Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

২০২১ এর শুরুতেই ইতিহাস গড়ার লক্ষ্যে ভারত চাঁদে পাড়ি দিচ্ছে ইসরো চন্দ্রযান ৩,

চাঁদে পাড়ি দিচ্ছে ইসরো চন্দ্রযান ৩; ২০২১ এর শুরুতেই ইতিহাস গড়ার লক্ষ্যে ভারত। চন্দ্রযান ৩-এর; শেষ মুহূর্তের কাজ চলছে জোরকদমে। ২০২০ শুরুতে, ইসরো প্রধান কে শিবন জানিয়েছিলেন; সেই বছরেই চাঁদে পাড়ি দেবে চন্দ্রযান ৩। তারপরই গোটা বিশ…

 




চাঁদে পাড়ি দিচ্ছে ইসরো চন্দ্রযান ৩; ২০২১ এর শুরুতেই ইতিহাস গড়ার লক্ষ্যে ভারত। চন্দ্রযান ৩-এর; শেষ মুহূর্তের কাজ চলছে জোরকদমে। ২০২০ শুরুতে, ইসরো প্রধান কে শিবন জানিয়েছিলেন; সেই বছরেই চাঁদে পাড়ি দেবে চন্দ্রযান ৩। তারপরই গোটা বিশ্বের মত, দেশ চলে যায়; করোনার গ্রাসে। তাতে ভারতের মহাকাশ গবেষণা; একেবারেই থেমে থাকে নি; তবে কিছুটা হলেও ধাক্কা খায়। তবে এবার, ‘চন্দ্রযান ২’-এর ব্যর্থতা ঝেড়ে ফেলে; চাঁদের দেশে পাড়ি দেবে ‘চন্দ্রযান ৩’। ২০২১ সালের শুরুতেই, চন্দ্রযান ৩ উৎক্ষেপণ করবে ভারত; এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী জীতেন্দ্র সিং।

কেন্দ্রীয় সরকারি হিসাবে; ২০২০ সালেই লঞ্চ হওয়ার কথা ছিল। কিন্তু করোনা অতিমারির জেরে; পরিকল্পনায় খানিক রাশ টানতে হয় বাধ্য হয়েই। ২০২১ সালের শুরুতেই; এবার মহাকাশ গবেষণায় ইতিহাস গড়ার পথে ভারত। “২০২১ সালের প্রথমার্ধেই, চন্দ্রযান ৩ পাঠাতে চলেছে ইসরো”; কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং এমনটাই ঘোষণা করে দিলেন।


ভারতের চাঁদে পাড়ির এই যাত্রায়; একটি রোভার ও একটি ল্যান্ডার যাবে। কিন্তু অর্বিটর পাঠানো হচ্ছে না। ইসরো জানিয়েছে, “২০২০ সালের শেষের দিকেই; চন্দ্রযান ৩ পাঠানোর পরিকল্পনা ছিল। কিন্তু, করোনা ভাইরাস অতিমারির জেরে; তা পিছিয়ে যায়। ২০২১ সালের শুরুর দিকেই; চাঁদে পাড়ি দেবে চন্দ্রযান ৩”।

২০১৯ সালের ২২ জুলাই; চন্দ্রযান ২ চাঁদের দক্ষিণ মেরুতে পাঠানো হয়েছিল। ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে নামার কথা ছিল বিক্রমের; কিন্তু হার্ড ল্যান্ডিং হওয়ায় মিশন ব্যর্থ হয়। ইসরো গবেষকরা জানান; “ল্যান্ডার বিক্রম অসফল হলেও; অর্বিটর ঠিক আছে। পৃথিবীতে গুরুত্বপূর্ণ তথ্য পাঠাচ্ছে”।

চন্দ্রযান ৩-এর পাশাপাশি; মহাকাশে মানুষ পাঠানোরও তোড়জোড় জোর কদমে চালাচ্ছে ইসরো। গগনযান নামে এই মিশনে; ভারত প্রথম মহাকাশে মানুষ পাঠাবে। সেটাও ভারতীয় মহাকাশ গবেষণার ইতিহাসে; একটি যুগান্তকারী ঘটনা হিসাবে লেখা থাকবে।


No comments