Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

পরিবর্তনের ডাক দিয়ে সিপিএমের বাইক মিছিল

পরিবর্তনে আরেক নাম নন্দীগ্রাম । শিল্প স্থাপনের উদ্যোগ নিয়ে তৎকালীন বামফ্রন্ট সরকার নন্দীগ্রাম জমি অধিগ্রহণ কেন্দ্র করেই প্রতিরোধ বাহিনী গড়ে উঠেছিল। নন্দীগ্রামে ভূমি আন্দোলনকে কেন্দ্র করে ভূমি রক্ষা কমিটি উদ্যোগ নিয়ে নন্দীগ্রাম…

 



পরিবর্তনে আরেক নাম নন্দীগ্রাম । শিল্প স্থাপনের উদ্যোগ নিয়ে তৎকালীন বামফ্রন্ট সরকার নন্দীগ্রাম জমি অধিগ্রহণ কেন্দ্র করেই প্রতিরোধ বাহিনী গড়ে উঠেছিল। নন্দীগ্রামে ভূমি আন্দোলনকে কেন্দ্র করে ভূমি রক্ষা কমিটি উদ্যোগ নিয়ে নন্দীগ্রাম একাট্টা হয়ে শাসক দলকে পরাজিত করেছিলেন। সারা রাজ্যের একটাই নাম উঠে এসেছিল পরিবর্তনে আরেক নাম নন্দীগ্রাম। সেই নন্দীগ্রাম আবার পরিবর্তনের ডাক দিচ্ছে শাসকদল মা মাটি মানুষের সরকারের ক্ষমতাসীন মন্ত্রী শুভেন্দু অধিকারী ওই এলাকার বিধায়ক। গত আম্ফানের ঘূর্ণিঝড়ে মানুষ পায়নি শাসকদলের কাছে কোন সুবিধা। আম্ফান ঘূর্ণিঝড় নেতা-নেত্রীরা নিজেদের নামে স্বজনপোষণের নামে টাকা  আত্মসাত করেছে। দল থেকে বহু কর্মীদের সাসপেন্ড করা হয়েছিল। ধীরে ধীরে ভারতীয় জনতা পার্টি সেই নন্দীগ্রামে শক্তি বৃদ্ধি হচ্ছে। বহু মানুষ এখন শাসক দল ছেড়ে বিরোধী দলে নাম লেখানো উদ্যোগ নিচ্ছেন। করোণার প্রবাহে বহু মানুষ কর্মহীন! ভিন রাজ্যে যারা কাজকর্মের জন্য ছিলেন তারা বাড়ি ফিরে এসেছেন। হাতে কাজ নেই যদিও কেন্দ্র ও রাজ্য সরকার পরিযায়ী শ্রমিকদের জন্য বিভিন্ন প্রকল্প নিয়ে এসেছেন। কিন্তু সেই প্রকল্প কেবা  পাচ্ছে? তাই বামপন্থীদের প্রথম থেকেই ছিল পরিযায়ী শ্রমিকদের নিয়ে দাবি। সরকারের অর্থে যেমন বাড়ি ফিরিয়ে আনতে হবে ঠিক তেমনি ভাবে তারা যথাযথ কাজের সুযোগ পায় তার সুবন্দোবস্ত করতে হবে। এই নিয়ে সিপিআইএম বিভিন্ন জায়গায় বিভিন্ন সময়ে বিডিও ও এস ডি ও এবং জেলাশাসক দপ্তরে তারা স্মারকলিপি দিয়েছেন। সেই সুবাদে রাজ্য এবং কেন্দ্রীয় সরকার পঞ্চায়েতের উদ্যোগে বিনামূল্যে খাদ্য সামগ্রী দেয়ার বন্দোবস্ত করেছেন। যেই নন্দীগ্রামে সিপিএম মানে ঘাতক বাহিনী নাম নিয়ে সারা রাজ্যে নির্বাচনী প্রচারের মধ্য দিয়ে মা মাটি মানুষের সরকার ক্ষমতায় এসেছিলেন। সেই সিপিআইএম এর উদ্যোগে শতাধিক বাইক মিছিল অনুষ্ঠিত হলো। সেই পরিবর্তনে আরেক নাম নন্দীগ্রামে উপস্থিত  ছিলেন পূর্ব মেদিনীপুর জেলা ভারতের কমিউনিস্ট পার্টি মার্কসবাদী সম্পাদক মন্ডলীর সদস্য এবং ওই এলাকার বামপন্থী ছাত্র যুব মহিলা সংগঠনের নেতৃত্ব ধীরে ধীরে নন্দীগ্রাম আবার পরিবর্তনের আওয়াজ তুলেছেন। বামপন্থীদের দাবি ভিন রাজ্য ফেরত শ্রমিক দের কর্মসংস্থান, তাদের মাসিক ভাতা, গরিব মানুষদের সাহায্য, বেকার দের কর্মসংস্থান, সঠিক রেশন বেবস্থা সহ মোট ১৬ দফা দাবিতে নন্দীগ্রাম ১ এরিয়া কমিটি ভারতের কমিউনিস্ট পার্টির (মার্ক্সবাদী) কমিউনিস্ট পার্টি উদ্যোগে শতাধিক বাইক মিছিল  নন্দীগ্রাম জুড়ে। বাইক মিছিল শুরু হয় নন্দীগ্রাম টেঙ্গুয়া থেকে।

 এরপর সারা নন্দীগ্রাম জুড়ে বাইক মিছিল হয়। এই মিছিলে সিপিএম নেতৃত্বরা ছাড়াও অনেক ভিনরাজ্য ফেরত শ্রমিক রাও ছিলেন। মানুষের কাছে পৌঁছাতে এই মিছিল ভূমিকা নেবে বলে দাবি সিপিএম নেতৃত্বের।

No comments