Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

নতুন আইন হতে চলেছে মেয়েদের ন্যূনতম বিয়ের বয়স ১৮ বছর

নতুন আইন হতে চলেছে মেয়েদের ন্যূনতম বিয়ের বয়স ১৮ বছরবর্তমানে আমাদের দেশে মেয়েদের ন্যূনতম বিয়ের বয়স ১৮ বছর। তবে মেয়েদের ন্যূনতম বিয়ের বয়স ১৮ বছর থেকে বেড়ে হতে চলেছে ২১ বছর। বুধবারই এই সংক্রান্ত প্রস্তাবে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় মন…

 



নতুন আইন হতে চলেছে মেয়েদের ন্যূনতম বিয়ের বয়স ১৮ বছর

বর্তমানে আমাদের দেশে মেয়েদের ন্যূনতম বিয়ের বয়স ১৮ বছর। তবে মেয়েদের ন্যূনতম বিয়ের বয়স ১৮ বছর থেকে বেড়ে হতে চলেছে ২১ বছর। বুধবারই এই সংক্রান্ত প্রস্তাবে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। 

বিজ্ঞাপন


এবার এই প্রস্তাব বিলের আকারে পেশ হবে সংসদে। বিলটি সংসদে পাশ হয়ে গেলেই তা আইনে পরিণত হবে। যার ফলে পুরুষ এবং মহিলাদের মধ্যেকার বিয়ের বয়সের ব্যবধান এবার ঘুচতে চলেছে। সূত্রের খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই প্রস্তাব প্রায় এক বছর আগে দিয়েছিলেন। 

বিজ্ঞাপন


বিষয়টি  পর্যালোচনাধীন ছিল। গত বছর স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়েই দেশের মহিলাদের নিজেদের প্রতিভাকে প্রকাশ করার সুযোগ দেওয়ার জন্য বিয়ের ন্যূনতম বয়স ১৮ বছর থেকে বাড়ানোর কথা বলেছিলেন। সেই সময় তিনি বলেছিলেন, ‘আমাদের সরকার দেশের মেয়ে-বোনেদের স্বাস্থ্য নিয়ে ক্রমাগত উদ্বিগ্ন থাকে। মেয়েদের অপুষ্টির হাত থেকে রক্ষা করতে, সঠিক বয়সে তাদের বিয়ে হওয়া জরুরি।’ এমনকি কেন্দ্র বাল্য বিবাহ আইন, বিশেষ বিবাহ আইন এবং হিন্দু বিবাহ আইনেও পরিবর্তন আনার চিন্তাভাবনা করছে কেন্দ্র। জয়া জেটলির নেতৃত্বে নীতি আয়োগের একটি টাস্ক ফোর্স প্রস্তাবটিকে সমর্থন জানায়। গত বছরের জুনে গঠিত টাস্ক ফোর্সের সদস্যদের মধ্যে ছিলেন  ভি কে পল এবং স্বাস্থ্য মন্ত্রণালয়, মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রক, আইন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন অধিকর্তারা।

No comments