হলদিয়া ভোজ্য তেল আমদানির জন্য বিকল্প ভাসমান মুরিং যেটি তৈরি করেছে বন্দর কর্তৃপক্ষ। বিকল্প যেটি শুরুতেই ধাক্কা খাওয়া বন্দরে মুরিং ফেসিলিটি র প্রযুক্তি এবং ইঞ্জিনিয়ারিং বিভাগ প্রশ্নের মুখে পড়েছে। গত ২ জুলাই বৃহস্পতিবার হুগলি ন…
হলদিয়া ভোজ্য তেল আমদানির জন্য বিকল্প ভাসমান মুরিং যেটি তৈরি করেছে বন্দর কর্তৃপক্ষ। বিকল্প যেটি শুরুতেই ধাক্কা খাওয়া বন্দরে মুরিং ফেসিলিটি র প্রযুক্তি এবং ইঞ্জিনিয়ারিং বিভাগ প্রশ্নের মুখে পড়েছে। গত ২ জুলাই বৃহস্পতিবার হুগলি নদীর উপর ভাসমান যেটির সূচনা করেন বন্দর কর্তৃপক্ষ। ঐদিন ১২০০০ টন ভোজ্যতেল বোঝাই একটি জাহাজ থেকে ভাসমান পাইপ দিয়ে পণ্য খালাসের সময় বিপত্তি ঘটে। ভাসমান বয়াতে বাঁধা জাহাজ কাছি ছিঁড়ে বেরিয়ে যায়। এবং তেলের পাইপ ফেটে যায়। এর পরেই বন্ধ করে দেওয়া হয় মুরিং জেঠি।
বন্দরের জেনারেল ম্যানেজার মেরিন উদয় রায় বলেন ওই চীনা জাহাজের মুরিং করার লাইনের মোটা দড়ি খারাপ থাকায় তার ছিঁড়ে গিয়েছিল। এজন্য জাহাজের ক্যাপ্টেন ভয় পেয়ে যান। তবে বড় কোনো দুর্ঘটনা ঘটেনি। পরে জাহাজটিকে বন্দরে নিয়ে গিয়ে পণ্য খালাস করা হয় ।বর্ষার সময় হুগলি নদীর মোহনায় এই ঘটনা ঘটেছে। বন্দর কর্তৃপক্ষ পরীক্ষামূলকভাবে এই কাজ শুরু করেছিল। বন্দরে অন্য কর্তা বলেন এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত হুগলিতে পণ্য খালাস বেশ কঠিন কাজ। আপাতত পরীক্ষা করে দেখা হচ্ছে। এবার জাহাজ বাঁধার জন্য নদীর পাড়ে কংক্রিটের স্তম্ভ তৈরি করা হবে ।এছাড়া বন্দরের হাইড্রোলিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সমীক্ষা করে তবেই চালু করা হবে।
No comments