Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

স্থগিত হয়ে গেল ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সব।

স্থগিত হয়ে গেল ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবকরোনার তৃতীয় ঢেউয়ের জেরে স্থগিত হয়ে গেল ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সব। এই পরিস্থিতিতে চলচ্চিত্র উত্সব আদৌ অনুষ্ঠিত হবে কি না, তা নিয়ে প্রথম থেকেই জল্পনা ছিল। প্রথমে ২…

 


স্থগিত হয়ে গেল ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

করোনার তৃতীয় ঢেউয়ের জেরে স্থগিত হয়ে গেল ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সব। এই পরিস্থিতিতে চলচ্চিত্র উত্সব আদৌ অনুষ্ঠিত হবে কি না, তা নিয়ে প্রথম থেকেই জল্পনা ছিল। প্রথমে ২ জানুয়ারি সাংবাদিক সম্মেলন হওয়ার কথা ছিল, দিনটি বদলে ৪ জানুয়ারি করা হয়। ধীরে ধীরে স্থগিত হয়ে যাওয়ার আশঙ্কা যেন বাড়ছিল। সময় যত এগিয়েছে একে একে উত্সবের সঙ্গে যুক্ত অনেকেই করোনায় আক্রান্ত হয়েছেন। প্রথমে উত্সবের অন্যতম পৃষ্ঠপোষক রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তারপর এই তালিকায় যুক্ত হয়েছেন ফেস্টিভ্যালের চেয়ারম্যান রাজ চক্রবর্তী। বুধবার সকালে ফেস্টিভ্যাল কমিটির আরও এক সদস্য পরমব্রত চট্টোপাধ্যায়ও করোনা আক্রান্ত হয়ে পড়েন। এই অবস্থায় ফেস্টিভ্যাল বন্ধ করে দেওয়া ছাড়া আর বোধহয় কোনও উপায় ছিল না। ফেস্টিভ্যাল চেয়ারম্যানের সঙ্গে টেলিফোনে কথা বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

যদিও কাজকর্ম অনেকটাই এগিয়ে গিয়েছিল। সাংবাদিক সম্মেলনে সমস্ত ছবির ঘোষণা হয়ে গিয়েছিল। কোন ছবি কখন-কোথায় দেখানো হবে, সেটিও ঠিক হয়ে গিয়েছিল। নন্দন জুড়ে ফেস্টিভ্যালের কাটআউট লাগানো হয়েছিল, নতুন করে রং করা হচ্ছিল নন্দন চত্বর। শুধু তাই নয় ডেলিগেট কার্ড, সাংবাদিকদের জন্য কার্ডও বিলি করা শুরু হয়ে গিয়েছিল। কিন্তু করোনা বড় বালাই!  বুধবার, একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, রাজ্যের বর্তমান কোভিড পরিস্থিতি এবং সাধারণ মানুষ-সিনেমাপ্রেমীদের কথা ভেবে রাজ্য সরকার আপাতত ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সব ৭ থেকে ১৪ জানুয়ারি অনুষ্ঠিত না করার সিদ্ধান্ত নিয়েছে। এই বিবৃতিতে উৎসব স্থগিত হওয়ার কারণ হিসেবে উত্সব কমিটির বেশ কয়েকজন সদস্যের করোনা আক্রান্ত হওয়ার বিষয়টিকেও উল্লেখ করা হয়েছে। তাহলে এই চলচ্চিত্র উত্সব আবার কবে অনুষ্ঠিত হবে? এক আধিকারিকের কথায়, এই বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। এই মুহূর্তে শুধুই স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।তবে, এর আগে বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সব ভার্চুয়ালি অনুষ্ঠিত হতে দেখা গিয়েছে। অবশ্য, কলকাতা উৎসবের ক্ষেত্রে এরকম কোনও পরিকল্পনা নেই বলেই শোনা যাচ্ছে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে উত্সব স্থগিত রাখার এই সিদ্ধান্তকে সব মহলই স্বাগত জানিয়েছে।

No comments