Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

পাঁশকুড়া ১ ব্লকে ফুল চাষে ব্যাপক ক্ষতি

ভারী বৃষ্টির জলে নষ্ট লক্ষ লক্ষ টাকার ফুল চাষ ।টানা অবিরাম বর্ষনে ডুবেছে ফুল চারাগাছ সহ সম্পূর্ণ বাগান। মাথায় হাত চাষিদের। ফুল চাষের পেছনে লক্ষ লক্ষ টাকা খরচ করেও লোকসানের মুখে পাঁশকুড়ার ফুলচাষিরা। পাঁশকুড়া ১ ব্লকের নস্করদিঘী,…

 





ভারী বৃষ্টির জলে নষ্ট লক্ষ লক্ষ টাকার ফুল চাষ ।

টানা অবিরাম বর্ষনে ডুবেছে ফুল চারাগাছ সহ সম্পূর্ণ বাগান। মাথায় হাত চাষিদের। 

ফুল চাষের পেছনে লক্ষ লক্ষ টাকা খরচ করেও লোকসানের মুখে পাঁশকুড়ার ফুলচাষিরা। 

পাঁশকুড়া ১ ব্লকের নস্করদিঘী, শাঁকটিকরি, মহৎপুর হাউর, গোবিন্দনগর, মাইশোরা সহ বিস্তীর্ণ এলাকা বৃষ্টির জলে ডুবে রয়েছে, তাতে বাদ যায়নি ফুল চাষের বাগান। বিঘার পর বিঘা চন্দ্রমল্লিকার বাগান জলের তলায়, নষ্ট গাছ, চোখ ভরা জল নিয়ে ফুলগাছ উপড়ে ফেলে দিচ্ছেন তাঁরা। 

তাঁর পাশাপাশি গোলাপ, দোপাটি, গাঁদা সবই হাঁটু সমান জলের ওপর ভাসছে। 

বহু ফুল চাষি ব্যাঙ্ক থেকে লোন নিয়ে চাষ করেছিলেন, কিন্তু যেখানে ভারী বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হল ফুলচাষে, সেখানে লোন শোধ করবে কি ভাবে। লোন নিয়ে চাষ করেছিল নষ্ট সবই লোন না শোধ করতে পারলে আত্মহত্যা করা ছাড়া উপায় নেই, এমনটাই জানায় চাষিরা।

কিন্তু এ বিষয়ে পঞ্চায়েত সমিতির সভাপতি হানিফ মহম্মদ ক্ষতিগ্রস্ত ফুল চাষিদের পাশে থাকার আশ্বাস দেন। তিনি বলেন বন্যা কিংবা বৃষ্টির জলে পাঁশকুড়া ১ নং ব্লকের বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে রয়েছে, যে কারনে চাষিদের জমি জলের তলায়। আমাদের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী চাষিদের পাশে আছেন, ক্ষতিগ্রস্ত চাষিরা অবশ্যই ক্ষতিপূরণ পাবে। তবে এখনও পর্যন্ত চাষের ক্ষতি পূরনের বিষয়ে কোনো খবর নেই।

No comments