Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ফের হলদিয়া শ্রমিক বিক্ষোভ

হলদিয়ার ওয়েস্টবেঙ্গল ওয়েস্ট ম্যানেজমেন্টের বর্জ্য কারখানার (রামকি কারখানা) ঠিকাকর্মীদের একাংশের দিনভর কর্মবিরতির জেরে ব্যাহত হল পুর এলাকার আবর্জনা সংগ্রহের কাজ। বেতন বৃদ্ধির দাবিতে ওই কর্মীরা এদিন পুর এলাকায় বাড়ি বাড়ি আবর্জনা সং…

 





 হলদিয়ার ওয়েস্টবেঙ্গল ওয়েস্ট ম্যানেজমেন্টের বর্জ্য কারখানার (রামকি কারখানা) ঠিকাকর্মীদের একাংশের দিনভর কর্মবিরতির জেরে ব্যাহত হল পুর এলাকার আবর্জনা সংগ্রহের কাজ। বেতন বৃদ্ধির দাবিতে ওই কর্মীরা এদিন পুর এলাকায় বাড়ি বাড়ি আবর্জনা সংগ্রহের কাজ বন্ধ রেখে কারখানার গেট ঘেরাও করে দিনভর বিক্ষোভ দেখান। দুপুর নাগাদ কারখানায় পুলিস গিয়ে বিক্ষোভরত শ্রমিকদের সঙ্গে আলোচনায় বসে। আবর্জনা সংগ্রহ না হওয়ায় পুরসভার বিভিন্ন ওয়ার্ডে আবর্জনা জমে গিয়ে সমস্যা দেখা দেয়। বর্জ্য সংগ্রহ নিয়ে পুরসভার সঙ্গে রামকির চুক্তি রয়েছে। 

জানা গিয়েছে, ওই সংস্থার ইউনিট ওয়ানে সপ্তাহ তিনেক আগে ১৫০ জন ঠিকা কর্মীচারীর নতুন বেতন চুক্তি হয়েছে। নয়া বেতন চুক্তির ফলে তাঁদের তিন বছরে মোট ৪১০০ টাকা বেতন বাড়বে। এরসঙ্গে আরও ১০ শতাংশ হারে বোনাসও পাবেন ওই শ্রমিকরা। ওই চুক্তির পরই ইউনিট টু’র ১০৯ জন শ্রমিক কর্মচারী দ্রুত বেতন চুক্তির দাবি জানান। কারখানা কর্তৃপক্ষের সঙ্গে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের চারদফা মিটিং হয়। কিন্তু শ্রমিকদের দাবিমতো কর্তৃপক্ষ বেতন বাড়াতে রাজি হয়নি। বেতন নিয়ে ফয়সালার জন্য শ্রমিকপক্ষ ২৫ জুলাই পর্যন্ত কারখানা কর্তৃপক্ষকে সময় দিয়েছিল। শ্রমিকরা বলেন, কারখানা কর্তৃপক্ষকে সময়সীমা বেঁধে দেওয়ার পরও সমাধানসূত্র না বেরনোয় আমরা আন্দোলনের পথ বেছে নিয়েছি। সংস্থার আইএনটিটিইউসি পরিচালিত শ্রমিক ইউনিয়নের ভাইস প্রেসিডেন্ট বিশ্বজিৎ দাস বলেন, তিনবছর আগে যে হারে বেতন বৃদ্ধি হয়েছিল, এবার সেই হারে বেতন দাবি করেন শ্রমিকরা। কারণ করোনার জন্য জীবন বাজি রেখে তাঁরা কাজ করেছেন। এনিয়ে শ্রমিকদের মধ্যে অসন্তোষ তৈরি হচ্ছে বলে রাজ্যের মন্ত্রী সৌমেন মহাপাত্র ও আইএনটিটিইউসির রাজ্য সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায়কে বিষয়টি জানিয়েছি। তবে এদিন শ্রমিক কর্মচারীরা শান্তিপূর্ণভাবে কর্মবিরতি চালান। হলদিয়ার শ্রম আধিকারিক বিপ্লব মজুমদার বলেন, রামকির বর্জ্য কারখানায় বেতন নিয়ে শ্রমিক ও কারখানা কর্তৃপক্ষের মধ্যে সমস্যা হয়েছে। মঙ্গলবার শ্রমদপ্তরে নতুন বেতন চুক্তি নিয়ে ত্রিপাক্ষিক বৈঠক হবে। পুর কর্তৃপক্ষ অবশ্য এবিষয়ে মুখ খুলতে চায়নি।






No comments