Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

জুভেনাইল জাস্টিস বোর্ডের কড়া সমালোচনা,পটাশপুরের সিভিক ভলান্টিয়ার গ্রেপ্তার

নাবালক অভিযুক্তের উপর অত্যাচার চালানোর অভিযোগে জুভেলাইন জাস্টিস বোর্ডের কড়া সমালোচনার জেরে পটাশপুর থানার এক সিভিক ভলান্টিয়ারকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতের নাম রামকৃষ্ণ মাইতি। অভিযুক্তকে কাজ থেকেও ছাঁটাই করে দেওয়া হয়েছে। ওই ঘটনায় …

 








 নাবালক অভিযুক্তের উপর অত্যাচার চালানোর অভিযোগে জুভেলাইন জাস্টিস বোর্ডের কড়া সমালোচনার জেরে পটাশপুর থানার এক সিভিক ভলান্টিয়ারকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতের নাম রামকৃষ্ণ মাইতি। অভিযুক্তকে কাজ থেকেও ছাঁটাই করে দেওয়া হয়েছে। ওই ঘটনায় পশ্চিম মেদিনীপুর জেলার বেলদা থানার দুই সিভিক ভলান্টিয়ার অশোক ঘোড়ই এবং গৌতম দাসের বিরুদ্ধেও পটাশপুর থানায় এফআইআর হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য পশ্চিম মেদিনীপুর জেলা পুলিসকে নির্দেশ দেওয়া হয়েছে। ১৯আগস্ট পটাশপুর থানার পুলিস সিভিক ভলান্টিয়ারকে গ্রেপ্তার করে। গোটা ঘটনার জন্য তমলুকের জুভেলাইন জাস্টিস বোর্ডের প্রিন্সিপাল ম্যাজিস্ট্রেটের কড়া ভর্ৎসনার মুখে পড়তে হয়েছে জেলা পুলিসকে।

জেলা পুলিস সূত্রে জানা গিয়েছে, ২০২০সালে ৩ফেব্রুয়ারি পটাশপুর থানার হরিদাসপুর গ্রামে মির্জাপুর মোড়ে এক ব্যক্তির উপর হামলার ঘটনায় অভিযুক্ত ওই নাবালক। পরবর্তী সময়ে খুনের মামলা রুজু হয়। মাসকয়েক আগে ওই অভিযুক্ত জামিনে ছাড়া পায়। এরপর স্বাভাবিক জীবনযাপন করছিল অভিযুক্ত। গত ৮আগস্ট বেলদা থানার গাংরিয়া গ্রামে একজনের জমিতে লাঙল দেওয়ার সময় আচমকা তিনজন সিভিক ভলান্টিয়ার তার উপর চড়াও হয়। সেখান থেকে পটাশপুর থানার এলাকায় নিয়ে যাওয়ার পর সেখানে বেদম মারধর করা হয়। রাত ১১টা নাগাদ সংজ্ঞাহীন অবস্থায় রাধানগর এলাকায় ফেলে পালিয়ে যায় অভিযুক্তরা। নিগৃহীত কিশোরের বাবা বেলদা থানায় এফআইআর করতে গেলে তা নেয়নি পুলিস। বাধ্য হয়ে তিনি জুভিনাইল জাস্টিস বোর্ডের দ্বারস্থ হন।

১০আগস্ট তমলুকের আবাসবাড়ি এলাকায় জুভেনাইল জাস্টিস বোর্ড এই ঘটনায় পুলিসের কড়া সমালোচনা করে। বোর্ডের বক্তব্য, নাগরিককে সুরক্ষা দেওয়া পুলিসের কাজ। অথচ এই ঘটনায় পুলিস আইন ভেঙেছে। অবিলম্বে ওই ঘটনায় এফআইআর দায়ের করে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য স্পেশাল জুভেনাইল পুলিস ইউনিটের নোডাল অফিসার তথা ডিএসপি(ডিইবি)কে নির্দেশ দেয় বোর্ড। একইসঙ্গে অ্যাকশন টেকেন রিপোর্ট বোর্ডে পেশ করার নির্দেশ দেওয়া হয়। সেইমতো ১১আগস্ট পটাশপুর থানায় তিনজন সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছে।

জানা গিয়েছে, নাবালক অভিযুক্তের প্রতিপক্ষ লোকজন সিভিক ভলান্টিয়ারদের ম্যানেজ করে ওই ঘটনা ঘটিয়েছে। বোর্ডের কড়া সমালোচনার জেরে পটাশপুর থানার ওসি দীপক চক্রবর্তী নিজেই এফআইআর করেছেন। ওই ঘটনার তদন্তকারী অফিসার হিসেবে নিযুক্ত করা হয়েছে এসআই তৌফিক আকবরকে।

পটাশপুর থানার ওসি বলেন, অভিযুক্ত সিভিক ভলান্টিয়ারকে গ্রেপ্তার করা হয়েছে। তাকে চাকরি থেকেও বরখাস্ত করা হয়েছে। বেলদা থানার দুই অভিযুক্ত সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে মামলা দায়ের হওয়ার বিষয়টি ওই থানার ওসিকে জানানো হয়েছে। স্পেশাল জুভেনাইল পুলিস ইউনিটের নোডাল অফিসার তথা ডিএসপি(ডিইবি) সুপ্রিয় বসু বলেন, তিনজন সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে পটাশপুর থানায় এফআইআর হয়েছে। এক সিভিক ভলান্টিয়ারকে গ্রেপ্তার করা হয়েছে।

No comments