Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

পাঁশকুড়া এক নম্বর চক্রের নারান্দা‌ নিউ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা, বেলুড় রামকৃষ্ণ মিশনে স্বামী প্রভানন্দজি কর্তৃক রামকৃষ্ণ মন্ত্রে দীক্ষিতা শিক্ষারত্ন শ্রীমতি দুর্গারানী দে কর্তৃক স্বামী বিবেকানন্দের শিকাগো বক্তৃতামালার ১২৯ তম বার্ষিকী উদযাপন

পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর জেলার পাঁশকুড়া এক নম্বর চক্রের নারান্দা নিউ প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষিকা দুর্গা রানী দে শিক্ষারত্ন কর্তৃক স্বামী বিবেকানন্দের শিকাগো ধর্ম সম্মেলনে বক্তৃতামালা র পঞ্চম দিবসের অধিবেশনে  নিজ বিদ্যালয় প…

 




পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর জেলার পাঁশকুড়া এক নম্বর চক্রের নারান্দা নিউ প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষিকা দুর্গা রানী দে শিক্ষারত্ন কর্তৃক স্বামী বিবেকানন্দের শিকাগো ধর্ম সম্মেলনে বক্তৃতামালা র পঞ্চম দিবসের অধিবেশনে  নিজ বিদ্যালয় পরিবেশে স্বামী বিবেকানন্দের 129 তম শিকাগো বক্তৃতামালার পঞ্চম দিবস বিদ্যালয়ের অভিভাবিকা এবং বিজ্ঞান ক্লাবের সদস্য বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের লইয়া যথোচিত মর্যাদায় উদযাপিত করেন।

বিদ্যালয় সম্মুখে পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর এবং স্বামী  বিবেকানন্দের মূর্তি বসার নির্মীয়মান নির্দিষ্ট বেদীতে স্বামীজির বক্তিতা মালার পঞ্চম দিনের অনুষ্ঠান উদযাপিত করেন। উল্লেখ্য এই বেদীর উপর  স্বামীজি বক্তৃতামালা অধিবেশনের সমাপ্তি কালীন সময়ে শিক্ষিকা স্বামী বিবেকানন্দের মূর্তি উদ্বোধন করবেন বলে মনস্থির করেছিলেন। কিন্তু মূর্তি বসানোর আগে ওই স্থান গ্রিল বাউন্ডারি করে ফেলা প্রয়োজন। 

শিক্ষিকা বর্তমান বিদ্যালয়ে যোগদান করার পর 2010 সাল হতে বিদ্যালয়ের পরিকাঠামো এবং বিদ্যালয় ভবন উন্নয়নের জন্য সর্বপ্রকার প্রয়াস অব্যাহত রেখেছেন তার সবটুকু সময় দিয়ে। বিদ্যালয়ে দুটি এ সি আর এ নির্দিষ্ট কক্ষ নির্মাণ হবার পর ও শিক্ষিকা বিভিন্ন দপ্তরে,যথা সর্বশিক্ষা মিশন, জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ, পৌরসভা ইত্যাদি বিভিন্ন দপ্তরে বিদ্যালয়ে স্মার্ট  ক্লাস  চালু , বাউন্ডারি নির্মাণ, ছাত্রদের আনন্দদায়ক ক্রীড়ার সরঞ্জাম নির্মাণ প্রভৃতিতে সর্বাত্মকভাবে আদর্শ বিদ্যালয়ের পরিবেশ সৃজনের জন্য তার সর্বপ্রকার প্রচেষ্টা নিরবচ্ছিন্নভাবে অব্যাহত রেখেছেন। সংখ্যালুঘু দপ্তর কর্তৃক মঞ্জুরীকৃত অর্থে 2019 সালে ভবনটির তিনতলা ও দোতলার কিছু অংশের কাজ হলেও বাকি কাজ সম্পূর্ণরূপে বন্ধ ছিল। শিক্ষিকা কাজটি সম্পূর্ণ করার জন্য নিরবিচ্ছিন্ন ভাবে প্রচেষ্টা চালিয়ে আসছেন। কোভিদ পরিস্থিতির সময় হতেও নিরবিচ্ছিন্ন ভাবে আবেদন জানিয়ে আসছেন সংশ্লিষ্ট সম্মানীয় জনদের কাছে। কিন্তু অর্থের কারণে কাজটি এখনো সম্পূর্ণ হয়নি। উপযুক্ত দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি এক মাসের মধ্যে  অর্থ পাবার পর কাজটি হইবে বলিয়া আশ্বাস দিয়েছেন।

সেই কারণে মূর্তি গুলির বেদী নির্মাণ করা হলেও নিরাপত্তার কারণে এখনো মূর্তি স্থাপন করা হয়নি।

সে কারণে শিক্ষিকা উক্ত‌ বেদীর উপরেই স্বামী বিবেকানন্দের ছবি প্রতিষ্ঠা করে মানসিক সন্তুষ্টির জন্য আজকের অনুষ্ঠানের উদ্বোধন করেন।

শিক্ষিকা উপস্থিত সকল জনকে বিবেকানন্দ প্রতিকৃতি এবং বিজ্ঞান ক্লাব  এর প্রাক্তন ছাত্রীদের  বিবেকানন্দ পুস্তক প্রদান করেন। অনুষ্ঠান শুরুর আগে সকলকে মাস্ক পরিয়ে এবং হাত স্যানিটাইজ করে দিতে বর্তমান কোভিদ পরিস্থিতিতে শারীরিক দূরত্বও কে মান্যতা দিয়ে কোভিদ সতর্কতামূলক নিরবিচ্ছিন্ন নির্দেশনা প্রদান করে ধাপে ধাপে অনুষ্ঠানটি রূপায়িত করেন। অনুষ্ঠানের শেষ দিকে অভিভাবকদের নিকট ছাত্র-ছাত্রীদের শিক্ষা সম্পর্কিত এবং দুস্থদের গৃহ নির্মাণ ও লক্ষীর ভান্ডার সম্পর্কিত নির্দেশনা নিরবচ্ছিন্নভাবে প্রদান করেন। অভিভাবিকাগন খারাপ আবহাওয়া উপেক্ষা করে আন্তরিকভাবে অনুষ্ঠানে যোগ দিতে এসেছিলেন। সকলে শিক্ষিকাকে তাদের অন্তরের শ্রদ্ধা শুভেচ্ছা অর্পণ করেন। শিক্ষিকা সকলকে আনন্দময় ভাবে বাঁচার জন্য এবং বিবেকানন্দের আদর্শ প্রকৃত মানুষ তৈরীর জন্য উদ্বুদ্ধ করে নির্দেশনা প্রদান করেন।

No comments