Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

চুমু খাওয়ার সময় চোখ আপনা থেকেই বন্ধ হয়ে যায়, কেন জানেন ?

চুমু খাওয়ার সময় চোখ আপনা থেকেই বন্ধ হয়ে যায়, কেন জানেন ?
চুমু... রোম্যান্সের শেষ কথা! শুধু প্রেমই নয়! দীর্ঘ দিন সুস্থ থাকা, মেদ ঝড়ানো থেকে শুরু করে হার্ট ভাল রাখার অন্যতম উপাদানও জমিয়ে চুমু খাওয়া! বহু যুগ ধরেই নানা গবেষণা এমনটাই দ…

 


চুমু খাওয়ার সময় চোখ আপনা থেকেই বন্ধ হয়ে যায়, কেন জানেন ?


চুমু... রোম্যান্সের শেষ কথা! শুধু প্রেমই নয়! দীর্ঘ দিন সুস্থ থাকা, মেদ ঝড়ানো থেকে শুরু করে হার্ট ভাল রাখার অন্যতম উপাদানও জমিয়ে চুমু খাওয়া! বহু যুগ ধরেই নানা গবেষণা এমনটাই দাবি করছে। তবে একটা বিষয় লক্ষ্য করেছেন কি, চুমুর সময় আমাদের চোখ বন্ধ হয়ে আসে। কখনও ভেবে দেখেছেন, কেন এমনটা হয় ?

গবেষকদের মতে, এই সময় মস্তিষ্কে ভাললাগার অনুভূতি ছড়িয়ে পড়ে। মস্তিষ্ক একই সঙ্গে দুটো কাজ ভাল করে করতে পারে না। তাই দর্শনেন্দ্রিয়র তুলনায় স্পর্শজনিত বিষয়কে গুরুত্ব দিয়ে মস্তিষ্ক চোখকে বন্ধ হয়ে যাওয়ার নির্দেশ পাঠায়।

কিন্তু কেন এমন করে মস্তিষ্ক? লন্ডন ইউনিভার্সিটির মনোবিজ্ঞানীদের মতে, দৃষ্টিশক্তি ও বোধশক্তি অন্য দিকে ব্যস্ত থাকলে আমাদের সেন্সরি অর্গানরা আর কোনও ইন্দ্রিয়কে অত গুরুত্ব দেয় না। তাই চোখ খোলা থাকলে চুমু থেকে সবটুকু আনন্দ পাওয়া যায় না।


মনোবিদদের মতে, চোখ বুজে চুমু খেলে উল্টো দিকের মানুষটার প্রতি আস্থা ও ভরসা প্রদর্শন করা হয়। সঙ্গীর সঙ্গে সুসম্পর্ক থাকলে চুম্বনের সময় আমাদের মনে সেই ভাব আরও প্রকট হয়ে ওঠে। তাই চোখ বুজে যায় সহজে।

No comments