Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

'গুগল ম্যাপস' এর পথনির্দেশ - আশিস কুমার পন্ডা

'গুগল ম্যাপস' এর পথনির্দেশ -আশিস কুমার পন্ডাগত রবিবার সকালে স্ত্রীকে নিয়ে, সল্টলেক, সেক্টর-৫, কলকাতায় আমার এক বন্ধুর বাড়িতে বেড়াতে যাওয়ার জন্যে ভাড়ার ক্যাবে রওনা দিয়েছিলাম। মা-ফ্লাইওভার পার হয়ে গিয়ে সমস্যায় পড়লাম। আম…

 



'গুগল ম্যাপস' এর পথনির্দেশ -আশিস কুমার পন্ডা

গত রবিবার সকালে স্ত্রীকে নিয়ে, সল্টলেক, সেক্টর-৫, কলকাতায় আমার এক বন্ধুর বাড়িতে বেড়াতে যাওয়ার জন্যে ভাড়ার ক্যাবে রওনা দিয়েছিলাম। মা-ফ্লাইওভার পার হয়ে গিয়ে সমস্যায় পড়লাম। আমি বা ক্যবের ড্রাইভার কেউই নতুন কলকাতার এই অংশের সঙ্গে পরিচিত ছিলাম না। মোবাইলে 'গুগল ম্যাপস' অ্যাপ খুলে বন্ধুর বাড়ির ঠিকানা লিখে দিতেই নীল রঙের রাস্তা স্ক্রিনের উপর ভেসে উঠলো। ভয়েস নেভিগেশন চালু করে দিয়ে ক্যাব ড্রাইভারকে নির্দেশ দিতে শুরু করলাম। অচেনা রাস্তায়, ড্রাইভারকে সময়মতো সতর্ক করার জন্য উপরে- নীচে স্ক্রল করতে লাগলাম। হঠাৎ আবিষ্কার করলাম, প্রায় দুই কিলোমিটার ড্রাইভ করার পর সামনে একটি দু-রাস্তার বিভাজন আসছে; এক ফ্লাইওভার এবং বাঁ দিক দিয়ে নিচে যাওয়ার রাস্তা। ঠিক তখনই, একটা জরুরী ভিডিও কল এসে গেল, আর আমি 'গুগল ম্যাপস' থেকে সরে গিয়ে ভিডিও কল নিয়ে ব্যস্ত হয়ে পড়লাম। ড্রাইভার ইতিমধ্যে ফ্লাইওভার যাওয়ার রাস্তা বেছে নিয়েছেন। ভিডিও কল শেষ করে 'গুগল ম্যাপস' খুলতেই বুজতে পারলাম আমরা ভুল রাস্তা ধরে ফেলেছি। ড্রাইভারকে বলতেই, তিনি গাড়ির গতি কমিয়ে দিলেন, কিন্তু ট্রাফিক নিয়মের অনুমতি না থাকায় গাড়ি ঘুরিয়ে নেওয়া সম্ভব হলো না। তাই আমরা এগিয়ে চললাম। এক কিলোমিটার লম্বা ফ্লাইওভার, তাও মনে হোল যেন অন্তহীন যাত্রা! খারাপ লাগছিল, আমার ভুলে ড্রাইভারকে হয়রানির শিকার হতে হোল। যাই হোক, ফ্লাইওভার একসময় শেষ হলো, আর সেই সঙ্গে, 'গুগল ম্যাপস' অ্যাপ আমাদের নতুন রাস্তা দেখিয়ে দিল এবং ভয়েস মেসেজ সক্রিয় হয়ে উঠলো। গাড়ি নতুন রাস্তায় এগিয়ে চললো, আর আমি আমার শৈশবের দিনগুলিতে হারিয়ে গেলাম। আমার বাবা-মা এবং শিক্ষকরা কিভাবে আমাকে আমার প্রতিটি ভুলের জন্য খারাপভাবে প্রতিক্রিয়া জানাতেন। কিন্তু আজ আমার ভুলের জন্যে 'গুগল ম্যাপস' প্রতিক্রিয়া সম্পর্কে একটি আকর্ষণীয় তথ্য আবিষ্কার করলাম। 'গুগল ম্যাপস' কখনোই আমাদের ভুলের জন্য বিরক্ত হয় না। সঠিক নির্দেশ দেওয়া সত্বেও, যখন আমরা ভুল মোড় নিয়ে ফেলি, সে কখনই চিৎকার করে না, নিন্দা করে না বা আমাদের সমালোচনা করে না। সে কখনই উঁচু আওয়াজে আমাদের তিরস্কার করে বলে না, "তোমার আগের ক্রসিংয়ে বাম দিকে যাওয়ার কথা ছিল, বোকা কোথাকার!" অথবা, "এখন তোমাকে অনেকটা পথ ঘুরে যেতে হবে এবং তোমার মিটিংয়ে সময়মতো পৌঁছানো একেবারেই অসম্ভব!" অথবা, "মনযোগ দিয়ে আমার নির্দেশগুলো শুনতে শেখো, ঠিক আছে?" যদি 'গুগল ম্যাপস' অ্যাপ থেকে এই ধরনের তিরস্কার, সমালোচনা, চিত্‍কার ভেসে আসে, আমাদের মধ্যে অনেকেই হয়তো, 'গুগল ম্যাপস' অ্যাপ ব্যবহার করা বন্ধ করে দেবেন! কিন্তু 'গুগল ম্যাপস' আমাদের শান্তভাবে গন্তব্যে পৌঁছানোর পরবর্তী সেরা উপায় দেখিয়েই চলে। এই অ্যাপের প্রাথমিক আগ্রহ আমাদেরকে আমাদের লক্ষ্যে পৌঁছে দেওয়া, ভুল করার জন্য আমাদের খারাপ বোধ করানো নয়। সেদিন আমি একটি দুর্দান্ত শিক্ষা শিখলাম।  


এক পরিবার, বা এক দল, বা এক কোম্পানির সদস্য বা নেতা হিসাবে আমাদের প্রত্যেকেরই এমন পরিস্থিতির সম্মুখীন হয়েছে যখন আমাদের মধ্যে কেউ না কেউ 'ঠিক কাজ করেন নি!' হয়তো আমাদের বাড়ির ছোট বাচ্চারা লড়াই বন্ধ করছিল না, হয়তো আমাদের নিকট প্রতিবেশী গাড়ি পার্কিং স্লট নিয়ে লড়াই করছিলেন, হয়তো আমার একজন অধস্তন কর্মচারী ভয়ঙ্করভাবে কোন কাজের সময়সীমা পার করে ফেলেছেন, হয়তো আমার অফিসের এক সহকর্মী কোন সাধারণ বিষয়ে আমার সঙ্গে খারাপ ব্য়বহার করেছেন, হয়তো আমাদের ইউনিয়নের নেতা সঠিক পদক্ষেপ নেন নি, ইত্যাদি।


প্রশ্ন হল: যারা আমাদের কাছের মানুষ, বা যাদের আমরা ভালবাসি, তারা যখন এমন কিছু করে ফেলেন যার সঙ্গে আমরা একমত হতে পারি না,  বা তারা এমন কিছু ভুল করে ফেলেন যা গুরুত্বপূর্ণ কোন প্রকল্পকে আঘাত করে বা আমাদের উপর খারাপ প্রভাব ফেলে, তখন আমাদের কেমন অনুভূতি হয়? এই ধরনের অপ্রত্যাশিত সময়ে বিরক্তি, হতাশা, আশাহীনতা, অসহায়তার অনুভূতি হওয়া খুবই স্বাভাবিক। বেশির ভাগ ক্ষেত্রেই আমরা আমাদের প্রিয়জনের উপর ঝাঁপিয়ে পড়ে তাদের সমালোচনা করি, তিরস্কার করি, তাদের অক্ষমতা নিয়ে ব্যঙ্গ করি, বা কোন না কোনভাবে তাদের দোষারোপ করি। কখনও কখনও, আমরা সেই ব্যক্তিকে শিক্ষা দেওয়ার জন্যে শাস্তির পর্যায়ে চলে যাই। কিছু নিয়ন্ত্রণ পাগল বাবা-মা, সাধারণ ভুলের জন্য তাদের সন্তানদের মানসিকভাবে আহত করেন। কিন্তু কঠিন বাস্তবের চিত্রটা একেবারে অন্যরকম। মানুষ মাত্রই ভুল করে। ভুল করা মানুষের সহজাত প্রবৃত্তি। মানুষ নির্ভুল রোবট নয়; ভুল করা মানুষ হওয়ার একটি অনিবার্য অংশ। কিন্তু, ভুল করা মানেই জীবন ব্যর্থ নয়, ভুল করা মানেই বিশ্বের শেষ নয়। অনেকে আবার কী ভুল করেছেন তা বুঝতেও পারেন না, তবে, ভুল করা সবসময় অপ্রীতিকর এবং কখনও কখনও খুব ব্যয়বহুল হয়ে উঠতে পারে।


ভুল করার পর আরোপ প্রত্যারোপ, সমালোচনা, ব্যঙ্গ; সবই সময়ের অপচয়। আমরা অন্যের যতই দোষ খুঁজে পাই না কেন এবং তাকে যতই দোষারোপ করি না কেন, তা পরিস্থিতিকে পরিবর্তন করে দিতে পারে না। ভুল ধরিয়ে দিলে অনেকে অপ্রস্তুত হয়ে পড়েন, লজ্জিত বোধ করেন, এবং তাদের মনোবল কমে যায়। অনেকের আত্মমর্যাদা আহত হয়, তাই তারা তাদের ভুলকে লুকিয়ে রাখার চেষ্টা করেন।


সুতরাং, আপনাকে দোষারোপের সংস্কৃতির চেয়ে সমাধান-ভিত্তিক সংস্কৃতিকে বেছে নিতে হবে। ভুল কীভাবে ঘটেছে বা কারা ভুল করেছে তা খুঁজে বের করা খুব গুরুত্বপূর্ণ নয়। পরিবর্তে, আপনাকে সমস্যা সমাধানের উপায় এবং যে ব্যক্তি সমস্যার সমাধান করতে পারেন তার সন্ধানে মনোনিবেশ করতে হবে। পরের বার আপনার প্রিয়জন কেউ ভুল করলে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:


·        আপনার প্রত্যাশা নিয়ে আর একবার চিন্তা করুন। আপনার প্রত্যাশা কি খুব কঠোর বা অনমনীয় ছিল? এইবার আপনার প্রত্যাশা পূরণ হয়নি তার মানে এই নয় যে, ভবিষ্যতেও পূরণ হবে না।


·        আপনার প্রত্যাশা পরিবর্তন করুন: যেহেতু আপনার মূল পরিকল্পনাটি বাস্তবায়িত হইনি, তাই দ্বিতীয় পরিকল্পনা (Plan B) বা তৃতীয় পরিকল্পনা (Plan C) চেষ্টা করুন? যদি আপনার কাছে বিকল্প পরিকল্পনা তৈরি না থাকে, তাহলে অন্যান্য বিকল্প বিবেচনা করে তাদের মূল্যায়ন করুন। এমনও হতে পারে, আপনি আরো ভাল এক পরিকল্পনা এবং ভাল ফলাফল আবিষ্কার করতে পারবেন!


·        পরিবর্তনকে মেনে নিন: জীবনের একমাত্র ধ্রুবক হলো পরিবর্তন। এগিয়ে যাওয়ার জন্য স্থিতিস্থাপকতা তৈরি করুন। আপনার আরাম ও নিরাপত্তার জায়গা থেকে বেরিয়ে আসুন। পরিবর্তন আপনার জন্যে এক মূল্যবান এবং উত্তেজনাপূর্ণ সুযোগ এনে দিতে পারে।  


·        ভাল সম্পর্ক বজায় রাখুন: আপনার প্রিয়জনের ভুলের ফলে আপনার খারাপ প্রতিক্রিয়া, আপনাদের মধ্যে দূরত্ব বাড়াতে পারে। যদি আপনার ব্যক্তিদের সাথে আপনার ভাল সম্পর্ক বজায় থাকে, আপনি সম্ভবত আরও নিরাপদ বোধ করবেন।


·        অতীতের জন্যে অনুশোচনা না করে পথনির্দেশের জন্য ব্যবহার করুন: অতীত শুধুই অতীত নয়। অতীত হচ্ছে আমাদের জীবনের ফেলে আসা একটি অংশ। যদিও যা ঘটে গেছে তা ফিরিয়ে আনা সম্ভব নয়, তবে অতীতের অভিজ্ঞতা থেকে শিক্ষা নেওয়া সম্ভব।

·        ক্রমাগত উন্নতি: ক্রমাগত প্রক্রিয়া এবং আপনার লোকেদের উন্নতি করে যাওয়া খুবই গুরুত্বপূর্ণ। তাই উন্নতি করার জন্য প্রয়োজনীয় পরিবেশ তৈরি করুন। সময়ের সঙ্গে সঙ্গে, ব্যক্তিদের এবং প্রক্রিয়াকে উন্নত করার জন্য প্রশিক্ষনের ব্যবস্থা করুন। এক সময় আপনার দল উৎসাহিত হয়ে নিজে থেকেই সব সমস্যার সমাধানের পথ খুঁজে নেবে।

অবশেষে, আপনার প্রিয়জনের ভুলের জন্যে আপনি যখন তার দিকে এক আঙুল তোলেন, তখন আপনার অন্য তিনটি আঙুল অনিচ্ছাকৃতভাবে আপনার দিকে ইশারা করে। রূপকভাবে, আপনি যদি কারো ভুলের সমালোচনা করেন, তাহলে আরও তিনজন লোক আছেন যারা আপনার মধ্যে কিছু না কিছু ভুল খুঁজে পেতে পারেন। কেউই নিখুঁত নয়। তাই ভুল শুধরানোর দায়িত্ব আপনাকেও নিতে হবে। যতটা সম্ভব উন্মুক্ত থাকুন এবং প্রিয়জনদের পাশে থাকুন। প্রিয়জনদের দোষারোপ না করে, যদি 'গুগল ম্যাপস' এর মতো তাদের কেবলমাত্র সমাধানের দিকে মনোনিবেশ করার শিক্ষা দিতে পারেন, সেই শিক্ষা তাদের সারাজীবনের সঙ্গী হয়ে থাকবে। হয়তো তারা তাদের এই দক্ষতা দিয়ে ভবিষ্যতের কথোপকথন পরিবর্তন করে বিশ্বকে পরিবর্তন করতে পারবেন।

No comments