Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

দ্রোণাচার্য পুরস্কারের জন্য মনোনীত মহিষাদলের সাঁতার কোচ তপন পাণিগ্রাহী

সাঁতার প্রশিক্ষণে ছাপ রেখেছেন তিনি। ভারতের জাতীয় দলের প্রশিক্ষক হিসেবে দীর্ঘ ৩০ বছরের কেরিয়ারে তাঁর হাত ধরে আন্তর্জাতিক স্তরে পুরস্কার এসেছে প্রায় শ'দেড়েক এবং জাতীয় স্তরে এসেছে কয়েক হাজার পুরস্কার। পূর্ব মেদিনীপুরের মহিষাদলের…

 





সাঁতার প্রশিক্ষণে ছাপ রেখেছেন তিনি। ভারতের জাতীয় দলের প্রশিক্ষক হিসেবে দীর্ঘ ৩০ বছরের কেরিয়ারে তাঁর হাত ধরে আন্তর্জাতিক স্তরে পুরস্কার এসেছে প্রায় শ'দেড়েক এবং জাতীয় স্তরে এসেছে কয়েক হাজার পুরস্কার। পূর্ব মেদিনীপুরের মহিষাদলের সাঁতার প্রশিক্ষক তপন পাণিগ্রাহীকে এ বার দ্রোণাচার্য পুরস্কারের জন্য মনোনীত করল সুইমিং ফেডারেশন অফ ইন্ডিয়া।


এক সময় মহিষাদলের রাজ কলেজ সংলগ্ন পুকুরে সাঁতার শেখানোয় হাতেখড়ি। এরপর সময়ের স্রোতে তিনি চলে যান মহারাষ্ট্রের পুণে শহরে। দীর্ঘ ৪৫ বছর সাঁতারের কোচ হিসেবে কাজ করেছেন তিনি। তপনের হাত ধরে প্রায় ৬০ জন সাঁতারু ১৫০-র বেশি আন্তর্জাতিক পুরস্কার জিতে এসেছেন। এ ছাড়াও তাঁর ছাত্ররা জিতেছেন কয়েক হাজার জাতীয় স্তরের পুরস্কার।

তাঁর অসামান্য অবদানের জন্য ইতিমধ্যে তপনের ঝুলিতে এসেছে মহারাষ্ট্র সরকারের শিব ছত্রপতি স্টেট পুরস্কার, পিইএফআই ন্যাশনাল পুরস্কার, সাই-এর সেরা কোচ হিসেবে এসপিও ন্যাশনাল পুরস্কার, ইন্টারন্যাশনাল এক্সিলেন্ট স্পোর্টস অ্যাওয়ার্ড-সহ আরও নানাবিধ পুরস্কার।


তাঁরই প্রশিক্ষণে ২০১৮ সালে ইন্দোনেশিয়ায় আয়োজিত প্যারা এশিয়ান গেমসে সোনা জয়ী সুযশ যাদব অর্জুন পুরস্কারে সম্মানিত হয়েছেন। সুয়স একমাত্র ভারতীয় সাঁতারু, যিনি দ্বিতীয়বার প্যারালিম্পিকে 'এ' ক্যাটাগরিতে দেশের প্রতিনিধিত্ব করতে যাচ্ছেন।

এই খবরে রীতিমতো উচ্ছ্বসিত তপন। পুনে থেকে হলদিয়া ডিএভি স্কুলের ক্রীড়া শিক্ষক জেলার কাবাডি অ্যাসোসিয়েশনের অন্যতম নেতৃত্ব ত্রিদিব হাজরাকে তিনি জানিয়েছেন, “সুইমিং ফেডারেশন অফ ইন্ডিয়া আমাকে এই মর্যাদাপূর্ণ পুরস্কারের জন্য বিবেচিত করেছেন। এর জন্য আমি গর্বিত বোধ করছি। এটি দেশের সমস্ত সাঁতারু ও ক্রীড়া জগতকে অনুপ্রাণিত করবে। সেই সঙ্গে দেশের জন্য আরও পরিশ্রমে উৎসাহ জোগাবে।” এই খবর শুনে  ন্যাশনাল কার রালি চ্যাম্পিয়ন ও রাজ্য কবাডি অ্যাসোসিয়েশনের সভাপতি এবং জেলার অর্গানাইজ সম্পাদক সেখ আজগর আলী (পল্টু) বলেন জেলার ক্রীড়াজগতের সুনাম অর্জন করেছেন তপন পানিগ্রাহী আমাদের জেলার গর্ব মহিষাদলে গর্ব। এলাকার মানুষের সকলের নয়নের মনি তপন পানিগ্রাহী জেলা ও রাজ্য কমিটির তরফ থেকে ধন্যবাদ ও শুভেচ্ছা জানাই। মহিষাদল বিধানসভার তপন পানিগ্রাহী দ্রোণাচার্য পুরস্কার পাচ্ছেন এই খবর শুনে ইন্টারন্যাশনাল লায়ন্স ক্লাব 322c ডিস্ট্রিক্ট গভর্নর লায়ন শেখ মজাফফর শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেন তার এই পুরস্কার পূর্ব মেদিনীপুর জেলা কে গর্বিত করেছে। আমাদের জেলা ক্রীড়া জগতের সাফল্য আরো অগ্রগতি ঘটবে। মহিষাদল বিধানসভার বিধায়ক তিলক কুমার চক্রবর্তী এই খবর পেয়ে তিনি উৎসাহিত। তিনি বললেন আমাদের এলাকার গর্ব তপন পানিগ্রাহী, মহিষাদল সাংস্কৃতিক জগতের সুনাম অর্জন করেছে রাজ্যে। ঠিক তেমনিভাবেই তপন ক্রীড়াজগতের মানচিত্রে সুনাম অর্জন করল। সেজন্য তাকে এবং তার পরিবারকে আমরা ধন্যবাদ জানাই এবং তার এই সাফল্যে শুভ কামনা করি।


No comments