Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সাহিত্যিক বুদ্ধদেব গুহ স্মরণে- প্রণব দাস

পরম শ্রদ্ধেয় ও সম্মানীয় প্রয়াত  প্রখ্যাত সাহিত্যিক বুদ্ধদেব গুহ আর আমাদের মধ্যে নেই ।তাঁর প্রয়াণে বাংলা তথা অবিভক্ত বাংলা ও বহির বাংলা ও প্রবাসী বাঙালিরা এবং সাহিত্যজগতের অন্যান্য ক্ষেত্রের সকল মানুষজন খুবই বেদনাহত ও মর্মাহত ।…

 





পরম শ্রদ্ধেয় ও সম্মানীয় প্রয়াত  প্রখ্যাত সাহিত্যিক বুদ্ধদেব গুহ আর আমাদের মধ্যে নেই ।

তাঁর প্রয়াণে বাংলা তথা অবিভক্ত বাংলা ও বহির বাংলা ও প্রবাসী বাঙালিরা এবং সাহিত্যজগতের অন্যান্য ক্ষেত্রের সকল মানুষজন খুবই বেদনাহত ও মর্মাহত ।

আমরা তাঁর পরিবারের প্রতি এবং তাঁর সকল অনুরাগীদের প্রতি সমবেদনা ও সহমর্মিতা জ্ঞাপন করছি বিশ্ব বাংলা সাহিত্য ও সংস্কৃতি উৎসব কমিটির ( হলদিয়া ) পক্ষ থেকে ।

প্রয়াত কবি ও সাহিত্যিক শ্রীমতি তমালিকা পন্ডা শেঠকে  তিনি খুব স্নেহ করতেন  ।

কম করে সাত থেকে আটবার তিনি উপস্থিত হয়েছিলেন সম্মানীয় ডক্টর লক্ষণ শেঠ এবং তমালিকা পন্ডা শেঠের আহবানে ।

তাঁ র একটি গুরুত্বপূর্ণ কথা আমাদের মনে পড়ে , তিনি আমন্ত্রিত হয়ে হলদিয়া ইঞ্জিনিয়ারিং কলেজে তাঁকে সংবর্ধনা দেওয়া হয়েছিল , তখন তিনি দ্বিধাহীনভাবে যে কথা উল্লেখ করেছিলেন

 " আমরা যে স্বপ্ন দেখি তা কবিতা সাহিত্যের মধ্যে তুলে ধরি ------ আর লক্ষণ তুমি আমাদের  স্বপ্নকে বাস্তবে রূপায়িত করছো---- এই যে তুমি কলেজ গড়ে তুলেছ , এই কাজটা সকলে পারে না , তুমি পেরেছ । "-------- তাঁর প্রয়ানের পর তাঁর এই উক্তিটি বারে বারে মনের মধ্যে চলে আসছে ।

এইটা প্রতিটি মানুষের ক্ষেত্রে ঘটে যে , জীবিত অবস্থাতে যতটা তাঁকে জেনেছি বা বুঝেছি বা দেখেছি , তাঁর প্রয়ানের পর আর ও বেশি বেশি করে অনুভূত হচ্ছে তাঁকে আর ও কাছে পাওয়ার জন্য ।

সকলকে নমস্কার জানাই ।

No comments