেশকর (বোন); হৃদয়নাথ মঙ্গেশকর .পিতা-মাতা: দ্বীননাথ মঙ্গেশকর; শিবন্তী মঙ্গেশকর পুরস্কার: ভারতরত্ন ২০০১; পদ্মবিভূষণ ১৯৯৯, দাদাসাহেব ফালকে পুরস্কার ১৯৮৯, মহারাষ্ট্রভূষণ ...ধরন: মারাঠি, চলচ্চিত্রের গান (নেপথ্য সঙ্গীত)

 সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের জীবনাবসান

শোকস্তব্ধ গোটা দেশ


 সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের জীবনাবসান। আজ, রবিবার সকাল ৮টা ১২ নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ৯২ বছর বয়সে না-ফেরার দেশে চলে গেলেন ‘ভারতের কোকিলকন্ঠী’। আপতত তাঁর পার্থিব দেহ শিবাজি পার্কে নিয়ে যাওয়ার আয়োজন করছে হাসপাতাল কর্তৃপক্ষ, সেখানেই শেষশ্রদ্ধা জানানো হবে লতা মঙ্গেশকরকে। গত ৮ জানুয়ারি লতা মঙ্গেশকরের করোনা আক্রান্ত হওয়ার খবর প্রকাশ্যে আসে। পরে জানা যায় কোভিডের পাশাপাশি নিউমোনিয়াতেও আক্রান্ত কিংবদন্তি গায়িকা। প্রায় চার সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি ছিলেন শিল্পী। সম্প্রতি অবস্থার উন্নতিও হচ্ছিল। কিন্তু শনিবার আচমকা তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। দিতে হয় ভেন্টিলেশনে। তাঁকে আপ্রাণ বাঁচানোর চেষ্টা করেছিলেন চিকিৎসকরা। কিন্তু এদিন থেমে গেল সব লড়াই।

শনিবার রাতে  লতা মঙ্গেশকরকে দেখতে হাসপাতালে ছুটে এসেছিলেন বোন আশা ভোঁসলে, পৌঁছেছিলেন নাতনি শ্রদ্ধা কাপুরও। ১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর এক মারাঠি পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।  সঙ্গীত জগতের অবিসংবাদী সম্রাজ্ঞী হওয়ার আগে শিশু অভিনেতা হিসেবেই ইন্ডাস্ট্রিতে কাজ শুরু করেছিলেন এই প্রবাদপ্রতিম শিল্পী। ১৯৪২ সালে একটি মারাঠি ছবির সৌজন্যে প্রথম গান রেকর্ড করেন তিনি। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি। লতার সুরেলা কন্ঠের জাদুতে বুঁদ থেকেছে প্রজন্মের পর প্রজন্ম।  বিভিন্ন ভারতীয় ভাষায় ৩০,০০০-এর বেশি গান গেয়েছেন তিনি। একাধিক সম্মানে ভূষিতও হয়েছেন লতা। পেয়েছেন ভারতরত্ন, পদ্মভূষণ, পদ্মবিভূষণ, দাদা সাহেব ফালকে ও একাধিক জাতীয় পুরস্কারও। ১৯৫০ থেকে দীর্ঘ কয়েক দশক ‘কোকিলকণ্ঠী’র গান মুগ্ধ করেছে দেশবাসীকে। আয়েগা আনেওয়ালা, প্যার কিয়া তো ডরনা কেয়া, আল্লা তেরো নাম, কঁহি দীপ জ্বলে –এসব গান জনপ্রিয়তার যে শিখর ছুঁয়েছিল, তা আজও অম্লান।

পাশাপাশি বহু বিখ্যাত সঙ্গীত পরিচালকের সঙ্গে কাজ করেছেন সুরসম্রাজ্ঞী। এদিকে লতার প্রয়াণে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি টুইটারে লিছেছেন, ‘আমি লতা দিদির কাছ থেকে সবসময় অগাধ স্নেহ পেয়ে এসেছি। এটাকে আমি আমার সম্মান বলে মনে করি। তাঁর সাথে আমার আলাপচারিতা অবিস্মরণীয় হয়ে থাকবে। লতা দিদির প্রয়াণে আমি আমার সহ নাগরিকদের সাথে শোকাহত। তাঁর পরিবারের সঙ্গে কথা বলেছি এবং সমবেদনা জানিয়েছেন। ওম শান্তি।’পাশাপাশি তিনি আরও লেখেন, ‘লতা দিদির গান বিভিন্ন ধরনের আবেগকে প্রকাশ করেছে। তিনি কয়েক দশক ধরে ভারতীয় চলচ্চিত্র জগতের পরিবর্তন ঘনিষ্ঠভাবে প্রত্যক্ষ করেছেন। চলচ্চিত্রের বাইরে তিনি সর্বদা ভারতের বৃদ্ধি সম্পর্কে উত্সাহী ছিলেন। তিনি সবসময় একটি শক্তিশালী ও উন্নত ভারত দেখতে চেয়েছিলেন।’  রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ লেখেন, “স্বর্গীয় সুর। অতুলনীয় মানুষ। একজন ভারতরত্ন। লতাজির কৃতিত্ব অতুলনীয়।’ তিনি আরও লেখেন, ‘লতাজির মৃত্যু হৃদয় বিদারক। তাঁর গানে দেশের ঐতিহ্য, সংস্কৃতি ফুটে উঠত।’ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে লেখেন, ‘ভারতের প্রয়াত আইকন ভারতরত্ন লতা মঙ্গেশকরকে আমার অন্তরের শ্রদ্ধা। তাঁর পরিবার ও গোটা বিশ্বে তাঁর কোটি কোটি অনুরাগীদের আন্তরিক সমবেদনা। প্রতিভার নিরিখে তিনি সঠিক অর্থেই ভারতের নাইটিঙ্গল। তাঁর মৃত্যুতে গভীরভাবে শোকাহত। এই গ্রহের তাঁর সমস্ত ভক্ত ও অনুরাগীদের মতো আমিও তাঁর কণ্ঠস্বরে মুগ্ধ ছিলাম।’ ভারতরত্ন লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকস্তব্ধ সঙ্গীত মহল।

No comments