Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

এবার পুজাতে সুস্বাদু পুষ্টিকর পেংবার চাহিদা বাড়ছে

পুষ্টি গুনে ভরপুর পেংবা মাছ এর চাহিদা দিন দিন বাড়ছে ।  অল্প সময়ে জনপ্রিয় মাছ পেংবার কৃত্রিম প্রজনন করতে শুরু করেছে নৈহাটির হ্যাচারী মালিকরা। সম্প্রতি হলদিয়াতে মৃন্ময় সামন্তের মৎস্যখামার থেকে ব্রুড পেংবা মাছ সংগ্রহ করে নিয়ে গেল নৈ…

 




পুষ্টি গুনে ভরপুর পেংবা মাছ এর চাহিদা দিন দিন বাড়ছে ।  অল্প সময়ে জনপ্রিয় মাছ পেংবার কৃত্রিম প্রজনন করতে শুরু করেছে নৈহাটির হ্যাচারী মালিকরা। সম্প্রতি হলদিয়াতে মৃন্ময় সামন্তের মৎস্যখামার থেকে ব্রুড পেংবা মাছ সংগ্রহ করে নিয়ে গেল নৈহাটির মৎস্য হ্যাচারী মালিক রাজু মন্ডল। রুই , কাতলা মৃগেলের সাথে সাথী ফসল হসেবে পেংবা মাছের লাভজনক চাষে আগ্রহী হয়ে উঠছে বিভিন্ন মাছ চাষিরা। আর সেই আগ্রহের কারনে বড় বড় হ্যাচারি মালিকরা পেংবা মাছের প্রজনন করতে উদ্যোগী।

হলদিয়ার মৎস্য আধিকারিকের সাথে যোগাযোগ করেন দেশের প্রথম মাছের হ্যাচারি নৈহাটির “নিলু ঘোষ হ্যাচারী” র কর্নধার সুরোজিত ঘোষ । মৃন্ময় সামন্ত জানান, আমরা প্রজনক্ষম পেংবা মাছ হ্যাচারী মালিকদের তুলে দিতে পেরে খুশি, কারন এনাদের থেকে পরের বছর পেংবা মাছ পেয়ে যাব, আর ভূবনেশ্বর যেতে হবে না । 

হলদিয়ার মৎস্য আধিকারিক সুমন কুমার সাহু জানানা, পেংবা মাছ হিসেবেও খুব পুষ্টিকর। পেংবার দেহের 5.6% অপরিশোধিত প্রোটিন, 8.76% লিপিড এবং 1.39% নাইট্রোজেন মুক্ত নির্যাস ধারণ করে। পেংবা মাছে রয়েছে ফ্যাট, তাই সুস্বাদু হয়। পেংবা মাছে 12% লিপিড কন্টেন্ট রয়েছে তাই মাছটি তৈলাক্ত এবং সুস্বাদু। তাছাড়া ওলিক অ্যাসিড, পামিটিক এসিড, লিনোলিক এসিড এবং স্টিয়ারিক এসিড তেলের মধ্যে প্রধান ফ্যাটি অ্যাসিড আছে  এবং ওমেগা-3 ফ্যাটি এসিড, ডোকোসাহেক্সেনোয়িক এসিডও অল্প পরিমাণে আছে তাই মাছ স্বাস্থকরও। ওমেগা 3 মাছের প্রজাতিতে পাওয়া যায় এবং এটি একটি 'অপরিহার্য' ফ্যাটি অ্যাসিড। 'অপরিহার্য' পুষ্টি সেগুলি যা আমাদের খাদ্যতালিকায় গ্রহণ করা প্রয়োজন, কারণ আমাদের দেহ এইগুলি নিজেরা তৈরি করতে পারে না, এবং শিশু এবং প্রাপ্তবয়স্ক দের জন্য বিশেষ ভাবে প্রয়োজন। নৈহাটির হ্যাচারী মালিক রাজু মন্ডল বলেন, এই মরশুমে আমরা পেংবা মাছের প্রজননে বিশেষ আগ্রহী , এখন মাছ চাষিদের মধ্যে পেংবা মাছের ভালোই চাহিদা রয়েছে। নৈহাতী এলাকার সব হ্যাচারী মালিকরা পেংবা ব্রীডিং এ উদ্যোগী হয়েছে। 

 কিভাবে হয় পেংবা মাছের কৃত্রিম প্রজনন? মৎস্য দপ্তর সূত্রে জানা গেছে,  ওভাপ্রিম (0.5 মিলি/কেজি শরীরের ওজন) এবং কার্প পিটুইটারির কম মাত্রা (2 মিলিগ্রাম/কেজি শরীরের ওজন) ব্যবহার করে এই প্রজাতির প্রজনন করা যায় । 

হলদিয়ার মৎস্য কর্মাধ্যক্ষ গোকুল মাজি বলেন, হলদিয়ায় পেংবা চাষ রাজ্যে প্রথম তেমনি পেংবা মাছের প্রজননে যাতে মাছের সরবরাহ ঠিক মতো হয় তাই হলদিয়ার মাছ চাষিরা ব্রুড পেংবা দিয়ে সহায়তা করছেন। পেংবা মাছ চাষের প্রসারে আমরা উদ্যোগী ।

No comments