Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হলদিয়ার বেলিয়ারি চরে ম্যানগ্রোভ প্ল্যান্টেশনের শুভারম্ভ

হলদিয়ার অদূরে বালারি চর দ্বীপে জেলাপ্রশাসন, বনদপ্তর ও আইওসির যৌথ উদ্যোগে ম্যানগ্রোভ লাগানো শুরু

 শুক্রবার হলদিয়ার অদূরে বালারি চর দ্বীপে জেলাপ্রশাসন, বনদপ্তর ও আইওসির যৌথ উদ্যোগে ১০০হেক্টর জমিতে কোস্টাল সেল্টার বেল্ট গড়ে তুলতে…

 


হলদিয়ার অদূরে বালারি চর দ্বীপে জেলাপ্রশাসন, বনদপ্তর ও আইওসির যৌথ উদ্যোগে ম্যানগ্রোভ লাগানো শুরু


 শুক্রবার হলদিয়ার অদূরে বালারি চর দ্বীপে জেলাপ্রশাসন, বনদপ্তর ও আইওসির যৌথ উদ্যোগে ১০০হেক্টর জমিতে কোস্টাল সেল্টার বেল্ট গড়ে তুলতে ম্যানগ্রোভ বনভূমির কাজের সূচনা হল। উপস্থিত ছিলেন রাজ্যের বন দপ্তরের চিফ কনজারভেটর অব ফরেস্ট(পশ্চিমাঞ্চল) অশোক প্রতাপ সিং, জেলা বন আধিকারিক অনুপম খান, আইওসির এগজিকিউটিভ ডিরেক্টর পার্থ ঘোষ ও অন্যান্য আধিকারিকরা। নয়াচরের ঠিক পাশেই বালারি চরে নতুন করে ম্যানগ্রোভ বনভূমি তৈরি করা হবে। হলদি ও হুগলি নদীর মোহনায় জলপথে প্রায় দেড় ঘণ্টার রাস্তা পেরিয়ে লঞ্চে করে ওই দ্বীপে পৌঁছন আধিকারিকরা। যোগাযোগের সমস্যা ও ভাটার কারণে এদিন ওই দ্বীপে পৌঁছতে বিকেল গড়িয়ে যায়। 

আইওসির এগজিকিউটিভ ডিরেক্টর বলেন, রাজ্য প্রশাসনকে আইওসি সামাজিক বনসৃজন ও বনভূমি তৈরিতে আর্থিক সহায়তা করছে। হলদিয়া শিল্পাঞ্চল, লাগোয়া নদীর বদ্বীপ ও গ্রামীণ এলাকা এবং সুন্দরবনে  এই সহায়তা দেওয়া হচ্ছে। বালারি চরে ২০লক্ষ ম্যানগ্রোভের চারা লাগানো হচ্ছে। হলদিয়াকে দূষণের হাত থেকে বাঁচাতে এই বনাঞ্চল গ্রীন সেল্টার বেল্টের কাজ করবে। এছাড়া আইওসি উমপুনে ক্ষতিগ্রস্ত বনভূমি মেরামতি করতে বালুঘাটা ঝাউজঙ্গলে ২০হেক্টর জমিতে গাছ লাগিয়ে পরিচর্যায় সহায়তা করছে বনদপ্তরকে। জেলা বন আধিকারিক অনুপম খান জানান, জেলায় এবার ৫০০হেক্টর কোস্টাল সেল্টার বেল্ট তৈরি হচ্ছে। তারমধ্যে বালারি চরে সবচেয়ে বেশি ১০০হেক্টর জমিতে ম্যানগ্রোভ লাগানো হচ্ছে। এই বনভূমি তৈরি হচ্ছে হলদিয়াকে আগামীতে সাইক্লোন বা জলোচ্ছ্বাসের হাত থেকে রক্ষা করবে। গাছ লাগানোর কাজ প্রায় শেষের পথে। অবৈধ মাছের ভেড়ির জন্য প্রথমে সমস্যা কাজ করতে সমস্যা হচ্ছিল। সেইসঙ্গে মহিষের জন্য সদ্য লাগানো গাছের ক্ষতি হচ্ছিল। জেলা প্রশাসনের সঙ্গে বার বার মিটিংয়ের পর ভেড়ি তৈরির কাজ আপাতত বন্ধ হয়েছে।


No comments