Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হলদিয়া রিফাইনারিতে শাটডাউন চলাকালীন অগ্নিদগ্ধ ৪৪ মৃত ৩

হলদিয়া রিফাইনারিতে শাটডাউন চলাকালীন অগ্নিদগ্ধ ৪৪


 মঙ্গলবার ২১ শে ডিসেম্বর শাটডাউনের কাজ চলাকালীন হলদিয়া আইওসি রিফাইনারিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে তিন ঠিকাশ্রমিকের মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় ৪৪ জন শ্রমিক জখম হয়েছেন। এঁদের মধ্যে আশঙ্কাজনক অ…

 






হলদিয়া রিফাইনারিতে শাটডাউন চলাকালীন অগ্নিদগ্ধ ৪৪




 মঙ্গলবার ২১ শে ডিসেম্বর শাটডাউনের কাজ চলাকালীন হলদিয়া আইওসি রিফাইনারিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে তিন ঠিকাশ্রমিকের মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় ৪৪ জন শ্রমিক জখম হয়েছেন। এঁদের মধ্যে আশঙ্কাজনক অবস্থায় ৩৮ জনকে জেলা প্রশাসনের সহায়তায় গ্রিন করিডর করে কলকাতার বিভিন্ন বেসরকারি হাসপাতালে পাঠানো হয়েছে। বাকিদের আইওসি ও হলদিয়া বন্দরের সিপিটি হাসপাতালে চিকিৎসা চলছে। জখমদের বেশিরভাগই ভিনরাজ্যের শ্রমিক। এদিন সন্ধ্যা নাগাদ প্রেস বিজ্ঞপ্তিতে আইওসি কর্তৃপক্ষ জানায়, দুপুর ২টো ৫০ মিনিট নাগাদ আইওসির মোটর স্পিরিট ইউনিটে শাটডাউন ও মেরামতির কাজ চলার সময় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়েই আইওসি হাসপাতালে আসেন জেলাশাসক, মহকুমা শাসক, হলদিয়া পুরসভার চেয়ারম্যান। বুধবার আইওসি পরিদর্শনে আসছেন মন্ত্রী সৌমেন মহাপাত্র।

আইওসির দুর্ঘটনার খবর পাওয়ামাত্র মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অসমের কামাখ্যা থেকেই অগ্নিদগ্ধ শ্রমিকদের কলকাতায় পাঠানোর জন্য গ্রিন করিডরের ব্যবস্থা করেন। পাশাপাশি ক্ষোভ প্রকাশ করে মুখ্যমন্ত্রী বলেন, এখান থেকে ওরা শুধু লাভ নিয়ে যায়। কিন্তু শ্রমিকদের নিরাপত্তায় কোনও ব্যবস্থা নেয় না। এই নিয়ে তিনবার দুর্ঘটনা ঘটল।  

এদিন আইওসির অগ্নিকাণ্ডে ঝলসে গিয়ে জখম হয়েছেন বহু শ্রমিক। সেই কারণে মৃতদেহ চেনা যায়নি। জানা গিয়েছে, এদিন সকাল থেকে আইওসিতে শাটডাউন নিয়ে কাজ করার সময় প্ল্যান্ট এরিয়ায় বিপর্যয় মোকাবিলার মহড়া বা মকড্রিল চলছিল। দুপুর ১টা নাগাদ ওই মহড়া শেষ হয়। মহড়া চলাকালীন প্ল্যান্টে একদফা আগুন নেভানোর মকড্রিল হয়। সেসময় বাইরে থেকে আগুন দেখে স্থানীয় মানুষজন আতঙ্কিত হয়ে পড়েন। মহড়া হচ্ছে জানার পর মানুষের উদ্বেগ কমে। ফলে ২টো ৫০ মিনিট নাগাদ মোটর স্পিরিট ইউনিটে সত্যিকার আগুন লাগার খবর পাওয়ার পর প্ল্যান্টের কর্মী থেকে প্রশাসন সকলেই প্রথমে বিভ্রান্ত হন। প্রত্যক্ষদর্শী এক শ্রমিক বলেন, মোটর স্পিরিট ইউনিটের একটি যন্ত্রের মেরামতির কাজ চলার সময় দুর্ঘটনা ঘটে। ঝালাইয়ের কাজ চলার সময় আগুনের ফুলকি ছুটে যাওয়ায় দুর্ঘটনা ঘটে। তারপরই ন্যাপথার পাইপলাইনে আগুন লেগে গিয়ে ফেটে যায়। তার জেরে ঘটনাস্থলে ২৪-২৫ জন আগুনে ঝলসে যান। কলামের উপরে সিঁড়িতে অনেকে কাজ করছিলেন। ভয়ে হুড়োহুড়ি করে নামতে গিয়ে অনেকে পড়ে গিয়েও জখম হন। অগ্নিদগ্ধদের দ্রুত হাসপাতালে পাঠাতে গিয়ে অ্যাম্বুলেন্সের অভাবে বিপাকে পড়তে হয় আইওসিকে। এদিনের ঘটনায় অগ্নিদগ্ধ হন অশোক শাহ। আইওসি হাসপাতালের সামনে উৎকণ্ঠা নিয়ে দাঁড়িয়ে ছিলেন তাঁর শ্যালক সুরেন্দ্র শাহ। সুরেন্দ্র জানান, এদিনের ঘটনায় যাঁরা জখম হয়ছেন তাঁদের বেশিরভাগই বিহার, উত্তরপ্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা থেকে এসেছেন। শেষ পর্যন্ত কী হবে জানি না।এদিন বিকেল থেকে অ্যাম্বুলেন্সের শব্দে সচকিত হয়ে ওঠে টাউনশিপে আইওসি হাসপাতাল সংলগ্ন আবাসন এলাকা। হাসপাতালে আসেন প্রশাসনিক কর্তা, পুলিস, শ্রমিক সংঠগনের লোকজন। আইওসি হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পরই গুরুতর জখম শ্রমিকদের কলকাতায় পাঠানো হয়। জেলাশাসক পূর্ণেন্দু মাজি বলেন, আইওসির দুর্ঘটনায় তিনজনের মৃত্যু হয়েছে। অনেকেই জখম হয়েছেন। কীভাবে দুর্ঘটনা ঘটল তা নিয়ে আইওসির পাশাপাশি প্রশাসনও তদন্ত করবে। এদিন রিফাইনারিতে অগ্নিকাণ্ডের ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন কেন্দ্রীয় পেট্রলিয়ামমন্ত্রী  হরদীপ সিং পুরি। তাঁর টুইট, অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা। ক্ষতিগ্রস্ত সকলকে আর্থিক সাহায্য করা হবে। ইতিমধ্যেই এ ব্যাপারে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।


No comments