Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি পদে প্রকাশ শ্রীবাস্তব

কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলকে এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে বদলি করার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে সুপারিশ পাঠাল সুপ্রিম কোর্ট। তাঁর সঙ্গে আরও সাতজনকে বিভিন্ন হাইকোর্টের প্রধান বিচার…





 কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলকে এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে বদলি করার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে সুপারিশ পাঠাল সুপ্রিম কোর্ট। তাঁর সঙ্গে আরও সাতজনকে বিভিন্ন হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগেরও সুপারিশ করেছে তারা। জানা গিয়েছে, কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে প্রকাশ শ্রীবাস্তবের নাম সুপারিশ করা হয়েছে।

সূত্রের খবর, প্রধান বিচারপতি নিয়োগের পাশাপাশি হাইকোর্টের অন্তত ২৮ জন বিচারপতিকে অন্যত্র বদলির সিদ্ধান্তও নিয়েছে সুপ্রিম কোর্ট। শোনা যাচ্ছে, ওই তালিকায় কলকাতা হাইকোর্টের অন্তত দু’জন বিচারপতির নাম রয়েছে। তাঁরা হলেন বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি অরিন্দম সিনহা। দু’জনকেই ওড়িশা হাইকোর্টে বদলি করা হয়েছে। জানা গিয়েছে, মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারকে সিকিম হাইকোর্টে বদলি করার সুপারিশ করা হয়েছে। ত্রিপুরা হাইকোর্টের প্রধান বিচারপতি অখিল কুরেশিকে বদলির সুপারিশ হয়েছে রাজস্থান হাইকোর্টে।

বস্তুত, সুপ্রিম কোর্টের কলেজিয়াম এক ধাক্কায় ১২টি হাইকোর্টের জন্য ৬৮জন নয়া বিচারপতির নাম সুপারিশ করেছে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামানা বলেছেন, দেশের শীর্ষ আদালতে ন’জন নতুন বিচারপতি নিয়োগে কেন্দ্রীয় সরকার যেভাবে দ্রুত সিদ্ধান্ত নিয়েছে, আশা করা যায়, এই সুপারিশগুলি কার্যকর করতেও সেভাবে পদক্ষেপ করবে। প্রসঙ্গত, ওই ন’জনের নাম গত ১৭ আগস্ট কলেজিয়াম সুপারিশ করেছিল। কেন্দ্রীয় সরকার দ্রুত অনুমোদন করায় ৩১ আগস্ট তাঁরা শপথগ্রহণ করেন। মনে রাখতে হবে, দেশের হাইকোর্টগুলিতে ৪১ শতাংশ বিচারপতির পদ ফাঁকা। তাঁর আশা, এক মাসের মধ্যে অন্তত ৯০ শতাংশ আসন পূরণ হয়ে যাবে। উল্লেখ্য, দেশের ২৫টি হাইকোর্টে মোট বিচারপতির পদ রয়েছে ১,০৮০।

No comments