Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

পূর্ব মেদিনীপুরের বাজকুলে বানভাসিদের জাতীয় সড়ক অবরোধ

পূর্ব মেদিনীপুর জেলার পটাশপুরের অমরপুরে বাগুই ও তালছিটকিনিতে কেলেঘাই নদীর বাঁধ ভেঙে ভগবানপুর-১ও২,পটাশপুর-১ও২,এগরা-২, চন্ডীপুর ব্লকের প্রায় পাঁচ শতাধিক মৌজার কয়েক লক্ষ মানুষ বিধ্বংসী বন্যার কবলে পড়ে সর্বস্বান্ত ।
হাজার-হাজার মাট…

 





পূর্ব মেদিনীপুর জেলার পটাশপুরের অমরপুরে বাগুই ও তালছিটকিনিতে কেলেঘাই নদীর বাঁধ ভেঙে ভগবানপুর-১ও২,পটাশপুর-১ও২,এগরা-২, চন্ডীপুর ব্লকের প্রায় পাঁচ শতাধিক মৌজার কয়েক লক্ষ মানুষ বিধ্বংসী বন্যার কবলে পড়ে সর্বস্বান্ত ।


হাজার-হাজার মাটির বাড়ি ধ্বংস হয়েছে। বর্তমানে নদীবাঁধের ভাঙা অংশ বাঁধা হলেও নিকাশি খালগুলি দীর্ঘদিন সংস্কার না হওয়ায় ও স্লুইশগেটগুলির অধিকাংশই অকেজো থাকার কারণে বন্যার জল খুব ধীরগতিতে নামছে। এখনো বহু রাস্তাঘাট জলের তলায়। এলাকার ধান চাষ, পানবরোজ সব নষ্ট হয়ে গেছে। পানীয় জলের তীব্র সংকট দেখা দিয়েছে। জল বাহিত নানা রোগের প্রাদুর্ভাব বাড়ছে। সরকারি ত্রাণ দুর্গত মানুষের প্রয়োজনের তুলনায় খুবই নগণ্য। 

বিজ্ঞাপন



       আশ্চর্যের বিষয়, সরকারিভাবে এখনো ক্ষতিগ্রস্ত মৌজাগুলিকে "বন্যা কবলিত মৌজা" হিসেবে ঘোষণা করা হয়নি। প্রায় এক মাসের বেশি হতে চলল-বন্যার জল নিকাশীর কোনো সুষ্ঠু পরিকল্পনা নেয় নি প্রশাসন। ফলস্বরূপ দুর্গত মানুষেরা ত্রানশিবির সহ ভাঙা বাড়ীর মধ্যে চরম দুর্ভোগের মধ্যে দিন গুজরান করতে বাধ্য হচ্ছে।

বিজ্ঞাপন



        পূর্ব মেদিনীপুর জেলা বন্যা-ভাঙ্গন প্রতিরোধ কমিটির পক্ষ থেকে অশোকতরু প্রধান,নারায়ণ চন্দ্র নায়ক, উৎপল প্রধানরা গত ১৯ অক্টোবর বন্যার জল দ্রুত নিষ্কাশনে পানিনালা, শিউলিপুর, দেড়েদিঘী,পাঞ্জা,কীর্তনখালি,পুটিমারি সহ বিভিন্ন নিকাশী খালের মজে যাওয়া অংশগুলি জরুরি ভিত্তিতে খনন সহ ওই খালগুলোতে পড়ে থাকা কচুরিপানা পরিস্কার ও স্লুইসগেটগুলি তোলা/ফেলার বন্দোবস্ত, অবিলম্বে ক্ষতিগ্রস্ত মৌজাগুলিকে "বন্যা দুর্গত মৌজা" হিসাবে ঘোষণা করে দুর্গতদের পর্যাপ্ত ত্রাণ, পানীয় জল এবং ক্ষতিপূরণের ব্যবস্থা প্রভৃতি দাবি জানিয়ে গত জেলাশাসক ও সেচ দপ্তরের কাঁথি ডিভিশনের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ারের নিকট স্মারকলিপি জমা দিয়েছিলেন। কিন্তু এ পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে তেমন কোন পদক্ষেপ না নেওয়ায় উপরোক্ত দাবিতে বারচৌকা বেসিন সংস্কার কমিটি,পুটিমারী খাল সংস্কার সমিতি ও পূর্ব মেদিনীপুর জেলা বন্যা-ভাঙন প্রতিরোধ কমিটির যৌথ উদ্যোগে আজ ২৫ শে অক্টোবর সকাল সাড়ে ১০টা থেকে প্রায় পাঁচ শতাধিক বানভাসিরা বাজকুলে জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করে। দেড় ঘন্টা অবরোধের পর পুলিশ ভগবানপুর-১ ব্লকের বিডিও সাথে অবরোধকারী নেতৃবৃন্দের আলোচনার ব্যবস্থা করলে অবরোধ তুলে নেওয়া হয়। বি ডি ও দাবিগুলির যৌক্তিকতা স্বীকার করে আজই জেলা শাসকের সাথে কথা বলে অতি সত্বর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন। অবরোধের কর্মসূচিতে নেতৃত্ব দেন অশোকতরু প্রধান, উৎপল প্রধান, সূর্যেন্দু বিকাশ পাত্র,পঞ্চানন বর্মন, বলাই মন্ডল, কোকিল মাইতি, নন্দন মন্ডল, সুবল মাইতি প্রমুখ। 

       জেলা বন্যা প্রতিরোধ কমিটির পক্ষ থেকে উপরোক্ত দাবীতে আগামী ২৭ অক্টোবর জেলা শাসক ও সেচ দপ্তরের জেলা আধিকারিকের নিকট ডেপুটেশন দেওয়া হবে বলে জানানো হয়েছে।

No comments