Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কার্তিকী অমাবস্যায় দীপান্বিতা কালীপুজো: সাতটি কৌতূহলোদ্দীপক ঐতিহাসিক তথ্য।তমাল দাশগুপ্ত

১. দীপান্বিতা কালীপুজো উপমহাদেশে সুপ্রাচীন। হরপ্পা সভ্যতায় ঊষা ও নিশার উপাসনা প্ৰচলিত ছিল বলে মনে করা হয়, এবং ঊষা নিশা থেকে আজকের দুর্গা কালী এসেছেন। হরপ্পা সভ্যতায় ভীষণদর্শন মাতৃকামূর্তি পাওয়া গেছে যা প্রোটো-কালী হিসেবে গণ্য হতে…

 




১. দীপান্বিতা কালীপুজো উপমহাদেশে সুপ্রাচীন। হরপ্পা সভ্যতায় ঊষা ও নিশার উপাসনা প্ৰচলিত ছিল বলে মনে করা হয়, এবং ঊষা নিশা থেকে আজকের দুর্গা কালী এসেছেন। 

হরপ্পা সভ্যতায় ভীষণদর্শন মাতৃকামূর্তি পাওয়া গেছে যা প্রোটো-কালী হিসেবে গণ্য হতে পারে। এছাড়া বৃক্ষোপরি উপবিষ্ট মাতৃকার সম্মুখে ছাগবলির সীল পাওয়া গেছে, যা কালীপুজো (অথবা দুর্গাপুজোর সন্ধিপুজো)-র স্মারক। ওই সীলে সপ্তমাতৃকার চিত্রায়নও আছে। কালীর উল্লেখ প্রথম বৈদিক সাহিত্যে অবশ্য অনেক পরে। অগ্নির সপ্ত জিহ্বার মধ্যে কালী ও করালী নাম পাওয়া যাচ্ছে মুণ্ডক উপনিষদে। 


ঊষার শারদীয়া বোধন হরপ্পা সভ্যতায় হত, প্রমাণ আছে। সেক্ষেত্রে কার্তিকী অমাবস্যার নিশা উপাসনাও হরপ্পা সভ্যতার স্মৃতিবাহী। 

কালীর একটি বৈশিষ্ট্য এই যে তিনি মোক্ষ বা কৈবল্য দান করেন। কার্তিকী অমাবস্যার রাত্রি সম্ভবত উপমহাদেশে হরপ্পা সভ্যতার সময় থেকেই কৈবল্যদায়িনী নিশার নামাঙ্কিত।

২. হরপ্পা পরবর্তী যুগে উপমহাদেশের প্রাচীন অবৈদিক ধর্মগুলোর মধ্যে জৈন ধর্ম এই কার্তিকী অমাবস্যার দীপান্বিতা উৎসবকে নিজস্বীকরণ করে। বলা হয় এইদিন মহাবীরের নির্বাণ ঘটেছিল, এবং সেই ঘটনা স্মরণীয় করে রাখতে প্রদীপ প্রজ্জ্বলন করা হয়।


৩. এর অনেক শতাব্দী পরে, পৌরাণিক যুগে রামায়েত বৈষ্ণব ধর্ম এই উৎসবটিকে নিজস্বীকরণ করে এইদিন রামের অযোধ্যায় ফেরার উৎসব হয়েছিল বলে ঘোষণা করে।


৪. ত্রয়োদশ শতকে বৃহদ্ধর্মপুরাণ কার্তিকী অমাবস্যায় দীপান্বিতা কালীপুজোর বিধান দেয়। এছাড়া কালীমূর্তির বিবরণ পাওয়া যায়, তিন শতাব্দী পরে সে বিবরণ অনুসরণ করেই আগমবাগীশ তাঁর কালীমূর্তি তৈরি করবেন। আগমবাগীশ কালীপুজো শুরু করেন নি, কালীপুজো অতীব প্রাচীন। আগমবাগীশ কালীমূর্তির বর্তমান অবয়ব সৃষ্টি করেন নি, সে অবয়ব বৃহদ্ধর্ম পুরাণে আছে। 


৫. দীপান্বিতা কালীপুজো মধ্যযুগে বন্ধ ছিল, যার প্রমাণ হল আগমবাগীশ তাঁর বৃহৎ তন্ত্রসারে কার্তিকী অমাবস্যায় লক্ষ্মীপুজোর উল্লেখ করেন, দীপান্বিতা কালীপুজোর উল্লেখ করেন নি। আজও কালীঘাট মন্দিরে কার্তিকী অমাবস্যায় লক্ষ্মীপুজো হয়।


৬. মহারাজ কৃষ্ণচন্দ্রের উদ্যোগে মধ্যযুগের শেষে কার্তিকী অমাবস্যায় ব্যাপক আকারে কালীপুজো শুরু হয়। বলা হয় দশ হাজার কালীমূর্তি নির্মিত করানো হয়েছিল কৃষ্ণচন্দ্রের নির্দেশে। এই সময়েই কার্তিকী অমাবস্যায় দীপান্বিতা কালীপুজোর পুনঃপ্রচলন ঘটে যা আজও গৌড়বঙ্গে উৎসবমুখরিত মহাক্ষণ।


৭. কালী সুপ্রাচীন মাতৃকা। বর্তমান অবয়ব-আকারে তাঁর উপাসনা পালযুগে সহজ আন্দোলনের ফল। দশম শতক থেকে তাঁর অবিসংবাদী উত্থান ঘটেছে। তন্ত্র অনুযায়ী তিনি গৌড়বঙ্গের প্রধান আরাধ্যা, একটি জনপ্রিয় ব্রতকথায় বলা হয় কলিযুগের গতি কালী।


কালী উপাসনায় চামুণ্ডা অত্যন্ত গুরুত্বপূর্ণ মাইলফলক, বিস্তারিত আলোচনা করেছি অন্যত্র, এ বিষয়ে আমার দুটি প্রবন্ধ আছে, "মা কালীর উত্থান" এবং "মা কালীর উৎসরণ", লিংক কমেন্টে। সঙ্গের ছবিতে বৃহৎ বঙ্গের উড়িষ্যার ভুবনেশ্বরে পালযুগের একটি মন্দির (পরশুরাম মন্দির)-গাত্রে চামুণ্ডা মূর্তি দেখছেন, মূর্তির সঙ্গে বাহন হিসেবে প্যাঁচা, লক্ষ্মীর ঝাঁপি এবং মঙ্গলঘট দেখা যাচ্ছে, যা গূঢ় ইঙ্গিতবাহী। চামুণ্ডাকালী ও লক্ষ্মীর সাযুজ্য-সমন্বয় স্থাপনকারী এ ছবিটি আগেও পেজে দিয়েছি। দীপান্বিতা কালীপুজোর দিন পশ্চিমবঙ্গে অনেকে লক্ষ্মীপুজো করেন আমরা জানি। সে লক্ষ্মীপুজোর ইতিহাসটির পেছনে সম্ভবত বাঙালির মধ্যে বর্তমানে লুপ্ত কিন্তু একদা সুপ্ৰচলিত অবৈদিক ব্রাত্য তন্ত্রধর্মী জৈন বা বৌদ্ধ ধর্মের কৈবল্যদায়িনী মাতৃকা উপাসনার অভিজ্ঞান আছে। চামুণ্ডার অস্থিসার অবয়ব উপমহাদেশের অবৈদিক ধ্রুপদী সাংখ্য, জৈন ও বৌদ্ধ দর্শনে প্রগাঢ় মোক্ষের স্মারক

মা কালীর দিন আসছে!

No comments