Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

প্রতিটি পৌরসভা রাজ্য সরকার নিয়োগ করবে নোডাল অফিসার

প্রতিটি পৌরসভা রাজ্য সরকার নিয়োগ করবে নোডাল অফিসার পূর্ব মেদিনীপুরে পুরসভার কাজে নজরদারি করতে প্রতিটি পুরসভার জন্য একজন করে সরকারি অবজারভার বা নোডাল অফিসার নিয়োগ করল রাজ্যের পুর ও নগরোন্নয়ন দপ্তর। জেলার পাঁচটি পুরসভার জন্য ডে…


 

প্রতিটি পৌরসভা রাজ্য সরকার নিয়োগ করবে নোডাল অফিসার

 পূর্ব মেদিনীপুরে পুরসভার কাজে নজরদারি করতে প্রতিটি পুরসভার জন্য একজন করে সরকারি অবজারভার বা নোডাল অফিসার নিয়োগ করল রাজ্যের পুর ও নগরোন্নয়ন দপ্তর। জেলার পাঁচটি পুরসভার জন্য ডেপুটি ম্যাজিস্ট্রেট পদমর্যাদার চারজন অফিসারকে নোডাল অফিসার হিসেবে পুরসভাগুলির মাথায় বসানো হয়েছে। ইতিমধ্যেই নোডাল অফিসার বা অবজারভাররা কাজও শুরু করেছেন। পানীয়জল সরবরাহ, বর্জ্য সংগ্রহ, শহরের পরিচ্ছন্নতা, নিকাশি ব্যবস্থা, সাফাইকাজ, ডেঙ্গু প্রতিরোধ, রাস্তাঘাট তৈরি, সবুজায়ন, সরকারি সহায়তা প্রকল্প সহ বিভিন্ন ধরনের নাগরিক পরিষেবার কাজ ঠিকমতো হচ্ছে কি না খতিয়ে দেখতে নিয়মিত নজরদারি করবেন নোডাল অফিসাররা। জেলার পুরসভাগুলিতে আসন্ন পুরভোটের দিকে নজর রেখেই নোডাল অফিসার নিয়োগ করা হয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এনিয়ে কটাক্ষ করছে বিরোধীরা। 

রাজ্যের পুর ও নরোন্নয়ন দপ্তরের অ্যাডিশনাল সেক্রেটারির সই করা নির্দেশিকা গত ৩ডিসেম্বর জেলায় পৌঁছয়। জেলায় তমলুক, হলদিয়া, পাঁশকুড়া, কাঁথি ও এগরা পাঁচটি পুরসভার জন্য চারজন নোডাল অফিসার নিয়োগের নির্দেশিকা দিয়েছে পুর দপ্তর। তমলুক ও পাঁশকুড়া পুরসভার নোডাল অফিসার হয়েছেন তমলুকের ডিএমডিসি ললিত সেন। হলদিয়ার নোডাল অফিসার হয়েছেন সৌমেন বিশ্বাস, কাঁথি পুরসভার নোডাল অফিসার বিনয় মণ্ডল এবং এগরার নোডাল অফিসার মহম্মদ জাকারিয়া। তমলুক, কাঁথি ও এগরা পুরসভার মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ায় প্রশাসক নিয়োগ হয়েছে আগেই। অন্যদিকে, হলদিয়া ও পাঁশকুড়া দুই পুরসভার মেয়াদ শেষ হচ্ছে ২০২২সালের মাঝামাঝি নাগাদ। দুটি পুরসভাতেই চেয়ারম্যান রয়েছেন। এবার প্রশাসক ও চেয়ারম্যানদের কাজে নজরদারির জন্যই কার্যত অবজারভার বা নোডাল অফিসার নিয়োগ করেছে রাজ্য সরকার। 

 পুরসভাগুলির চেয়ারম্যান, পুর আধিকারিক, কাউন্সিলার ও প্রশাসকমণ্ডলীর সঙ্গে ইতিমধ্যেই বৈঠক করে উন্নয়নের অগ্রগতির খোঁজ নিয়েছেন নোডাল অফিসাররা। সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, এঁরা উন্নয়ন প্রকল্প ও পরিষেবা দেখার পাশাপাশি সরকারি স্কীম যেমন বাংলার বাড়ির মতো আবাস যোজনার কাজ খতিয়ে দেখে অগ্রগতি সহ খরচের হিসেবনিকেশ প্রতি ১৫দিন অন্তর রাজ্যের পুর দপ্তরে পাঠাবেন। হলদিয়া পুরসভার চেয়ারম্যান সুধাংশুশেখর মণ্ডল বলেন, পুরসভার উন্নয়নের কাজে গতি আনতেই রাজ্য সরকার নোডাল অফিসার নিয়োগ করেছেন। এটি একটি ভাল সিদ্ধান্ত। মহকুমা বা জেলায় পুরসভার কাজ দেখার জন্য বরাবরই ডেপুটি ম্যাজিস্ট্রেট থাকেন। তবে এবার কাজে গুরুত্ব দিতে বিশেষভাবে নিয়োগ করা হয়েছে। নোডাল অফিসাররা মূলত পুর দপ্তরের সঙ্গে পুরসভাগুলির সমন্বয় আধিকারিক হিসেবে কাজ করবেন। এতে আমাদের বিভিন্ন থমকে থাকা কাজ দ্রুত শেষ হবে আশা করছি।

No comments