Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কৃষি আইন বাতিলের দাবিতে বর্ষব্যাপী আন্দোলনে নামেন সিপিআই (এম)

কেন্দ্রীয় সরকারের কালা কৃষি আইন টি এক বছর পূর্ণ হল। কিন্তু সারাদেশ ব্যাপী এই আইনের বিরুদ্ধে ও কোভিট মোকাবেলা সহ  প্রাকৃতিক দুর্যোগ আম্ফান সামলে  সারা ভারত সংযুক্ত কৃষক   মোর্চার ডাকে সারা দেশের এবং রাজ্যেও আমাদের পূর্ব মেদিনীপুর…

 





কেন্দ্রীয় সরকারের কালা কৃষি আইন টি এক বছর পূর্ণ হল। কিন্তু সারাদেশ ব্যাপী এই আইনের বিরুদ্ধে ও কোভিট মোকাবেলা সহ  প্রাকৃতিক দুর্যোগ আম্ফান সামলে  সারা ভারত সংযুক্ত কৃষক   মোর্চার ডাকে সারা দেশের এবং রাজ্যেও আমাদের পূর্ব মেদিনীপুর জেলার ব্লকে ব্লকে কর্মসূচী পালিত হয়। ২০২০ সালের ৫ ই জুন  কভিট  পরিস্থিতি তে লকডাউন কেন্দ্রীয় সরকার ডেকে দিয়ে তার আড়ালে তিনটি কালা কৃষি বিল যা আইনে পরিণত করে, সারা দেশের কৃষি ও কৃষকের সর্বনাশ ডেকে এনেছে। তাই খেজুরি ১ও ২ ব্লকের কৃষক, শ্রমিক, ক্ষেতমজুর, যুব ছাত্রদের উদ্যোগে কর্মসূচি টি কুঞ্জ পুর ও হেঁড়িয়া তে পালন করা হল। ৫ ই জুন বিশ্ব পরিবেশ দিবস থাকায় ঐদিন ছাড়াও ৬ ই জুন বিভিন্ন ব্লক এলাকার জনবহুল স্থানে সকাল ,সকাল "ক্রান্তি দিবস" হিসাবে পালিত হয়। তাই কভিট পরিস্থিতিকে মান্যতা দিয়ে,  সাবধানতার মাধ্যমে ওই তিনটি কালা কৃষি আইন বাতিলসহ ,বিদ্যুৎ আইন বাতিল, ক্ষতিগ্রস্ত এলাকার মানুষের জন্য ও চাষীদের জন্য সমস্ত রকম ক্ষতিপূরণ দেওয়া, কৃষকের ফসলের উৎপাদন খরচের দ্বিগুণ দাম, সকলের জন্য বিনামূল্যে ভ্যাকসিন, আইন ছাড়া ঔষধের মূল্য বৃদ্ধি, দিনে দিনে জিনিসের মূল্য বৃদ্ধি, সমস্ত বিষয় মানুষের স্বার্থে কেন্দ্র -রাজ্য সরকারকে দায়িত্ব নিয়ে কার্যকর করার দাবি কর্মসূচি গুলিতে উঠে। ২০১৭ সালে মন্দসৌরে আন্দোলনরত ৬ জন কৃষককে ৬ ই জুন পুলিশ গুলি চালিয়ে হত্যা করে। এই দিনটি সহ দিল্লির চারপাশে আন্দোলনরত শতশত কৃষকের শহীদ হিসেবে  আজকের দিনটি তেও শহীদ দিবস হিসেবে পালন করা হচ্ছে।

খেজুরি ২ ব্লকের কুঞ্জ পুর বাজার এলাকায় কেন্দ্রীয় কার্যকারী  ক্ষেতমজুর ইউনিয়নের সদস্য ও পূর্ব মেদিনীপুর জেলা কমিটির সম্পাদক হিমাংশু দাস, যুব নেতা বিশ্বজিৎ দিন্দা, ছাত্র নেতা শেখ জাকির মল্লিক, বাপি  প্রামানিক, শামসুদ্দিন শা, কৃষক নেতা আজিম উদ্দিন খাঁ, শ্রমিকনেতা রতন মাইতি, সুব্রত মন্ডল প্রমুখ।

খেজুরি এক নম্বর ব্লকের হেঁড়িয়া চৌরাস্তা এলাকায় শ্রমিক,  কৃষক, খেতমজুর, ছাত্র-যুব  নেতৃত্ব দের মধ্যে গোকুল  ঘোড়ই, অতনু রায়, শীর্ষেন্দু দাস, রবীন্দ্রনাথ দোলই, শেখ মান্নান, সেক মুস্তাক, সুকদেব প্রামানিক, সুমিত দে, প্রণব পন্ডা, রাসবিহারী মাইতি সহ  অন্যান্য গন সংগঠনগুলির কর্মী নেতৃত্বগন।

No comments