Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

জাতীয় বিজ্ঞান মনস্কতা দিবস উদযাপন হলদিয়ায়

বিজ্ঞান হল বিশেষ জ্ঞান।আর বিজ্ঞানের মূলমন্ত্রই হলাে অনুমান নির্ভরতা থেকে যুক্তির বন্ধনে মুক্তি ও সত্যের সাক্ষাৎ অনুভূতি।যেখানে রহস্যের গন্ধ সেখানেই বিজ্ঞান মনস্কতার জন্ম।আসলে বিজ্ঞান মনস্কতা মানুষকে জীবনমুখী কুসংস্কারমুক্ত প্রগত…

 






 বিজ্ঞান হল বিশেষ জ্ঞান।আর বিজ্ঞানের মূলমন্ত্রই হলাে অনুমান নির্ভরতা থেকে যুক্তির বন্ধনে মুক্তি ও সত্যের সাক্ষাৎ অনুভূতি।যেখানে রহস্যের গন্ধ সেখানেই বিজ্ঞান মনস্কতার জন্ম।আসলে বিজ্ঞান মনস্কতা মানুষকে জীবনমুখী কুসংস্কারমুক্ত প্রগতির পথ নির্দিষ্ট করে আর নতুন নতুন চ্যালেঞ্জের সামনে ফেলে জয় এনে দিয়ে উৎসাহ দান করে।

উল্লেখ্য ২০১৩ সালের ২০ শে আগস্ট পুনেতে প্রাতঃভ্রমণে বেরিয়ে আততায়ী’দের গুলিতে খুন হয়েছিলেন যুক্তিবাদী, সমাজের কু-সংস্কার বিরুদ্ধে লড়াইয়ে অগ্রণী সৈনিক বিজ্ঞানমনস্কতা প্রসারের পুরোধা ব্যক্তিত্ব ডঃ নরেন্দ্র দাভোলকর। তাঁর মৃত্যুদিনটিকেই জাতীয় বিজ্ঞানমনস্কতা দিবস হিসাবে স্বীকৃতি বহু আন্দোলনের মধ‍্য দিয়েই আদায় করা সম্ভব হয়েছে।

শুক্রবার পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের হলদিয়া শহর বিজ্ঞান কেন্দ্রের পক্ষ থেকে রাণীচকে হলদিয়া গভঃ স্পনসর বিবেকানন্দ বিদ‍্যাভবন স্কুলে দিনটি যথাযথ মর্যাদায় পালন করা হয়।

উপস্থিত ছিলেন স্কুলের প্রধান শিক্ষক ডঃ হরিদাস ঘটক,বিজ্ঞান মঞ্চের রাজ‍্য নেতৃত্ব সুচিন্তিতা মিশ্র,রায়পদ কর,লক্ষীকান্ত সামন্ত সহ প্রমুখরা।

হলদিয়াবাসীকে কুসংস্কার মুক্ত আধুনিক মন গড়ে তোলার জন‍্য আহ্বান জানানো হয়।

পাশাপাশি এদিন সুতাহাটা বাজারে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ সুতাহাটা-হলদিয়া বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে প্রাকৃতিক দূর্যোগ কে উপেক্ষা করে সংগঠনের পতাকা উত্তোলন,কুসংস্কার দূরীকরন নিয়ে বক্তব্য,বিজ্ঞানের প্রাসঙ্গিকতা নিয়ে আলোচনা করা হয়।

উপস্থিত ছিলেন বিজ্ঞান মঞ্চের সুতাহাটা ইউনিটের সম্পাদক মনীন্দ্রনাথ গায়েন,প্রভাস সামন্ত নকুল চন্দ্র ঘাঁটি,শম্ভুনাথ পাত্র, মলয় মহাপাত্র,সুকুমার মাইতি অন‍্যান‍্য বিজ্ঞান মঞ্চের সদস‍্যরা।

No comments