Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বিদ্যাসাগরের জন্ম দিনে ” রাষ্ট্রীয় শিক্ষক দিবস” ! মুখ্যমন্ত্রীকে আবেদন বাংলা পক্ষের

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিন অর্থাৎ ২৬ শে সেপ্টেম্বর দিনটিকে বাংলার জাতীয় শিক্ষক দিবস হিসেবে ঘোষণা করার দাবি জানাল ‘বাংলা পক্ষ’। এটি একটি ভারতে বাঙালির জাতীয় সংগঠন। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ছিলেন একজন সমাজ সংস্কারক, শিক্ষাবিদ…

 





ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিন অর্থাৎ ২৬ শে সেপ্টেম্বর দিনটিকে বাংলার জাতীয় শিক্ষক দিবস হিসেবে ঘোষণা করার দাবি জানাল ‘বাংলা পক্ষ’। এটি একটি ভারতে বাঙালির জাতীয় সংগঠন। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ছিলেন একজন সমাজ সংস্কারক, শিক্ষাবিদ, লেখক, প্রতিভাবান পন্ডিত এবং জনহিতৈষী। বাংলার সমাজের অগ্রগতি এবং চিন্তাশীলতার পরিবর্তনে ঈশ্বরচন্দ্রের ভূমিকা অনস্বীকার্য। ‘বাংলা পক্ষ’ এর তরফ থেকে আবেদন পত্রে জানানো হয়, এই উজ্জ্বল নক্ষত্রের যথেষ্ট মূল্যায়ন এবং সম্মান এখনো বাংলা করতে পারেনি। তাই প্রয়োজন ইশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দর্শন ,চেতনা এবং শিক্ষার যথাযথ বিস্তার লাভ করা।ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর ছিলেন একজন আধুনিক সমাজের কান্ডারী। তাঁর চিন্তা ও মননের গুরুত্বপূর্ণ প্রভাব পড়েছিল কুসংস্কারছন্ন সমাজে। তিনি অনুভব করেছিলেন পুরনো মূল্যবোধের ভেতরে পরিবর্তন এবং আধুনিকতার ছোঁয়া না আনতে পারলে সমাজ কোনদিনও এগোতে পারবে না। তাই সমস্ত প্রতিকূলতার মধ্যে থেকেও তিনি প্রচলন করেছিলেন বিধবা বিবাহ। মেয়েদের শিক্ষার অগ্রগতির জন্য তৈরি করেছিলেন বহু বিদ্যালয়। শিশুদের প্রথম শিক্ষার ধাপ ‘ বর্ণপরিচয় ‘ তাঁর হাতেই রচনা। তাই এই মহান ব্যক্তির কৃতিত্বকে স্মরণ করে ‘বাংলা পক্ষ’ এর তরফ থেকে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আন্তরিক ভাবে আবেদন জানানো হয় দুটি বিষয়ে।


• ২৬শে সেপ্টেম্বর অর্থাৎ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিনটিকে ঘোষণা করা হোক ‘বাংলার জাতীয় শিক্ষক দিবস’ হিসেবে।

• ভারতের সংসদে থাকা বাংলার জনপ্রতিনিধিরাও দাবি জানাবেন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিনটিকে ‘রাষ্ট্রীয় শিক্ষক দিবস’ হিসেবে ঘোষণা করার জন্য।


বাংলা পক্ষের বিশ্বাস উপরিউক্ত এই পদক্ষেপ যথাযথভাবে গৃহীত হলে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের পরিচিতির পাশাপাশি এই মহাপুরুষের মূল্যায়ন পথ আরো সুদৃঢ় হবে। এই উজ্জ্বলতম জ্যোতিষ্ক তাঁর প্রাপ্য মর্যাদা পাবেন। আবেদনপত্রে সমর্থন জানিয়েছেন বাংলা শিল্প সৃষ্টির জগতের বিশিষ্ট ব্যক্তিগণ। সেই তালিকায় রয়েছে কবি জয় গোস্বামী, শিক্ষাবিদ পবিত্র সরকার, পুরাণবিদ নৃসিংহপ্রসাদ ভাদুড়ী, কবি সুবোধ সরকার, সংগীতশিল্পী ইমন সেন, উজ্জয়িনী ভট্টাচার্য্য, রূপম ইসলাম , রূপঙ্কর বাগচী , চিত্র পরিচালক সৃজিত মুখার্জী ছাড়াও অন্যান্য বিখ্যাত শিল্পীগণ।

No comments