Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আবার শুরু হল কারখানার গেটে শ্রমিক বিক্ষোভ

আবার শুরু হল কারখানার গেটে শ্রমিক বিক্ষোভ কারখানার উৎপাদন বন্ধ রেখে আন্দোলনের জেরে দিন দশেক আগে হলদিয়ার দুই শ্রমিক নেতা সহ চারজনকে গ্ৰেপ্তার করা হয়।পরে তাদের পথ থেকে সরিয়ে তৃনমূল থেকে সাসপেন্ড করা হয়েছিল।ফের শিল্পশহর হলদিয়ার সিটি…

 


আবার শুরু হল কারখানার গেটে শ্রমিক বিক্ষোভ

 কারখানার উৎপাদন বন্ধ রেখে আন্দোলনের জেরে দিন দশেক আগে হলদিয়ার দুই শ্রমিক নেতা সহ চারজনকে গ্ৰেপ্তার করা হয়।পরে তাদের পথ থেকে সরিয়ে তৃনমূল থেকে সাসপেন্ড করা হয়েছিল।

ফের শিল্পশহর হলদিয়ার সিটি সেন্টারে এইচপিএল লিঙ্ক রোড সংলগ্ন লালবাবা সিমলেস টিউবস প্রাইভেট লিমিটেড কারখানায় শুক্রবার বিকেলে সাড়ে তিনশো জন শ্রমিক কাজ বন্ধ রেখে কারখানার গেটে অবস্থান বিক্ষোভ দেখায়।শ্রমিকদের অভিযোগ দীর্ঘদিন যাবৎ ওই কারখানায় বেতন বৃদ্ধি হয়নি।এছাড়াও শ্রমিক ছাঁটাই ও শ্রমিকদের ওপর জোর পূর্বক ভাবে ক্ষমতা দেখিয়ে কাজ করানো হচ্ছে।

শ্রমিক শোষণ,এমনকি কাজ থেকে তাড়িয়ে দেওয়ার হুমকি দেওয়া হচ্ছে।

প্রশ্ন উঠেছে কারখানার পরিকাঠামো ও শ্রমিকদের সঙ্গে দূরব‍্যবহার নিয়ে।খবর পেয়ে ঘটনাস্থলে যায় ভবানীপুর থানার পুলিশ।পুলিশের হস্তক্ষেপে বিক্ষোভ বন্ধ  হয়।

জানা গিয়েছে, কারখানা কর্তৃপক্ষ সিকিউরিটির জবে থাকা ১০জন শ্রমিককে ওই কাজ থেকে সরিয়ে কারখানার উৎপাদনের সঙ্গে যুক্ত করার চেষ্টা করেন। এই ঘটনার প্রতিবাদে এদিন শ্রমিকরা বিক্ষোভ দেখান। আইএনটিটিইউসির তমলুক সাংগঠনিক জেলার সভাপতি শিবনাথ সরকার বলেন, এটি একটি পুরনো সমস্যা। তবে দায়িত্ব নেওয়ার পরই এবিষয়ে শ্রমদপ্তরে শ্রমিকদের তরফে একটি ডিসপুট দিয়ে আইনি উদ্যোগ নেওয়া হয়েছে। কারখানা কর্তৃপক্ষের কাছে ৬মাস সময় চাওয়া হয়েছিল। তারা একমাস পরই তাদের অন্যত্র সরানোর নির্দেশ দেওয়ায় এদিন বিক্ষোভ হয়েছে। তবে ওই শ্রমিকদের ছাঁটাই করা হচ্ছে না বলে জানিয়েছে কারখানা কর্তৃপক্ষ। সেজন্য শ্রমিকদের সহনশীল হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে এবং আলোচনার জন্য ইউনিয়নের উপর ভরসা রাখতে বলা হয়েছে।

No comments