Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

অবিভক্ত কাঁথির প্রথম পত্রিকা কান্তি'র ১২৫তম বর্ষপূর্তি উদযাপন

অবিভক্ত কাঁথি মহকুমার প্রথম সাময়িকপত্র কান্তি'র প্রথম প্রকাশের ১২৫তম বর্ষপূর্তি উদযাপন ও নীহার প্রেস ও পত্রিকার প্রতিষ্ঠাতা, সম্পাদক , বিশিষ্ট শিক্ষাব্রতী , স্বাধীনতা সংগ্ৰামী মধুসূদন জানার ১৬৫ তম জন্মবার্ষিকী পালিত হলো হিজ…

 





 অবিভক্ত কাঁথি মহকুমার প্রথম সাময়িকপত্র কান্তি'র প্রথম প্রকাশের ১২৫তম বর্ষপূর্তি উদযাপন ও নীহার প্রেস ও পত্রিকার প্রতিষ্ঠাতা, সম্পাদক , বিশিষ্ট শিক্ষাব্রতী , স্বাধীনতা সংগ্ৰামী মধুসূদন জানার ১৬৫ তম জন্মবার্ষিকী পালিত হলো হিজলী -কাঁথি ইতিহাস রচনা সমিতি'র উদ্যোগে ঐতিহ্যবাহী কাঁথি হাইস্কুলের সভাগৃহে।  বিদ্যালয় প্রাঙ্গণে অবস্থিত  দেশপ্রাণ শাসমল ও ঋষি বঙ্কিমচন্দ্রের মূর্তিতে  অনুষ্ঠানের সভাপতি কাঁথি হাইস্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক ও দ: কাঁথির বিধায়ক অরূপ কুমার দাস এবং প্রধান অতিথি, প্রাক্তন প্রধান শিক্ষক অমলেশ মিশ্রের  মাল্যদানের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। মধুসূদন জানার প্রতিকৃতিতে মাল্যদান ও পুষ্পার্ঘ্য নিবেদন করেন সভাপতি,প্রধান অতিথিসহ উপস্থিত সকলে।  অধ্যাপক অমলেন্দু বিকাশ জানা , অমলেশ মিশ্র তাঁদের আলোচনায় শিক্ষাব্রতী, সম্পাদক মধুসূদন জানার সুদীর্ঘ জীবন ও নীহার সংবাদপত্র সম্পাদনে তাঁর অসামান্য দক্ষতার কথা তুলে ধরেন।


অবিভক্ত কাঁথির প্রথম সাময়িকপত্র কান্তি ও তাঁর সম্পাদক তারকগোপাল ঘোষ সম্পর্কে বহু অজানা তথ্য তুলে ধরেন কাঁথি হাইস্কুলের শিক্ষক ড. বানেশ্বর দাস। সভাপতি অরূপ কুমার দাসের আলোচনায় উঠে এলো কান্তি ও ঐতিহ্যবাহী কাঁথির হাইস্কুল সম্পর্কে বহু অজানা কথা। আহ্বায়কদ্বয় সুমন নারায়ন বাকরা ও সুদর্শন সেন এই প্রথমবার কাঁথিতে কান্তি সাময়িকপত্র প্রদর্শিত করে , কাঁথির এই প্রথম প্রকাশিত পত্রিকার গুরুত্বের কথা তুলে ধরেন উপস্থিত সকলের সম্মুখে। এছাড়াও, উপস্থিত ছিলেন  অধ্যাপক হৃষিকেশ পড়্যা, ননীগোপাল বেরা, ড. বিষ্ণুপদ জানা, কৃষ্ণপদ পঞ্চাধ্যায়ী, ইভা মাইতি, সেক আব্দুর রহিম, মধুসূদন জানা, শিশির দাস প্রমুখ সংস্কৃতি অনুরাগী বিশিষ্টজন।

প্রসঙ্গত, ঐতিহ্যবাহী নীহার প্রেস ও পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক মধুসূদন জানা ১৮৫৭ খ্রীষ্টাব্দের ২৬ সেপ্টেম্বর নন্দীগ্রাম থানার প্রত্যন্ত বিরুলিয়া গ্ৰামে জন্মগ্ৰহণ করেন। তিনি কাঁথি মডেল ইন্সটিটিউশনের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক ও বিশিষ্ট ব্রাহ্মধর্ম প্রচারক হলেও তাঁর জীবনের কীর্তি   নীহার প্রেস (১৮৯৫ ) প্রতিষ্ঠা ও নীহার সংবাদপত্রের (১৯০১) প্রকাশ  করা । অপরদিকে কাঁথি হাইস্কুলের প্রথিতযশা প্রধান শিক্ষক তারকগোপাল ঘোষ (১৮৬৫-১৯০৫) এই নীহার প্রেস থেকেই অবিভক্ত কাঁথির প্রথম সাময়িকপত্র কান্তি (১৮৯৬-৯৮) প্রকাশ করে ইতিহাস সৃষ্টি করেছিলেন। কান্তি মূলত সাহিত্যপত্রিকা হলেও এতে সমসাময়িক নানান গুরুত্বপূর্ণ খবরা-খবর ছাপা হতো।

No comments