Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

দীর্ঘ 25 বছর ধরে প্রাতিষ্ঠানিকতায় রূপ দান করে চলেছে কান্দির সুঋী তি আবৃত্তি চর্চা কেন্দ্র

তুষার কান্তি খাঁ, নবগ্রাম,২১ নভেম্বর----- কবিতা মানুষের মনের এমন এক প্রকাশ মাধ্যম যে, তা মানুষের জীবন এবং অস্তিত্বের সমস্ত অনুভবকে জড়িয়েই গড়ে ওঠে। প্রেম-বিরহ, আনন্দ-দুঃখ, বিপ্লব-বিক্ষোভ কবিতায় উঠে আসে। আবৃত্তিকার এর কাজ সেই ক…

 





তুষার কান্তি খাঁ, নবগ্রাম,২১ নভেম্বর----- কবিতা মানুষের মনের এমন এক প্রকাশ মাধ্যম যে, তা মানুষের জীবন এবং অস্তিত্বের সমস্ত অনুভবকে জড়িয়েই গড়ে ওঠে। প্রেম-বিরহ, আনন্দ-দুঃখ, বিপ্লব-বিক্ষোভ কবিতায় উঠে আসে। আবৃত্তিকার এর কাজ সেই কবিতার নবীন বিষয়, অনুভূতি, উপলব্ধি ধ্বনির সাহায্যে অন্য মানসপটে একে দেওয়া।  তাই আবৃত্তি আজ ধ্বনি র শিল্প।

   আবৃত্তি আজ বাচিক শিল্প নামে বেশি পরিচিত। আসলেই জ্ঞান সংরক্ষন আর বিতরণের প্রাচীন অবলম্বন ই ছিল আবৃত্তি। সেইকালে আবৃত্তি পাঠ-অভিনয় একা সনে ছিল। আজ আবৃত্তি স্বতন্ত্র এক শিল্প। সংস্কৃতির একটি শাখা বা মাধ্যম যখন শিল্প হিসেবে স্বীকৃত হয়, তখন এর রূপ, বিস্তৃতি, গতি ময়তার জন্য ব্যাকরন ও তৈরি হতে থাকে। তৈরি হতে থাকে স্বতন্ত্র পাঠক্রম। আবৃত্তি মূলত  কবিতা আশ্রয়ী শিল্প বলেই তার অত্যন্ত কঠোর অনুশীলন প্রয়োজন। আর এই স্বতন্ত্র শিল্প তার ধারা, ব্যাকরন, পাঠ্যক্রমের জন্যই প্রয়োজন প্রাতিষ্ঠানিক শিক্ষা।

এই শিল্পকে দীর্ঘ 25 বছর ধরে প্রাতিষ্ঠানিকতায় রূপ দান করে চলেছে কান্দির সুঋী তি আবৃত্তি চর্চা কেন্দ্র। লকডাউন এরপর তারা এতদিন অনলাইনে ক্লাস চালিয়ে গেলেও, আজ থেকে তারা সরাসরি ক্লাস শুরু করে দিলো এক সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে। আজ কান্দি রাজা মনীন্দ্র চন্দ্র গার্লস হাই স্কুলে বিকেল চারটে নাগাদ কবিতা, গান, আবৃত্তির মাধ্যমে ক্লাস এর শুভ সূচনা করলো। তবে তাঁদের ক্লাস প্রতি শনি ও রবিবার রাজা মনীন্দ্র চন্দ্র গার্লস হাই স্কুলে বসে বিকেল চারটে থেকে ছয়টা পর্যন্ত। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্থার মূল কর্ণধার সংঘমিত্রা রায় , কান্দি বান্ধব এর সম্পাদক নব কুমার মুখোপাধ্যায় ও সঙ্গীত শিল্পী পার্বতী শংকর রায়চৌধুরী। সংঘমিত্রা র এই প্রচেষ্টাকে অনেকেই সাধুবাদ জানিয়েছেন।

No comments