Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হলদিয়া পৌর এলাকায় পানীয় জল সংকটে পৌরবাসী

পূর্ব মেদিনীপুর জেলায় কোভিড ১৯ আছড়ে পড়েছে তার জেরে প্রতিদিনই  আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। অনেকেরই প্রাণসংশয় হয়েছেন তারি যন্ত্রণায় হলদিয়া পৌরসভা পৌর নাগরিক চরম বিপর্যয়ের মধ্যে রয়েছেন। হলদিয়া তে নোনা পানীয় জল খেতে হয়েছে।…

 




পূর্ব মেদিনীপুর জেলায় কোভিড ১৯ আছড়ে পড়েছে তার জেরে প্রতিদিনই  আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। অনেকেরই প্রাণসংশয় হয়েছেন তারি যন্ত্রণায় হলদিয়া পৌরসভা পৌর নাগরিক চরম বিপর্যয়ের মধ্যে রয়েছেন। হলদিয়া তে নোনা পানীয় জল খেতে হয়েছে।

গরম পড়তেই হলদিয়া পৌর এলাকায় পানীয় জলে নো না হওয়ায় বিপাকে পড়েছেন হলদিয়া পৌর এলাকার বাসিন্দারা। দুর্গা চক, টাউন শিপ, হাতিবেড়িয়া সুতাহাটা প্রভৃতি এলাকার বাসিন্দারা কেনা জলের উপর ভরসা করতে হচ্ছে তাদের।৪- ৫ বছর ধরে অশ্রুত জল প্রকল্পের চালু না হওয়ায় পৌরসভার গ্রামীণ অর গুলি পানীয় জলের সংকট শুরু হয়েছে গ্রীষ্মের শুরুতে জলের স্তর নেমে গিয়ে বেশিরভাগ খারাপ হয়ে যাওয়ায় সমস্যায় চরমে উঠেছে বাসিন্দাদের অভিযোগ ভোট বিজি অজুহাত দেখিয়ে সমস্যা এড়িয়ে যাচ্ছে পৌর কর্তৃপক্ষ বাসিন্দাদের ভোগান্তি নিয়ে বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলরদের কোনো হেলদোল নেই নোনা জল নিয়ে সরব হয়েছে বাম বিজেপি কংগ্রেসের মতো বিরোধী দলগুলি দুর্গা চক টাউন বিভিন্ন ওয়ার্ডের বাসিন্দারা বললেনপৌরসভার পাইপলাইন এর মাধ্যমে যে জল সরবরাহ করে তা গরম পল্লী নোনা হয়ে যায় জল মুখে দেওয়া যায় না ব্যবহার করা যায় না এবছর দীর্ঘদিন বৃষ্টি না হয় ফেব্রুয়ারির শেষ সপ্তাহ থেকে হলদিয়া পৌরসভা দেওয়া পানীয় জল নোনা হয়ে গিয়েছে দুর্গাচক এর বাসিন্দা রামপ্রসাদ দাস বললেন পৌরসভার সাপ্লাই এতটাই নোংরা যে গাছে দিলে কয়েকদিনের মধ্যে গাছ শুকিয়ে মরে যাচ্ছে সাপ্লাই ওটা না হওয়ায় টিউবওয়েল পুকুরের গিয়ে স্নান করতে হয় পৌরসভার ভাইস চেয়ারম্যান এই ওয়ার্ডের বাসিন্দা তাকে বারবার বলেও কোন শুরু হয়নি পৌর এলাকা একদিকে নোনা জলের সমস্যা অন্যদিকে গ্রামীণ এলাকার ওয়ার্ড গুলি জলের স্তর নেমে যাওয়া। আবার কোথাও প্রচুর আয়রন।এই সময় সমস্যার ফলে জল কিনতে বাধ্য হচ্ছেন বাসিন্দারা। মাসে একটি পরিবারকে ছয় থেকে হাজার লিটার জল কিনে খেতে হয় টাউনশিপ এলাকা সিপিও আইওসি আবাসনের নিজস্ব সাপ্লাই ওয়াটার থাকায় নোনা জলের সমস্যা না হলেও বাকি এলাকায় নোনা জলের সমস্যা ভুক্তভুগী মানুষ সিপিআইএম নেতা অচিন্ত্য শাসমল বললেন নোনা জলের সাপ্লাই ওয়াটার সমস্যা কিভাবে মেটানো যায় তা নিয়ে উদাসীন পৌর কর্তৃপক্ষ।গ্রাম লরে এবার ভোটের বড় ইস্যু ছিল জলের সমস্যা। ওইসব এলাকায় আমরুত প্রকল্পের জল সরবরাহ করা হবে বলে ৪-৫ বছর ধরে প্রতিশ্রুতি দেওয়া হলেও তা কার্যকর হয়নি বলে ক্ষোভ রয়েছে এলাকার মানুষের ।মুখ্যমন্ত্রী উদ্বোধনের চার বছর পরেও চালু করা যায়নি চকদ্বীপা গ্রামে জাতীয় সড়কের পাশে ওয়াটার রিজার্ভার ও বুষ্টিং স্টেশন এর কাজ পানীয় জল সরবরাহের সুবিধার জন্য কয়েক বছর আগে হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষ ১০ কোটি টাকা ব্যয়ে রিজার্ভার তৈরি করে। অনেক জায়গা নোনা জল ব্যবহার করতে বাধ্য হচ্ছে বাসিন্দাদের। হলদিয়ার বিজেপির শ্রমিক নেতা প্রদীপ বিজলী বললেন তৃণমূল পরিচালিত পৌরসভা বাড়ি বাড়ি পাইপলাইনের জল পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি কয়েক বছর আগে দিলেও এখনো তা করে উঠতে পারেননি। গেঁওয়াখালী জল প্রকল্পে যে জল সরবরাহ করা হয় ,সেখানে আধুনিক প্রযুক্তির স্যালাইন ওয়াটার ফিল্টার মেশিন বসানো দাবি জানাচ্ছি আমরা। হলদিয়া পৌরসভা ভাইস চেয়ারম্যান নারায়ণ চন্দ্র প্রামাণিক বললেন গরম পড়লেই হলদিয়া নোনা জলের সমস্যা হয় বাসিন্দারা দাবি করেছেন ঠিকই তবে এ বছর এখনো যেমন না হয়নি।

No comments