Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ব্রেকিং নিউজঃ দিঘার মৎস্যজীবীদের মাথায় হাত ভিন রাজ্যের ইলিশ পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন বাজারে

দীর্ঘ লকডাউনের জেরে গত ২৩ মার্চ থেকে বন্ধ ছিল দিঘা মোহনা মৎস্য নিলাম কেন্দ্র।কিন্তু তা পরে অবশ্য ১০১ দিনের মাথায় ১লা জুলাই সরকারি ভাবে মৎস্য নিলাম কেন্দ্র খোলার নির্দেশ পেতেই খুলে যায় মৎস্য নিলাম কেন্দ্রটি। ফলে মনের আনন্দে রুপো…



 দীর্ঘ লকডাউনের জেরে গত ২৩ মার্চ থেকে বন্ধ ছিল দিঘা মোহনা মৎস্য নিলাম কেন্দ্র।কিন্তু তা পরে অবশ্য ১০১ দিনের মাথায় ১লা জুলাই সরকারি ভাবে মৎস্য নিলাম কেন্দ্র খোলার নির্দেশ পেতেই খুলে যায় মৎস্য নিলাম কেন্দ্রটি। ফলে মনের আনন্দে রুপোলি ইলিশের খোঁজে ট্রলার নিয়ে গভীর সমুদ্রে বেরিয়ে ছিলেন মৎস্যজীবীরা।তবে ফিসিং শুরু হলেও সেভাবে দেখা নেই ইলিশের।চিংড়ি,পমপ্লেট,ভোলা সহ অন্যান্য নোনা মাছের দেখা মিলছে ঠিকই ,কিন্তু তেমন দেখা নেই ইলিশের - ফলে মাথায় হাত পড়েছে মৎস্যজীবীদের।

এমতাবস্থায় পূর্ব মেদিনীপুর জেলার দিঘা, কাঁথি ও এগরার মাছের বাজার ভরেছে ওড়িশার ইলিশে।ছোট থেকে মাঝারি সব সাইজের ইলিশ মিলছে এই সমস্ত বাজারে।তবে বর্ষা আসা মানেই মাছ প্রিয় বাঙালি সবার আগে খোঁজ করে ইলিশ মাছের।

মৎস্যজীবী সূত্রে খবর,দিঘার ইলিশ এখন অনেক দূরে। তবে বাজার ছেয়ে গিয়েছে প্রতিবেশী রাজ্য ওড়িশার ইলিশে।ইলিশ ভাপা , ইলিশের ঝাল, সরষে ইলিশ, ইলিশের তেল, দই ইলিশ। নাগাড়ে বৃষ্টির মাঝে বাঙালি মন ডুব দিতে চায় ইলিশের রকমারি পদে। বাংলা ক্যালেন্ডারে এখন আষাঢ় মাস,বর্ষাকাল।প্রবল বৃষ্টির দেখা এখনও পর্যন্ত তেমন না মিললেও বাঙালির জন্য বাজারে এসে হাজির হয়েছে ইলিশ মাছ। তবে তা ওড়িশার। দিঘার ইলিশ এখনও পর্যন্ত বাজারে তেমন আসেনি। যা রয়েছে সবই পুরনো আগের স্টকের। এমনটাই জানাচ্ছেন ব্যবসায়ীরা।

ঠিক কত দামে মিলছে এই ইলিশ?

এগরা ও কাঁথি'র বাজারের ব্যবসায়ীরা জানাচ্ছেন, ছোট যে ইলিশগুলি রয়েছে সেগুলি ৫০০থেকে ৮০০ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে বড় ইলিশের দাম আকাশছোঁয়া।সেগুলির দাম প্রায় সেড় থেকে দুই হাজার টাকা।তবে ওড়িশার ইলিশে তেমন স্বাদ থাকবে না বলেই জানাচ্ছেন ব্যবসায়ীরা।

দিঘার ইলিশ তাহলে কবে পাওয়া যাবে?

এগরার এক ইলিশ ব্যবসায়ী বলেন, “আষাঢ় মাস পড়ল বলেই যে ইলিশের মরশুম শুরু হয়ে গেল তেমন ভাবার কোনও কারন নেই।” কারন আষাঢ় মাস শুরু হলেই হুরমুরিয়ে বৃষ্টি শুরু হয়ে যায় না। এই বছরেও সেটা এখনও হয়নি। বর্ষা এসে থমকে গেলেও হাওয়া অফিস সূত্রে আগেই জানা গিয়েছে যে এই বছরে স্বাভাবিক হবে বর্ষার পরিমান। এও জানা গিয়েছে জুলাই মাসে ব্যাপক বৃষ্টি হতে পারে। তাহলে জুন মাসে দিঘার ইলিশের দেখা না মিললেও জুলাই শুরুর সপ্তাহ থেকেই মিলতে পারে দিঘার ইলিশ। এমনটাই জানা যাচ্ছে বাজার সূত্রে।

তবে প্রথমে দিঘার ইলিশ দামও প্রত্যেক বছরের মতো চড়া থাকতে পারে। পরে চাহিদা অনুযায়ী দাম ধীরে ধীরে আয়ত্তের মধ্যে চলে আসবে।

No comments