Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বেস্ট টিচার আওয়ার্ড পেলেন শিক্ষিকা শ্রীমতি দুর্গা রানী দে

ব্যাঙ্গালোরের ইনস্টিটিউট অফ স্কলার্স থেকে বেস্ট টিচার আওয়ার্ড পেলেন পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষারত্ন পূর্ব মেদিনীপুর জেলার শিক্ষিকা শ্রীমতি দুর্গা রানী দে।
ইনস্টিটিউট অফ স্কলার্স বেস্ট টিচার অ্যাওয়ার্ড ২০২১ পেলেন পশ্চিমবঙ্গের পূর্…

 







ব্যাঙ্গালোরের ইনস্টিটিউট অফ স্কলার্স থেকে বেস্ট টিচার আওয়ার্ড পেলেন পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষারত্ন পূর্ব মেদিনীপুর জেলার শিক্ষিকা শ্রীমতি দুর্গা রানী দে।
ইনস্টিটিউট অফ স্কলার্স বেস্ট টিচার অ্যাওয়ার্ড ২০২১ পেলেন পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর জেলার পাঁশকুড়া এক নম্বর চক্রের নারান্দা নিউ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষারত্ন  শ্রীমতি দুর্গা রানী দে। সকল বিষয়ে আবিষ্কার মুলক বিশেষ শিক্ষা দানের পাশাপাশি ইংরেজি গণিত ও বিজ্ঞান বিষয়ে  শূন্য মাধ্যমে আবিষ্কার মূলক  শিক্ষাদান , তার শিক্ষকতা জীবনের পাশাপাশি শিক্ষাবিদ হিসাবে শিক্ষা ও মূল্যবোধ যুক্ত আগামী প্রজন্মের সুনাগরিক তৈরিতে  বিদ্যালয় এবং বৃহত্তর ক্ষেত্রে তাঁর অবদান এবং  সামাজিক অনন্যসাধারণ অবদানের জন্য এই পুরস্কারে তাঁকে সম্মানিত করা হলো।


সুদীর্ঘ ৩৬ বছরের শিক্ষকতা জীবনের শিক্ষিকা নিজের জীবনের প্রতিটি মুহূর্তকে ছাত্র ছাত্রী অভিভাবক ও তাদের পরিবার , সমাজ এবং দেশের জন্য নিজ ও নিজের সবকিছু দিয়ে নিজেকে উৎসর্গ করেছেন। শিক্ষকতা ব্রতে তার সন্তান সম ছাত্রছাত্রী ও তাদের পরিবার কে লয়ে তার বৃহত্তম পরিবার। তাদের সুখ দুঃখ আনন্দ শিক্ষিকার জীবনের আনন্দ। জীবনের প্রতিটি মুহূর্তকে বিদ্যালয় ছাত্র-ছাত্রী ও তাদের পরিবার কমিউনিটি সমাজ ও দেশের জন্য উৎসর্গ করেছেন। এই  নভেল করোনাকালীন সময়েও ও শিক্ষিকা সকল সময় সন্তান সম ছাত্র-ছাত্রী এবং তাদের পরিবারের পাশে থেকে সকল রকম পরিষেবা দিয়ে গেছেন যাতে তারা কর্মহীন অবস্থায় কোন রকম কষ্টে না পড়েন। সেই সঙ্গে অনলাইনের বিভিন্ন মাধ্যমে এবং টিভিতে তার শিক্ষাদান কার্য এবং মহাপুরুষদের জন্ম দিন পালন সহ অন্যান্য বিশেষ পালনীয় দিন অনলাইনে, সমাজ পরিবেশে এবং নিজো বিদ্যালয় সংলগ্ন পরিবেশে অভিভাবক অভিভাবিকা দের লইয়া ও অভিভাবকদের এলাকায় দিয়া বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে আনন্দদায়ক ও স্বাস্থ্যকর ভাবে সম্পন্ন করে গেছেন যাতে কেউই লকডাউন জনিত কোনরকম ডিপ্রেশনের শিকার না হন। বৃহত্তর সমাজ পরিবেশের ন্যায় তিনি ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের হৃদয়ে অত্যন্ত শ্রদ্ধার আসনে তাদের সঙ্গে, তাদের সকল রকম সুবিধা অসুবিধা য় একাত্ম হয়ে আছেন। শিক্ষকতা তাঁর কাছে পূজা। দেবতাদের উদ্দেশ্যে নিবেদিত অর্ঘ্য। ছাত্র-ছাত্রীরা দেব শিশু। অভিভাবক অভিভাবিকা শিশুদের পরম পবিত্র পিতা মাতা।নিজের জীবনের প্রতিটি কর্মক্ষেত্রের শিক্ষিকা তাদের সেবায় নিজেকে উৎসর্গ করেছেন। সুদীর্ঘ শিক্ষকতা জীবনের এই বিশেষ অবদানের জন্য ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ স্কলার্স তাকে বেস্ট টিচার অ্যাওয়ার্ডে ভূষিত করেন। উল্লেখ্য, এর আগে শিক্ষিকা তার শিক্ষাক্ষেত্রে বিভিন্ন অবদানের জন্য গ্লোবাল ডিজিটাল এক্সেলেন্স আওয়ার্ড 2020 ,  স্যার জে সি বোস সাইন্স ম্যাথ ফিল্ম ফেস্টিভ্যাল ইন্টারন্যাশনাল ইত্যাদি বিভিন্ন আন্তর্জাতিক সম্মাননা, শ্রী অরবিন্দ সোসাইটি কর্তৃক ২০১৯ও ২০২০ তে দুই বার জাতীয় শিক্ষকের সম্মাননা এবং মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক, ভারত সরকার কর্তৃক দেশের মূল্যবোধ যুক্ত সুনাগরিক তৈরিতে তার অবদানের জন্য  ২০২০তে সম্মাননাপ্রাপ্ত হয়েছেন। এছাড়াও শিক্ষিকা তার আবিষ্কার মূলক শিক্ষণ এবং শিক্ষাবিদ হিসাবে শিক্ষা ক্ষেত্রে তাঁর অবদানের জন্য একাধিক সম্মাননায় ভূষিত হয়েছেন। তার এই সম্মাননা প্রাপ্তিতে সকলে অত্যন্ত আনন্দিত।
তিনি ছাড়া এই পুরস্কার পেয়েছেন পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনীপুর জেলার সরঙ মধুসূদন বিদ্যাপীঠের শিক্ষক শ্রী বাসুদেব কামিল্লা মহাশয় ‌। বিজ্ঞান শিক্ষক হিসাবে শিক্ষা ক্ষেত্রে  দেশে তাঁর অবদানের জন্য তাকে এই পুরস্কারে সম্মানিত করা হয়। উল্লেখ্য তিনি ন্যাশনাল কাউন্সিল অফ টিচার্স এন্ড সায়েন্টিস্ট ইন্ডিয়ার পশ্চিমবঙ্গের ডিরেক্টর। বাসুদেব কামিল্লা শিক্ষক, সরঙ মধুসূদন বিদ্যাপীঠ।



No comments