Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

নতুন নিয়মে শিল্পশহরে খুলছেনা পার্ক -আরিফ ইকবাল খান

পার্কে জমেছে বুনো ঘাস। কতদিন শিশুদের ও বয়স্কদের পা পড়েনি এই পার্কে। আজকের আনন্দবাজার পত্রিকায় হলদিয়ার  একাধিক পার্ক নিয়েই প্রতিবেদন।শিল্প শহর হলদিয়ায় একাধিক ভালো মানের পার্ক রয়েছে । কেবলমাত্র হলদিয়া পুরসভার ২৯টি ওয়ার্ডে রয়েছ…




পার্কে জমেছে বুনো ঘাস। কতদিন শিশুদের ও বয়স্কদের পা পড়েনি এই পার্কে। আজকের আনন্দবাজার পত্রিকায় হলদিয়ার  একাধিক পার্ক নিয়েই প্রতিবেদন।শিল্প শহর হলদিয়ায় একাধিক ভালো মানের পার্ক রয়েছে । কেবলমাত্র হলদিয়া পুরসভার ২৯টি ওয়ার্ডে রয়েছে ২৩টি  সুসজ্জিত পার্ক । রয়েছে গার্ডেনার , নিরাপত্তা রক্ষী । এছাড়াও রয়েছে বন্দরের ও আইওসির নিজস্ব পার্ক । সবগুলিই বন্ধ রয়েছে । হলদিয়া পুরসভার চেয়ারম্যান সুধাংশু  শেখর মণ্ডল জানান , আমাদের পার্কগুলি মুলত; বিকেলবেলায় খোলা হয় । করোনার কারনে বিকেলে ভিড় এড়াতে বন্ধ রয়েছে । পরিস্থিতি স্বাভাবিক না হলে খোলা হবেনা পার্ক । একই রকম হলদিয়া বন্দরের  আধিকারিক শশাঙ্ক পণ্ডিত জানান ,  হলদিয়া বন্দরের সেন্টিনারি পার্ক বিকেলে খুলতো । বিকেলে খোলার কোন নির্দেশ আসেনি । তাই এই পার্ক  বন্ধই থাকবে।  

             প্রায় দুই বৎসর বন্ধ থাকায় পার্কে  অযত্নে বেড়েছে  আগাছা ।এমন অবস্থায়  নবান্নের নতুন নির্দেশিকায়  সকালে খোলার কথা পার্ক ।   নতুন নির্দেশিকায়। বলা হয়েছে , যাদের ডাবল ভ্যাক্সিন নেওয়া আছে তারাই কেবল প্রাতঃভ্রমনের অনুমতি  পাবেন । এই নির্দেশে হলদিয়ায় কার্যত কোন লাভ হলনা বলেই নাগরিকদের ধারনা ।মুলত  হলদিয়ার বিখ্যাত পার্কগুলিতে মানুষজন ভিড় করেন বিকেলেই । বিশেষ করে ছোটরা বাড়ির বড়দের সাথেই পার্কে বেড়াতে যায় । পার্কে স্লিপার , দোলনা থাকায় খেলতে দেখা যায় ।নতুন নিয়মে পার্কে ছোটরা  যেতে  পারবেনা ।পারবেননা  বয়স্কদের  অনেকেই, যারা ভ্যক্সিনের দুটি ডোজ সম্পূর্ণ করেননি । 

      হলদিয়া বন্দর এলাকায় তিনটি ভালো মানের পার্ক রয়েছে।মাখনবাবুর বাজারে  রয়েছে হলদিয়া বন্দরের বিখ্যাত  সেন্টিনারি পার্ক , নদীর  ধারে মেরিন ড্রাইভে বিদ্যাসাগর পার্ক ও হলদিয়া হাতিবেড়া এলাকায় সতীশ সামন্ত পার্ক। মুলতঃ সেন্টিনারি পার্কে  বিকেলে বহু মানুষ ভিড় করেন।খোলামেলা পার্কগুলি হলদিয়ার মানুষের বেশ পছন্দের ।  

হলদিয়া বন্দর আবাসনের বাসিন্দা  পাপিয়া ঘোষ জানান , ছেলেকে নিয়ে  সেনটিনারি পার্কে যেতাম । কিন্তু পার্ক বন্ধ থাকায় ঘরবন্দি থাকতে হচ্ছে । পার্কের খোলার সময় ও নিয়ম অনুযায়ী আমরা কেউ যেতে পারবনা । স্থানীয় বাসিন্দা তাহের আলি জানান , আমার একটি মাত্র ভ্যাক্সিন নেওয়া হয়েছে । সিনিয়র সিটিজেন হিসেবে আমিও পার্কে যাওয়ার অনুমতি পাবনা । সিনিয়র সিটিজেন ও শিশুদের কথা ভাবা উচিত । মুলতঃ বিকেলের দিকেই পার্ক খোলা থাকলে ভালো হত । 

 হলদিয়া পুরসভার পরিচালনায় রয়েছে বিখ্যাত বিদ্যাসাগর পার্ক । বহু স্বনামধন্য মানুষ এই নদীর ধারের পার্কে বেড়াতে এসেছেন । কিন্তু দীর্ঘদিন এই পার্কও বন্ধ রয়েছে । পুরসভার এক  আধিকারিক জানান , আম্পানে এই পার্ক  অনেকটাই নষ্ট হয়ে গিয়েছে । এর পরিকাঠামো ঢেলে সাজানো উচিত । এই পার্ক এলাকায় রয়েছেন পুরসভার নিরাপত্তাকর্মীরা । তারা জানান ,  সন্ধ্য হলেই এই এলাকা অন্ধকার হয়ে যায় । দুর্গাচক এলাকায় রয়েছে একাধিক পার্ক । খোলামেলা এই পার্কে সন্ধ্যা নামলেই ভিড় বাড়ত । এখন বন্ধ রয়েছে । 

 রাষ্ট্রপতি পুরষ্কারপ্রাপ্ত শিক্ষক সুজন বালা মানসিক স্বাস্থ্য নিয়ে নানা ক্লাব ও প্রতিষ্ঠানে পরামর্শ দেন । এদিন সুজন জানান , আমি নিজে অবসর নিয়েছি শিক্ষকতা থেকে ,জানি বয়স্ক মানুষদের সমস্যা । বাড়িতে থেকে থেকে ক্লান্ত হয়ে যাচ্ছেন শিশু ও বয়স্ক মানুষরা । তাঁর , দাবি বিভিন্ন আবাসন এলাকায় এক সাথে বয়স্কদের বিধি মেনেই মাঝে মাঝে পার্কে বা খোলা যায়গায় নিয়ে  যাওয়া যেতে পারে । একই রকম ভাবে ছোটদেরও বাইরের জগতের সাথে  মিসতে দেওয়া উচিত । বিধি মেনেই করতে পারে কোন সংস্থা । নতু নিয়মে খুলছেনা শিল্পশহরে পার্কের দরজা । 



No comments