Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হলদিয়া সরকারি মহাবিদ্যালয়ে মুকুটে নতুন পালক

হলদিয়া সরকারি মহাবিদ্যালয়ে মুকুটে নতুন পালকন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রেডিটেশন কাউন্সিলের (ন্যাক) মূল্যায়নে 'এ' গ্রেড পেল হলদিয়া গভর্নমেন্ট কলেজ। পঠনপাঠনে জাতীয় স্তরের এহেন স্বীকৃতিতে খুশির হওয়া এই সরকারি মহাবি…

 



হলদিয়া সরকারি মহাবিদ্যালয়ে মুকুটে নতুন পালক

ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রেডিটেশন কাউন্সিলের (ন্যাক) মূল্যায়নে 'এ' গ্রেড পেল হলদিয়া গভর্নমেন্ট কলেজ। পঠনপাঠনে জাতীয় স্তরের এহেন স্বীকৃতিতে খুশির হওয়া এই সরকারি মহাবিদ্যালয়ে। ১৯৮৮ সালে হলদিয়া গভর্নমেন্ট কলেজের পথচলা শুরু। শুরুতে গুটি কয়েক বিষয়ে পঠনপাঠন শুরু হয়। বর্তমানে ১২টি বিভাগে স্নাতক এবং ২টি বিভাগে স্নাতকোত্তর স্তরের পঠনপাঠন চলছে। এই কলেজে ২০০৭ সালে প্রথম ন্যাকা ভিজিট হয়। তাদের মূল্যায়ণে তখন 'বি' গ্রেড পায় কলেজ। ২০১৭ সালে ন্যাকের মূল্যায়নে কলেজ পায় 'বি-প্লাস' গ্রেড। এবার ২০২৪ সালের ২৬ এবং ২৭ জুন টানা দুদিন ধরে ন্যাকের তিন সদস্যের প্রতিনিধিদল কলেজের বিভিন্ন বিষয় খতিয়ে দেখেন। রবিবার ৩০ শে জুন সেই মূল্যায়নের ফল প্রকাশিত হয়েছে। ন্যাকের তরফে কলেজে মেল করে জানানো হয়েছে, হলদিয়া গভর্নমেন্ট কলেজ পেয়েছে ৩.১৭ মান-সহ গ্রেড 'এ'। আর তাতেই খুশি কলেজ পড়ুয়া থেকে কলেজের অধ্যাপক, অধ্যাপিকা-সহ অভিভাবকরা। ন্যাকের এই সামগ্রিক মূল্যায়ন পর্বে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে রাজ্যের উচ্চশিক্ষা দপ্তর এবং ডিরেক্টরেট অফ হায়ার এডুকেশন দপ্তর। এ বিষয়ে কলেজ অধ্যক্ষ পীযূষকান্তি ত্রিপাঠী জানিয়েছেন, "হলদিয়া গভর্নমেন্ট  কলেজকে উন্নত করার যথাসাধ্য চেষ্টা চালাচ্ছি।

 সেক্ষেত্রে কলেজের অধ্যাপক-অধ্যাপিকা, শিক্ষাকর্মী, ছাত্রছাত্রী, অভিভাবক সংশ্লিষ্ট শুভানুধ্যায়ী এবং অবশ্যই রাজ্য উচ্চশিক্ষা দপ্তর, ডিরেক্টরেট অফ হায়ার এডুকেশন ডিপার্টমেন্টের অবদান রয়েছে। ন্যাকের মূল্যায়ণে এবার আমরা 'এ' গ্রেড পেয়েছি। সেজন্য সংশ্লিষ্ট সকলের কাছে আমরা কৃতজ্ঞ।” এই মূল্যায়নের ক্ষেত্রে ছাত্রছাত্রীদের সার্বিক উন্নতি, তাঁদের রেজাল্ট, প্রতিযোগিতামূলক পরীক্ষায় তাঁদের সাফল্য প্রধান কারণ। সেইসঙ্গে কলেজের উন্নতমানের ল্যাব, স্টুডেন্ট- টিচার রেসিও, এনএসএস এবং এনসিসির বহুমুখী কর্মকাণ্ড এই মূল্যায়নের মাপকাঠিকে সমৃদ্ধ করেছে। সদ্য হলদিয়া পৌরসভার আর্থিক সহায়তায় কলেজের সামনেই তৈরি হয়েছে ভেষজ উদ্ভিদ এই মূল্যায়নে পৌরসভার ও ভূমিকা রয়েছে, অনস্বীকার্য। 'এ' গ্রেড পাওয়ার পথ প্রশস্ত করেছে বলে কলেজ কর্তৃপক্ষের ধারণা। এই গ্রেড পাওয়ার ফলে মোটা অঙ্কের কেন্দ্রীয় সাহায্য পেতে সুবিধা হল কলেজের। হলদিয়া গভমেন্ট কলেজের প্রথম ছাএ সংসদে সাধারণ সম্পাদক প্রাক্তন ছাত্র তপন কুমার জানা বলেন আমরা শুনে খুব খুশি হলাম। তবে আরও আগে হওয়া উচিত ছিল। পূর্ব মেদিনীপুর  জেলার মধ্যে অন্যতম এই বিদ্যালয় এই বিদ্যালয়ের সার্বিক কামনা করি।

No comments