Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আজ দীর্ঘ কয়েক বছর পর নন্দীগ্রামের মাটিতে মমতা

বিজেপিতে শুভেন্দু অধিকারী যোগদানের পরেই তৃণমূলের নজরে এবার পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম।আর নতুন বছরের তৃতীয় সপ্তাহের সোমবার নন্দীগ্রামের তেখালী মাঠে সভা করতে চলেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায়।আর সেখানে  লক্ষাধিক মানুষের …

 





বিজেপিতে শুভেন্দু অধিকারী যোগদানের পরেই তৃণমূলের নজরে এবার পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম।আর নতুন বছরের তৃতীয় সপ্তাহের সোমবার নন্দীগ্রামের তেখালী মাঠে সভা করতে চলেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায়।আর সেখানে  লক্ষাধিক মানুষের জমায়েত হওয়ার কথা।তবে এই পরিস্থিতিতে নন্দীগ্রামের তেখালী'র সভামঞ্চের শেষ মুহূর্তের প্রস্তুতি খতিয়ে দেখলেন রাজ্য নেতৃত্ব মন্ত্রী ইন্দ্রনীল সেন,রাজ্য সভাপতি সুব্রত বক্সী,জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি সৌমেন মহাপাত্র,জেলা যুব তৃণমূল কংগ্রেসের সভাপতি সুপ্রকাশ গিরি,জেলা নেতৃত্ব মামুদ হোসেন সহ অন্যান্য নেতৃত্ববৃন্দ।

কিন্তু পূর্ব মেদিনীপুর জেলা তৃণমূলের সভাপতি  শিশির অধিকারীই থাকছেন না সেই সভায়। ঘনিষ্ঠ মহলে তীব্র ক্ষোভ প্রকাশ করে তিনি ইতিমধ্যেই সেই কথা জানিয়ে দিয়েছেন। একইসঙ্গে সেই সভায় থাকবেন না তমলুকের তৃণমূল সাংসদ দিব্যেন্দু অধিকারীও।তবে নন্দীগ্ৰামে মমতার সভায় থাকা নিয়ে দলের কোনও আমন্ত্রণই পাননি তিনি। এমনই অভিযোগ শিশির অধিকারীর। সূত্রের খবর, ঘনিষ্ঠ মহলে কাঁথির সাংসদ তথা বর্ষীয়ান রাজনীতিক শিশিরবাবু বলেছেন, ‘‌আমরা তো লস্ট কেস। নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায়ের সভা নিয়ে দলের তরফে কেউ কোনও যোগাযোগই করেনি। তাই সভায় যাওয়ার কোনও প্রশ্নই ওঠে না।’‌এই প্রথমবার পূর্ব মেদিনীপুর তথা নন্দীগ্রামে মমতার সভায় অধিকারী পরিবারের কোনও সদস্যই থাকছেন না।

উল্লেখ্য, শহীদ দিবস উপলক্ষে গত ৭ই জানুয়ারি নন্দীগ্রামে সভা করার কথা ছিল মমতা বন্দোপাধ্যায়ের। কিন্তু পূর্ব মেদিনীপুর জেলায় দলের কো-অর্ডিনেটর অখিল গিরি করোনা আক্রান্ত হওয়ায় সেই সভায় মমতা বন্দোপাধ্যায় উপস্থিত ছিলেন না। তবে ৭ই জানুয়ারি সকালে নন্দীগ্রামে শহীদ বেদীতে শ্রদ্ধাজ্ঞাপন করেন রাজ‍্য ও জেলার একাধিক তৃণমুলের নেতৃত্ব।এরপরেই নন্দীগ্রাম কলেজ মাঠে একটি সভা করে তৃণমূল কংগ্রেস।২০০৭ সালের ৭ জানুয়ারি নন্দীগ্রামের গণ আন্দোলনে ৩ জনের মৃত্যু হয়।আর এই দিনটিকে স্মরণ করে প্রতি বছর স্মরণ অনুষ্ঠান করেন শুভেন্দু অধিকারী।কিন্তু  এবার সেই একই দিনে নন্দীগ্রামের আন্দোলনকে স্মরণ করে সভা করবেন মমতা বন্দোপাধ্যায় এমনটাই জানিয়েছিলেন, পূর্ব মেদিনীপুর জেলা তৃণমূলের কো-অর্ডিনেটর অখিল গিরি। পূর্ব মেদিনীপুর জেলা তৃণমূল নেতৃত্বের বক্তব্য, "মুখ্যমন্ত্রী আসছেন সভা করতে। নন্দীগ্রামের সঙ্গে তাঁর সম্পর্ক দীর্ঘদিনের। তিনি ১৮ জানুয়ারি দিনটিকে বেছে নিয়েছেন আন্দোলনকারীদের স্মৃতিতে সম্মান জানিয়ে।" যদিও রাজনৈতিক মহলের ব্যাখ্যা, সদ্য তৃণমূল ছেড়ে বিজেপি'তে গেছেন শুভেন্দু অধিকারী। ছেড়েছেন বিধায়ক পদ। নন্দীগ্রামের বিধায়ক ছিলেন শুভেন্দু অধিকারী। ফলে সেই নন্দীগ্রামে মমতা বন্দোপাধ্যায়ের সভা ঘিরে আগ্রহ তৈরি হয়েছে রাজনৈতিক মহলে।

প্রসঙ্গত, তিন সপ্তাহ আগেই শুভেন্দুর গড়ে সভা করেছে তৃণমূল কংগ্রেস নেতৃত্ব। সেখানে একাধিক নেতা দাবি করেছেন, নন্দীগ্রাম আন্দোলন ছিল স্থানীয়দের। মমতা বন্দোপাধ্যায় সেই আন্দোলনে যোগ দিয়ে নেতৃত্ব দিয়েছেন। যার জেরে সাধারণ মানুষের কাছে পৌঁছে গিয়েছে এই আন্দোলন। কাঁথিতে দাঁড়িয়ে শুভেন্দুকে আক্রমণ করে সৌগত রায় বলেছেন, "মমতা না থাকলে নন্দীগ্রাম আন্দোলন হত না। নন্দীগ্রাম আন্দোলন সুফিয়ানের মতো স্থানীয় নেতারা করেছেন। কোনও সরস্বতীর বরপুত্র এসে সুন্দর দেখতে মানুষ এসে আন্দোলন করেননি।" এখন সেই আন্দোলন ভূমিতে মমতা বন্দোপাধ্যায় কি বলেন সে দিকেই চেয়ে রাজনৈতিক মহল।


তবে একাধিক রাজনৈতিক পট বদল হয়েছে পূর্ব মেদিনীপুরের রাজনীতিতে। জেলা সভাপতির পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে সাংসদ শিশির অধিকারীকে।নয়া সভাপতি হয়েছেন মন্ত্রী সৌমেন মহাপাত্র।চেয়ারম্যান থাকছেন শিশির অধিকারী।অন্যদিকে দীঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদ থেকে সরিয়ে নয়া চেয়ারম্যান সেখানে হয়েছেন অখিল গিরি। ফলে মমতা বন্দোপাধ্যায় সফরের আগে বদলেছে অনেক রাজনৈতিক সমীকরণ। সূত্রের খবর, মমতা বন্দোপাধ্যায় যেখানে সভা করবেন সেই সংসদীয় এলাকা দিব্যেন্দু অধিকারীর। 

সম্প্রতি,গত মার্চে নেতাজি ইন্ডোরে তৃণমূলের সভায় গরহাজির ছিল গোটা অধিকারী পরিবার। শুভেন্দু অধিকারীর সঙ্গেই সভায় দেখা যায়নি শিশির ও দিব্যেন্দু অধিকারীকেও। গত ২৭ নভেম্বর শুভেন্দু মন্ত্রিসভা থেকে ইস্তফা দিতেই মেদিনীপুরে সভার সিদ্ধান্ত নিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে অবশ্য ১০ নভেম্বর নন্দীগ্রামে শুভেন্দুর সভার পাল্টা সভা করেছিল তৃণমূল। মেদিনীপুরে তৃণমূলের বাড়বাড়ন্তের পেছনে যে অধিকারী পরিবারের অবদান রয়েছে তা অস্বীকার করার নয়। সেই মেদিনীপুরের মাটিতে এবার তৃণমূলনেত্রীর জনসভায় অধিকারী পরিবারের অনুপস্থিতি তাই নতুন করে প্রশ্ন তুলে দিয়েছে রাজনৈতিক মহলে। এই মঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্যায় কোন বার্তা দেন সেদিকেই তাকিয়ে এখন সকলে।  

যদিও আগামীকাল মুখ্যমন্ত্রীর সভায় অধিকারী পরিবারের দুই সদস্য যারা এখনও তৃণমূলে আছেন তারা কেউ যোগ দেবেন না। তবে  আগামী ১৯ তারিখ মমতা বন্দোপাধ্যায়ের সভার পাল্টা সভা করবেন শুভেন্দু অধিকারী এবং বিজেপি নেতা বাবুল সুপ্রিয়।

শেষ মুহূর্তে নন্দীগ্রামের তেখালি চলোর শেষ মুহূর্তের প্রস্তুতি খতিয়ে  দেখতে রাজ্য নেতৃত্ব মন্ত্রী ইন্দ্রনীল সেন,রাজ্য সভাপতি সুব্রত বক্সী,জেলা যুব সভাপতি সুপ্রকাশ গিরি, জেলা নেতৃত্ব মাহমুদ হোসেন সহ অন্যান্য নেতৃত্ববৃন্দ।

#indranilsen 

#suprakashgiri

#amiyakantibhattacharya 

#TMC

No comments