Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কর্মচারীদের করোণা ভ্যাকসিন কিনে দিল বেসরকারি সংস্থা গুলি

অতি মারি করণা দেশজুড়ে যখন ভয়াবহ আকার ধারণ করছে পূর্ব মেদিনীপুর জেলার শিল্প শহর হলদিয়ার অতিরিক্ত থেকে বাঁচতে শ্রমিক কর্মচারীদের কর্মচারীদের সুরক্ষিত রাখতে শিল্প সংস্থার নব উদ্যেগ।

করোনার বাড়াবাড়ি শুরু হতেই ভ্যাকসিন প্রতিষেধক…

 






অতি মারি করণা দেশজুড়ে যখন ভয়াবহ আকার ধারণ করছে পূর্ব মেদিনীপুর জেলার শিল্প শহর হলদিয়ার অতিরিক্ত থেকে বাঁচতে শ্রমিক কর্মচারীদের কর্মচারীদের সুরক্ষিত রাখতে শিল্প সংস্থার নব উদ্যেগ।



করোনার বাড়াবাড়ি শুরু হতেই ভ্যাকসিন প্রতিষেধক কিনে শ্রমিক-কর্মচারীদের টিকা দিচ্ছে হলদিয়া বিভিন্ন সরকারি বেসরকারি শিল্প সংস্থা। কখনো শিল্প আবাসন এলাকায় শিবির করে আবার কখনো বেসরকারি হাসপাতালেসঙ্গে যৌথ ব্যবস্থাপনায় কারখানা স্থায়ী অস্থায়ী শ্রমিক-কর্মচারীদের টিকা দানের কাজ চলছে। কিন্তু পূর্ব মেদিনীপুর গত কয়েকদিন ধরেই ভ্যাকসিনের আকাল দেখা দেওয়ায় এবার কলকাতা বেসরকারি হাসপাতালে নিয়ে গিয়ে জরুরিভিত্তিতে টিকাকরণের উদ্যোগ নিল কয়েকটি সংস্থা ।প্রথম ধাপে কারখানার কর্মীদের টিকা দেওয়া পর দ্বিতীয় ধাপে তাদের পরিবারকে টিকা দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। এদিকে হলদিয়া কারখানা বন্দরে প্রতিদিন ভিন রাজ্য থেকে আসা হাজার হাজার ড্রাইভার খালাসী দের নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। হলদিয়া পৌরসভা স্বাস্থ্য দপ্তরেপর্যাপ্ত টেকনিশিয়ান না থাকা শিবির করে তাদের করোনা টেস্ট করা যাচ্ছে না বলে জানা গেছে। হলদিয়া শিল্পাঞ্চলে বন্দর আইওশি বিপিসিএল হলদিয়া এনার্জির মতো সরকারি-বেসরকারি সিংহভাগ শিল্প সংস্থাই রাজ্য দেশের দৈনন্দিন জরুরী পরিষেবা সঙ্গে যুক্ত ।বিদ্যুৎকেন্দ্রে কয়লা,জ্বালানি তেল, রান্নার গ্যাস বিদ্যুতের মতো পণ্য পরিষেবা উৎপাদনের সঙ্গে যুক্ত এক একটি  সংস্থা ।


গতবছর ভরা লকডাউনের সময় পেট্রোকেম ও এক্সাইড  ছাড়া হলদিয়ার সিংহভাগ বড় কারখানা চালু ছিল। কর্মীসংখ্যা কমিয়ে করোনা বিধি মেনে চলার পরও ব্যাপকহারে করোনা সংক্রমনের জেরে বিপাকে পড়ে ছিল সংস্থা গুলি। লকডাউন এর জেরে বেশকিছু কারখানা ক্ষতির সম্মুখীন হয়। সে জন্য এবার কোভিড বিধি পাশাপাশি কারখানা ৪৫ ঊর্ধ্ব  কর্মচারীদের করোণা টিকা নেওয়ার নির্দেশ দেয় কারখানা কর্তৃপক্ষ। প্রথমদিকে শ্রমিকদের মধ্যে ভয় অনীহার কারণে অনেকে টিকা নেইনি। পরে করো না পরিস্থিতি উদ্বেগজনক হতেই দৌড়চ্ছেন কিন্তু সরকারি বেসরকারি হাসপাতালে সর্বত্র টিকার আকাল।


হলদিয়া আইওসির কর্মী কুনাল নন্দ বললেন কর্তৃপক্ষ মার্চ মাস থেকে টাউনশিপ সংস্থার এমপ্লয়িজক্লাবে শিবির করে করোনার ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু করে থেকে। আমরা সকলেই টিকা নিয়েছি। ইতি মধ্যেই  পাঁচশোর বেশি টাকা নিয়েছেন। যাদের কোনরকম সমস্যা ছিল তাদের ডাক্তারের সার্টিফিকেট জমা দিতে হয়েছে। আইওসি ভ্যাকসিন কিনে তার স্থায়ী অস্থায়ী কর্মীদের টিকা দিচ্ছে। এখন যে সকল স্থায়ী কর্মীদের প্রথম ডোজ নেওয়া হয়নি দু-একদিনের মধ্যে তাদের বাসে করে কলকাতা নিয়ে গিয়ে বেসরকারি হাসপাতাল থেকে টিকা দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। হলদিয়া একটি বেসরকারি বিদ্যুৎ সংস্থা আধিকারিক বিদুষরঞ্জন সেন বললেন তাদের স্থায়ী অস্থায়ী মিলিয়ে প্রায় সাড়ে ৬০০ শ্রমিক-কর্মচারীকে টিকা দেওয়ার কাজ চলছে। হলদিয়া পেট্রোকেমিক্যাল শ্রমিক নেতা দেবাশীষ মাইতি বলেন বিভিন্ন ঠিকাদারকে তাদের অধীন শ্রমিক-কর্মচারীদের টিকার ব্যবস্থা করার নির্দেশ দেয়া হয়েছে। হলদিয়া বিসি রায় হাসপাতাল থেকে কিনে সেই টিকার ব্যবস্থা করা হয়েছে কিন্তু টিকা না থাকার সমস্যা হচ্ছে।

No comments