Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

রাজ্যে প্রথম মৎস্য খামারেই মহিলাদের নিয়ে মৎস্যজীবী ক্রেডিট কার্ড সচেতনতা শিবির হলদিয়ায়

রাজ্যে প্রথম মৎস্য খামারেই মহিলাদের নিয়ে মৎস্যজীবী ক্রেডিট কার্ড সচেতনতা শিবির হলদিয়ায়

25 শে জানুয়ারী 2022 মঙ্গলবার অভিনব ভাবে  মহিলাদের সহজ ভাবে মৎস্যজীবী ক্রেডিট কার্ড নিয়ে আলোচনা শিবির অনুষ্ঠিত হল হলদিয়া ব্লকে। রাজ্য সরকা…

 


রাজ্যে প্রথম মৎস্য খামারেই মহিলাদের নিয়ে মৎস্যজীবী ক্রেডিট কার্ড সচেতনতা শিবির হলদিয়ায়



25 শে জানুয়ারী 2022 মঙ্গলবার অভিনব ভাবে  মহিলাদের সহজ ভাবে মৎস্যজীবী ক্রেডিট কার্ড নিয়ে আলোচনা শিবির অনুষ্ঠিত হল হলদিয়া ব্লকে। 

রাজ্য সরকারের অন্যতম প্রকল্প হল মৎস্যজীবী ক্রেডিট কার্ড। এই প্রকল্পের মাধ্যমে মাছচাষিরা কম সুদে সহজে লোন পেতে পারবেন। দেশি মাগুরের চাষ, বড় মাছের চাষ, চারাপোনার উৎপাদন, পাঙ্গাস, তেলাপিয়া, চিতল, পাবদা , কাঁকড়া,  বাগদা , ভেনামী প্রভৃতি চাষের জন্য কম সুদে লোন পাওয়া যাবে। মৎস্যচাষি, মৎস্য উৎপাদক গোষ্টি, স্বনির্ভর গোষ্টি, সমবায় সকলেই এই প্রকল্পের সুবিধা পেতে পারবেন। 

 আর সেই প্রকল্পের কি কি সুবিধা আছে সেই বিষয় সহজভাবে বুঝিয়ে বলেন হলদিয়ার মৎস্য আধিকারিক সুমন কুমার সাহু। এছাড়া এদিনের শিবিরে উপস্থিত ছিলেন বিডিও সঞ্জয় দাস , 

 গোকুল মাজি  মৎস্য কর্মাধ্যক্ষ, দেবপ্রসাদ জানা কৃষি কর্মাধ্যক্ষ প্রমুখ। হলদিয়ার বিডিও সঞ্জয় দাস শিবিরের সাফল্য কামনা করেন , বলেন মহিলাদের নিয়ে এমন উদ্যোগ প্রশসংনীয়। 

গোকুল বাবু বলেন মহিলাদের নিয়ে একেবারে মৎস্য খামারে এমন শিবির রাজ্যে প্রথম। 

 এদিনের সভার আয়োজন হয় হলদিয়া ব্লকের প্রগতিশিল জাতীয় পুরস্কার প্রাপ্ত  মাছ চাষি কৃষ্ণপ্রসাদ সামন্ত এর মৎস্য খামারে। মাছচাষি কৃষ্ণপ্রসাদ সামন্ত  বলেন "আমরা হলদিয়ার মাছ চাষিরাও এগিয়ে এসেছি যাতে অন্যন্য ছোট চাষিরাও এই সুযোগ পায় সেই জন্য"। 

মৎস্যজীবী ক্রেডিট কার্ড প্রকল্প বিষয়ক সচেতনতা শিবিরে এদিন তিরিশজন মহিলা উপস্থিত ছিল। আলোচনার শেষে  মৎস্য খামারের রুই কাতলা মাছের সাথে উন্নত গলদা, মিল্ক ফিশ  জাল দিয়ে ধরে দেখানো হয়।,  এমন অভিনব উদ্যোগ  এলাকায় ব্যপক সাড়া ফেলে।

No comments