Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

পাঁশকুড়ার মুড়াইলে জলনিকাশির দাবীতে বিক্ষোভ

পূর্ব মেদিনীপুর জেলার পাঁশকুড়া ১ব্লকে নারায়ণ পাকুড়িয়া মুড়াইল এলাকায় দীর্ঘদিন জল নিকাশি ব্যবস্থা না থাকায় বৃহস্পতিবার জয়গোপালপুর এলাকায় বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা।অভিযোগ,কয়েকবছর আগে জল নিকাশি ব্যবস্থার কাজ শুরু হলেও তা অর্…

 




পূর্ব মেদিনীপুর জেলার পাঁশকুড়া ১ব্লকে নারায়ণ পাকুড়িয়া মুড়াইল এলাকায় দীর্ঘদিন জল নিকাশি ব্যবস্থা না থাকায় বৃহস্পতিবার জয়গোপালপুর এলাকায় বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা।অভিযোগ,কয়েকবছর আগে জল নিকাশি ব্যবস্থার কাজ শুরু হলেও তা অর্ধেক হয়ে বন্ধ হয়ে রয়েছে।ফলে নিকাশি ব্যবস্থার অভাবে জমির ফসল নষ্ট হচ্ছে ও গোটা এলাকা জলমগ্ন হয়ে গিয়েছে।তাই নিকাশি সংস্কারের দাবিতে এই বিক্ষোভ। কিন্তু মুড়াইল মহম্মদপুর এলাকার স্থানীয়দের অভিযোগ পাঁশকুড়া পৌরসভার ৮৫ টি মৌজার জমা জল সহ কংসাবতী নদীর জল এই সোয়াদিঘী জয়গোপাল খালের ওপর দিয়ে পাশ হয়। কিন্তু দীর্ঘ সাতবছর এই খাল সংস্কারের উদ্যোগ নেই কারোরই। পৌরসভা সহ ব্লক প্রশাসনের দিকে আঙ্গুল তুলে ভুরি ভুরি অভিযোগ এনে তীব্র আক্রমণ করল নারায়ন পাকুড়িয়া মুড়াইলের বাসিন্দারা। তাঁরা বলেন বার বার পিটিশন দিয়ে, সমস্যার সমাধানের জন্য লিখিত অভিযোগ দায়ের করেও কোনো লাভ হয়নি, ফলস্বরুপ শুধু আশ্বাস পেয়েছি আমরা, কাজের কাজ কিছুই হয়নি। জলনিকাশি খাল থাকলেও জল পাশ না হওয়ার ফলে এলাকার চাষের জমি সহ রাস্তাঘাট বরাবরই জলের তলায়। সমস্যায় এলাকাবাসি। দীর্ঘ কয়েকবছর খাল সংস্কারের নাম নেই, যাঁর ফলে বড় বড় হ্রদ ও কচুরিপানা জমা হয়ে বিশাল স্তুপে পরিণত হয়ে খাল বরাবর জমাট বেঁধে রয়েছে, যাঁর ফলে বৃষ্টি ও বন্যার জল পৌরসভা এলাকা ডুবিয়ে, সাথে মুড়াইল এলাকার চাষাবাদে ক্ষতির দেখা দেয়। এলাকার বাসিন্দা সেক হোসেন বলেন আজ পাঁশকুড়া পৌরসভা ডুবে যাওয়ার ফলে টনক নড়েছে, জল পাশের। কিন্তু খাল সংস্কারের কোনো উদ্যোগ দেখছি না। নিকাশি ঠিক মতো না থাকায় আমরা সাত বছর ফসল ফলাতে পারছি না, ধান চাষ করতে পারছি না, অন্যদিকে বাড়ির ভেতর জল ঢুকে যাচ্ছে, রাস্তাঘাটও বেহাল হয়ে পড়ছে। 

এমনিতেই নারায়ন পাকুড়িয়া মুড়াইল স্টেশন লাগোয়া এটি জনবহুল এলাকা । সবরকম সরকারী অনুদান বা সাহায্য থেকে তাঁরা বঞ্চিত হচ্ছে, এমনটাই অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। তাঁদের দাবি দ্রুত যাতে জলনিকাশি ব্যবস্থা করা হয়, সেদিকে নজর দিক প্রশাসন, পাঁশকুড়ার প্রতন্ত্য গ্রাম বলে হয়তো কেউ নজর দিয়ে দেখছে না, আমাদেরকে অমানুষ ভেবে হয়তো এড়িয়ে যায় প্রশাসন, এমনটাই তীব্র আক্রমণ সমস্যার মধ্যে থাকা মুড়াইল মহম্মদপুরের বাসিন্দাদের।

No comments