Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

অভিযুক্ত কাঁথির সত্য সাঁই সেবা সদন !অতিরিক্ত নেওয়া টাকা ফেরতের নির্দেশ স্বাস্হ্য দপ্তরের

পরিকাঠামো না থাকা সত্ত্বেও অবস্থার সুযোগ নিয়ে রোগীর পরিবার থেকে অতিরিক্ত অর্থ আদায়, প্রশিক্ষিত চিকিৎসক না থাকা প্রভৃতি ভুরিভুরি অভিযোগ সত্য সাঁই সেবা সদনের বিরুদ্ধে।প্রভাব খাটিয়ে সব অভিযোগ উড়িয়ে সেবাকে ব্যবসায় পরিনত করেছিল …

 






পরিকাঠামো না থাকা সত্ত্বেও অবস্থার সুযোগ নিয়ে রোগীর পরিবার থেকে অতিরিক্ত অর্থ আদায়, প্রশিক্ষিত চিকিৎসক না থাকা প্রভৃতি ভুরিভুরি অভিযোগ সত্য সাঁই সেবা সদনের বিরুদ্ধে।প্রভাব খাটিয়ে সব অভিযোগ উড়িয়ে সেবাকে ব্যবসায় পরিনত করেছিল এই সংস্হা। অবশেষে স্বাস্হ্য দপ্তরের নির্দেশে এক রোগীর পরিবার সুবিচার পেল।

পূর্ব মেদিনীপুর জেলার এগরা-১ ব্লকের সাহাড়া গ্রামের মহামায়া পাহাড়ী(৪৬)প্রবল শ্বাসকষ্ট নিয়ে কাঁথি শহরের সত্য সাঁই সেবা কেন্দ্রে গত ২৪  জুলাই বিকাল ৪.৩০ টায় ভর্তি হন।মহামায়া পাহাড়ীর স্বামী অনন্ত পাহাড়ী ও পুত্র শুভঙ্কর পাহাড়ী সত্য সাঁই কেন্দ্রের কতৃপক্ষকে স্বাস্থ্য সাথী প্রকল্পের সুযোগ সুবিধা প্রদানের অনুরোধ করেন। কতৃপক্ষ রাজি না হওয়ায় এবং রোগীর পরিস্থিতির অবনতি হওয়ায় অগত্যা প্রতিদিন ২৫ হাজার টাকা চার্জের বিনিময়ে পরিবার আই সি ইউ তে ভর্তি করাতে বাধ্য হন। পরের দিন রাত্রি ১০. ৩০ টায় রোগীনি মারা যান।পরে রফার ভিত্তিতে প্রয়াতা মহামায়া পাহাড়ীর পরিবার জমি-গহনা বন্ধক দিয়ে মোট ৪০ হাজার টাকা সত্য সাঁই সেবা কেন্দ্রে মিটিয়ে দিতে এক প্রকার বাধ্য হন।মৃতার শবদেহ নিয়ে গিয়ে গ্রামের বাড়ীতে সৎকার করা হয়।অতিরিক্ত চার্জ নেওয়া ও স্বাস্থ্য সাথী প্রকল্পের সুযোগ সুবিধা দিতে অস্বীকার করার অভিযোগের ভিত্তিতে সত্য সাঁই সেবা কেন্দ্রের বিরুদ্ধে  ওয়েস্ট বেঙ্গল ক্লিনিক্যাল এস্টাবলিশমেন্ট রেগুলেটরি কমিশনে অভিযোগ করেন মৃতার স্বামী অনন্ত পাহাড়ী ও পুত্র শুভঙ্কর পাহাড়ী। কোলকাতার পিঅাইডি( সাহস) নামের স্বেচ্ছাসেবী সংস্থা এই অভিযোগ দায়েরের বিষয়ে সহযোগিতা করেন।সেই অভিযোগের ভিত্তিতে অাজ স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যান বিচারপতি অসীম কুমার বন্দ্যোপাধ্যায়ের এজলাসে ভার্চুয়াল শুনানি হয়। সত্য সাঁই সেবা কেন্দ্রের কতৃপক্ষ ও অভিযোগকারী অনন্ত পাহাড়ী অনলাইন শুনানীতে অংশ গ্রহণ করেন।বিচারপতি অসীম কুমার বন্দ্যোপাধ্যায় সত্য সাঁই সেবা কেন্দ্রে কতৃপক্ষ কে কর্তব্য পালনে গাফিলতির জন্য তীব্র  ভৎর্সনা করেন।নার্সিং হোম কতৃপক্ষ কে নোটীশ বোর্ডে রেট চার্ট সহ সমস্ত বিষয়ে সবিস্তারে উল্লেখ করার নির্দেশ প্রদান করেন বিচারক অসীম কুমার বন্দ্যোপাধ্যায়।সেই সাথে সত্য সাঁই সেবা কেন্দ্রের কতৃপক্ষ কে  অাবেদন কারী শুভঙ্কর পাহাড়ীর কাছ থেকে  অতিরিক্ত চার্জ হিসাবে নেওয়া ১৫ হাজার টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্ট মারফত ফেরত দেওয়ার নির্দেশ প্রদান করেন বিচারপতি অসীম কুমার বন্দ্যোপাধ্যায়।স্বাস্থ্য কমিশনের রায়ে সন্তোষ প্রকাশ করেন পিঅাইডি সম্পাদক তথা সাংবাদিক সুকুমার মিত্র ও উপদেষ্টা তথা প্রাক্তন সহকারী সভাধিপতি মামুদ হোসেন।

No comments