Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

রাজ্যের বাইরে বেড়াতে যাওয়া ট্যুরিস্ট বাসগুলিকে নিয়ে নতুন বছরে নতুন নিয়ম তৈরির উদ্যোগ নিচ্ছে হলদিয়া পৌরসভার

ভিডিও দেখতে ক্লিক করুন।https://youtu.be/5NDWB16v96Mরাজ্যের বাইরে বেড়াতে যাওয়া ট্যুরিস্ট বাসগুলিকে নিয়ে নতুন বছরে নতুন নিয়ম তৈরির উদ্যোগ নিচ্ছে হলদিয়া পৌরসভার হলদিয়ার পর্যটকদের নিয়ে ট্যুরিস্ট বাসগুলি ভিন রাজ্যে পর পর দুর্ঘটনায় পড়…

 


ভিডিও দেখতে ক্লিক করুন।https://youtu.be/5NDWB16v96M

রাজ্যের বাইরে বেড়াতে যাওয়া ট্যুরিস্ট বাসগুলিকে নিয়ে নতুন বছরে নতুন নিয়ম তৈরির উদ্যোগ নিচ্ছে হলদিয়া পৌরসভার

 হলদিয়ার পর্যটকদের নিয়ে ট্যুরিস্ট বাসগুলি ভিন রাজ্যে পর পর দুর্ঘটনায় পড়ার খবরে উদ্বিগ্ন প্রশাসন ও পুলিস। পনের দিনের মধ্যে পুরী ও মেঘালয়-আসাম বেড়াতে গিয়ে দুটি ট্যুরিস্ট বাস দুর্ঘটনায় পড়েছে। দুটি পৃথক দুর্ঘটনায় দু’জন মহিলা পর্যটকের মৃত্যু হয়েছে এবং ৪৭জন জখম হয়েছেন। এঁদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। অভিযোগ, দুটি ক্ষেত্রেই পাহাড়ি রাস্তায় রাতেরবেলা বেপরোয়াভাবে এবং বেশি গতিতে গাড়ি চালাতে গিয়েই দুর্ঘটনা ঘটেছে। ট্যুরিস্ট বাসগুলি সম্পর্কে তথ্যের অভাবে দুর্ঘটনার পর খবর পেতে সমস্যা হচ্ছে স্থানীয় প্রশাসন ও পুলিসের। দুর্ঘটনার ৪৮ঘণ্টা পরেও হলদিয়ার থানাগুলি কার্যত অন্ধকারে থাকছে। ফলে দুর্ঘটনাগ্রস্ত পর্যটকদের বাড়ি ফিরিয়ে আনতে নাজেহাল হতে হচ্ছে। তাঁদের পরিবারগুলিকে চূড়ান্ত উদ্বেগের মধ্যে দিন কাটাতে হচ্ছে। 

এই পরিস্থিতিতে জেলা ও রাজ্যের বাইরে বেড়াতে যাওয়া ট্যুরিস্ট বাসগুলিকে নিয়ে নতুন বছরে নতুন নিয়ম তৈরির উদ্যোগ নিচ্ছে হলদিয়া পুর কর্তৃপক্ষ। এবিষয়ে ভাবনাচিন্তা করছে পুলিসও। ট্যুরিস্ট এজেন্সিগুলিকে নিয়মে বাঁধার চেষ্টা করা হচ্ছে। জেলার বাইরে বা ভিন রাজ্যে ট্যুরে গেলে পুরসভা ও থানার কাছে পর্যটকদের সম্পর্কিত যাবতীয় নথি জমা দিতে হবে। হলদিয়া পুরসভার চেয়ারম্যান সুধাংশুশেখর মণ্ডল বলেন, দুর্ঘটনার খবর পাওয়ার পর থেকেই আমরা উদ্বিগ্ন হয়ে পড়েছি। কিন্তু কোনওভাবেই সঠিক খবর মিলছে না। এখনও পর্যন্ত দুর্ঘটনায় যিনি মারা গিয়েছেন তাঁর পরিচয় জানতে পারিনি। এদের পরিবারের লোকজনও উদ্বিগ্ন রয়েছেন। হলদিয়ার ট্যুর এজেন্সিগুলি সম্পর্কে এবার তথ্য সংগ্রহ করার নির্দেশ দেওয়া হয়েছে। যারা এই ব্যবসা করেন তাঁদের ট্রেড লাইসেন্স করতে হবে। 

তিনি বলেন, যাঁরা বাস নিয়ে যাবেন বা যে এজেন্সি ট্রেনে বা বিমানে বাইরে বেড়াতে নিয়ে যাওয়ার ব্যবস্থা করছে, তাদের এবার থেকে পর্যটকদের নাম, ঠিকানা, যোগাযোগের নম্বর সহ তালিকা জমা দিতে হবে। স্থানীয় থানাগুলিতেও ওই তালিকা জমা দেওয়া বাধ্যতামূলক করা উচিত। কারণ, বাইরে গিয়ে কোনও সমস্যা হলে সেই এলাকা থেকে প্রথমে থানায় ফোন আসে। হলদিয়ার অতিরিক্ত পুলিস সুপার পার্থ ঘোষ বলেন, এই দুর্ঘটনাগুলি কীভাবে ঘটছে খোঁজ নিয়ে দেখা হচ্ছে। কারা ট্যুর এজেন্সি তাদের খোঁজ নিয়ে কথা বলবে পুলিস। সুতাহাটা পঞ্চায়েত সমিতির সহ সভাপতি তথা আইএনটিটিইউসির তমলুক জেলার সভাপতি তাপস মাইতি বলেন, শুধু হলদিয়া নয়, সারা জেলার জন্য একটি নিয়ম চালু করার জন্য জেলা প্রশাসনের কাছে আবেদন জানাচ্ছি। সমস্ত ট্যুরিস্ট এজেন্সিকে নিয়মে বাঁধা দরকার এবং তারা কোথায় পর্যটকদের বেড়াতে নিয়ে যাচ্ছে তার তথ্য জেলা প্রশাসনের কাছে থাকা দরকার।

প্রসঙ্গত, গত ১৬ডিসেম্বর পুরী বেড়াতে গিয়ে দুর্ঘটনার কবলে পড়ে সুতাহাটার চৈতন্যপুর এলাকার একটি ট্যুরিস্ট বাস। ওই বাসটি ওড়িশার পার্বত্য এলাকা দারিংবাড়ি থেকে পুরীর দিকে যাওয়ার সময় সন্ধে ৭টা নাগাদ কন্ধ্যামাল জেলার কলিঙ্গঘাটির কাছে দুর্ঘটনায় পড়ে। ওই বাসে ৬৭জন পর্যটক ছিলেন। তাঁদের মধ্যে ৩০জন জখম হন। একজন মহিলা পর্যটকের মৃত্যু হয়। এরপর ২৯ডিসেম্বর মেঘালয়ের রি-ভোই জেলার নঙপো এলাকায় বিরনিহাট থানার কাছে দুর্ঘটনায় পড়ে অন্য একটি ট্যুরিস্ট বাস। বাসে ৬৯জন যাত্রী ছিলেন। এঁরা সকলে দুর্গাচক টাউনের বাসিন্দা। জখম হন ১৭জন এবং একজনের মৃত্যু হয়েছে। জানা গিয়েছে, দুর্ঘটনায় জখম দুই মহিলার চিকিৎকসা চলছে গৌহাটি মেডিকেল কলেজ হাসপাতালে। একজনের ডান হাত বাদ গিয়েছে এবং অন্যজনের হাতে সমস্ত আঙুল কাটা পড়েছে। বাকি পর্যটকরা শুক্রবার সকালে আসাম থেকে শিলিগুড়ি এসে পৌঁছন। সেখানে হলদিয়ার এক ব্যবসায়ী কাগজে খবর পড়ে শিলিগুড়ি বাস টার্মিনাসে এসে যাত্রীদের স্নান ও খাওয়ার ব্যবস্থা করেন। সন্ধে নাগাদ একটি বাসে ওই পর্যটকরা হলদিয়ার পথে রওনা দিয়েছেন। এই ঘটনার পর থেকে ট্যুর অপারেটর গা ঢাকা দিয়েছে বলে অভিযোগ।

No comments