Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

যশ" মোকাবেলায় একাধিক ব্যবস্থা হলদিয়া প্রশাসনের

শুক্রবার থেকে কন্ট্রোল রুম খুলে ভেরি হাই ফ্রিকোয়েন্সি মাধ্যমে ঘূর্ণিঝড় গতি প্রকৃতির উপর নজরদারি শুরু করলো হলদিয়া কোস্টগার্ড এবং বন্দর কর্তৃপক্ষ। বছর ঘুরতেই শিল্প শহরের আম্ফানের স্মৃতি উস্কে দিচ্ছে রাজ্যের দিকে ধেয়ে আসছে সাইক্…

 



শুক্রবার থেকে কন্ট্রোল রুম খুলে ভেরি হাই ফ্রিকোয়েন্সি মাধ্যমে ঘূর্ণিঝড় গতি প্রকৃতির উপর নজরদারি শুরু করলো হলদিয়া কোস্টগার্ড এবং বন্দর কর্তৃপক্ষ। বছর ঘুরতেই শিল্প শহরের আম্ফানের স্মৃতি উস্কে দিচ্ছে রাজ্যের দিকে ধেয়ে আসছে সাইক্লোন "যশ"।  হলদিয়া উপকূলে এই সামুদ্রিক ঝড়ের ল্যান্ড ফল হতে পারে এই আশঙ্কায় আগাম উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে দফায় দফায় জরুরি বৈঠক করছে মহকুমা ও পৌর প্রশাসন এবং শিল্প সংস্থা গুলি ।গতবারের সমস্যাগুলো চিহ্নিত করে একাধিক প্রশাসনিক টিম ইতিমধ্যে সাইক্লোন মোকাবেলায় বিশেষ প্রস্তুতি শুরু করেছে।

গত বছর ২০ মে আড়াইটে নাগাদ ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে হলদিয়া শিল্পাঞ্চল এর উপর আছড়ে পড়েছিল আম্ফান। সুপার সাইক্লোন এর ধাক্কায় বিদ্ধস্ত হলদিয়ায় শুধু শিল্প সংস্থা গুলির ১০৮ কোটি টাকার ক্ষতিগ্রস্ত হয়েছিল ।এক সপ্তাহে অন্ধকারে ডুবে ছিল শিল্প শহর। হাসপাতাল, কারখানার উৎপাদন ও সরবরাহ মোবাইল সংযোগ বন্ধ হয়ে গিয়েছিল। তাই করোনা মহামারী পরিস্থিতিতে জরুরী পরিষেবা ঠিক রাখতে এবার অতিরিক্ত সর্তকতা নেওয়া হচ্ছে বলে জানান হলদিয়া পৌরসভার চেয়ারম্যান সুধাংশু শেখর মন্ডল। এদিন বিকেলে তিনি পৌরসভার বিভিন্ন দপ্তরকে নিয়ে আপৎকালীন বৈঠক করলেন। সুধাংশু বাবু জানান পৌরসভার কন্ট্রোলরুম খোলার পাশাপাশি টাউনশিপ আহেলি, ঝিকুরখালি আনন্দ ভৈরবী বালুঘাটা পাঁচটি ত্রাণশিবির খোলা হয়েছে। প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলর এর কাছে একশ টি করে  ত্রিপুল পাঠানো হয়েছে ।ঝড়ের পর যোগাযোগের ক্ষেত্রে যাতে কোনো সমস্যা না হয় সেজন্য শনিবার তিনি মোবাইল সংস্থাগুলির সঙ্গে কথা বলবেন। অভিযোগ  মোবাইল সংস্থাগুলির দীর্ঘদিন ধরে টাওয়ারের মেরামত না করায় পরিষেবা তলানিতে ঠেকেছে। সাইক্লোনের  ফলে এই পরিষেবা ভীষণভাবে ব্যাহত হতে পারে বলে আশঙ্কা করছেন শিল্প সংস্থার আধিকারিকরা । হলদিয়া মহকুমার শাসক অবনিত পুনিয়া বৃহস্পতিবার বৈঠক করেন বিদ্যুৎ দপ্তর আপৎকালীন টিম নিয়ে আগাম তৈরি থাকার নির্দেশ দিয়েছেন। কারণ আম্ফানের সময় বিদ্যুতের পরিকাঠামো ক্ষতিগ্রস্ত হওয়ায় গেঁওয়া খালি থেকে শিল্প শহরে জল সরবরাহ বন্ধ হয়ে গিয়েছিল। আইওসি উৎপাদন বন্ধ হওয়ার উপক্রম হয়েছিল । হলদিয়া ফ্যাক্টরিইন্সপেক্টর দেবায়ন দে  বললেন কারখানাগুলোকে ১১ দফা নির্দেশিকা পাঠানো হয়েছে। রাসায়নিক ও দাহ্য পন্য পরিবাহী পাইপ লাইন ঝড়ের কারণে ক্ষতিগ্রস্ত হয়ে যাতে  বিপদ না ঘটলে সেদিকে সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। সে জন্য প্রয়োজনীয় মেরামতি ও নজরদারি করতে বলা হয়েছে ।হলদিয়া বন্দরের জোনাল ম্যানেজার প্রশাসন প্রভীন কুমার দাস বললেন টাউনশিপ বন্দরে গেস্টহাউস সহ মোট চারটি কন্ট্রোল রুম খোলা হচ্ছে। যোগাযোগের জন্য স্যাটেলাইট ফোনের ব্যবস্থা থাকছে। হাসপাতাল আবাসন জরুরী পরিষেবা চালু রাখার জন্য উচ্চক্ষমতাসম্পন্ন জেনারেটর স্ট্যান্ডবাই রাখা হচ্ছে। সমুদ্রে থাকা বন্দর গামী জাহাজগুলোকে রেডিওগ্রাম করা হচ্ছে সাইক্লোন নিয়ে ।হলদিয়া কোস্টগার্ড এ দিন থেকেই মৎস্যজীবীদের উপকূলে নিরাপদ স্থানে থাকার জন্য সমুদ্রের প্রচার শুরু করেছে।


No comments