Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হলদিয়ায় পুলিশ অভিযান চালায়ে অবৈধ তেল পাচার চক্রের এক কারবারি সহ গ্রেপ্তার ৩

কাটিং তেলের রমরমা কারবারে লাগাম টানতে এবার তৎপর হল পূর্ব বর্ধমান জেলা পুলিস। দিনকয়েক আগে এই জেলার গলসি থেকে প্রায় ২২০০ লিটার কাটিং উদ্ধার হয়। সেই সূত্র ধরেই মঙ্গলবার রাতভর পূর্ব মেদিনীপুরের হলদিয়ায় অভিযান চালায় পুলিসের একটি বিশে…

 




 কাটিং তেলের রমরমা কারবারে লাগাম টানতে এবার তৎপর হল পূর্ব বর্ধমান জেলা পুলিস। দিনকয়েক আগে এই জেলার গলসি থেকে প্রায় ২২০০ লিটার কাটিং উদ্ধার হয়। সেই সূত্র ধরেই মঙ্গলবার রাতভর পূর্ব মেদিনীপুরের হলদিয়ায় অভিযান চালায় পুলিসের একটি বিশেষ দল। সেখান থেকেই এই অবৈধ তেল পাচার চক্রের এক কারবারি সহ তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিস। একটি ট্যাঙ্কারও বাজেয়াপ্ত করা হয়েছে। তবে এই পাচার চক্রের জাল ভিনরাজ্য অবধি বিস্তৃত বলে পুলিসের অনুমান। এক জায়গায় তেল কাটিং করে তা ট্যাঙ্কারে বোঝাই করে ভিনরাজ্যে চলে যেত। এমনকী পেট্রপণ্যের এই অগ্নিমূল্যের বাজারে রাজ্যের বিভিন্ন জেলাতেও কম দামে এই কাটিং তেল বিক্রি করা হতো বলেও অভিযোগ। 

জানা গিয়েছে, দীর্ঘদিন ধরে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার পাইপলাইন থেকে তেল চুরির একাধিক চক্র এরাজ্যে সক্রিয় রয়েছে। রাজ্যের বিভিন্ন জায়গা দিয়ে তেলের পাইপলাইন গিয়েছে। চক্রের সদস্যরা ওই পাইপলাইন থেকে তেল চুরির জন্য কোনও নির্জন জায়গা বেছে নিত। রাতের অন্ধকারে পাইপলাইন ড্রিল করে সেখানে একটি ভাল্ব লাগানো হতো। এরপর সেখান থেকে তেল বের করে সরাসরি ট্যাঙ্কারে বোঝাই করা হতো। সেই ট্যাঙ্কারবোঝাই তেল পাচার হয়ে যেত। গত ৩১ আগস্ট গলসিতে ইন্ডিয়ান অয়েলের পাইপ লাইন থেকে ৪৮ লক্ষাধিক টাকার হাইস্পিড ডিজেল চুরির ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করা হয়। কিছুদিন ধরেই গলসি থানা এলাকায় ইন্ডিয়ান অয়েলের হলদিয়া-মৌড়িগ্রাম-রাজবাঁধ পাইপলাইন থেকে তেল চুরি হচ্ছে। এনিয়ে গলসি থানায় দু’টি অভিযোগও হয়েছিল। চলতি বছরের ২২ মার্চও একই কায়দায় তেল চুরির ঘটনা ঘটে। এভাবে তেল চুরির ফলে ইন্ডিয়ান অয়েলের প্রচুর পরিমাণ আর্থিক ক্ষতি হচ্ছে। এলাকার পরিবেশও নষ্ট হচ্ছে। পাইপ লাইনে অপরিকল্পিতভাবে ছিদ্র করার ফলে তেল বেরিয়ে বন্যপ্রাণের ক্ষতি হচ্ছে বলেও পরিবেশপ্রেমীরা অভিযোগ করেন। এছাড়া পানীয় জলও দূষিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এরপরই নড়েচড়ে বসে জেলা পুলিস। হলদিয়ায় রাতভর একটি পুলিসের দল অভিযান চালায়। চোরাই তেল উদ্ধার না করা গেলেও, একটি ট্যাঙ্কার সহ তিনজনকে পাকড়াও করা হয়। ধৃতদের নাম রাহুল কুমার ভগৎ, মহম্মদ রাশিদ ও জয়েশরাম চৌধুরী। এই তেল লাগাতার তারা কোথায় পাচার করত, তারও হদিশ পেতে চাইছে পুলিস। জেলা পুলিসের ডিএসপি(সদর) শৌভিক পাত্র বলেন, গলসিতে উদ্ধার হওয়া তেলের সূত্র ধরেই আমরা হলদিয়ায় অভিযান চালাই। রাতভর অভিযানে ট্যাঙ্কার সহ তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। এর সঙ্গে কারা যুক্ত, খতিয়ে দেখা হচ্ছে। জানা গিয়েছে, পাইপলাইনের মাধ্যমে হলদিয়ার তৈল শোধনাগার থেকে বিভিন্ন তেলের ডিপোয় পেট্রোপণ্য পাঠানো হয়। তেলের যে পাইপ যায়, সেখানে ড্রিল করে ভাল্ব লাগিয়ে সরু পাইপের মাধ্যমে সেই তেল টেনে নেওয়া হয় পার্শ্ববর্তী একটি অস্থায়ী ডিপোয়। সেখানে বিভিন্ন ট্যাঙ্কারে ভর্তি করে পাচার করে দেওয়া হতো রাজ্যের বিভিন্ন জায়গায়। সাধারণত রাতে চুরি করা হতো তেল। তা বিক্রি করা হতো বাজারে। দীর্ঘদিন ধরেই ওই চক্রের পাণ্ডাদের খুঁজছিল পুলিস। ওই রাতে জেলা পুলিসের অভিযানে সাফল্য মিলেছে। এদিকে সোমবার রাতে কুলটির নিয়ামতপুরে একই কায়দায় তেল চুরি করতে গিয়ে ধরা পড়ে ঝাড়খণ্ডের গ্যাং। 

No comments