Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ছোকরা’ দেবাংশু, হেরে গেল তমলুকে ; জয়ী অভিজিৎ গঙ্গোপাধ্যায়??

‘ছোকরা’ দেবাংশু, হেরে গেল তমলুকে ?  জয়ী অভিজিৎ গঙ্গোপাধ্যায়
অষ্টাদশ লোকসভা নির্বাচনে গণনা শুরু হয়েছিল ৪ঠা জুন।সকাল থেকে কখনও এগিয়ে কখনো পিছিয়ে টানটান উত্তেজনা।  অবশেষে শাসকদলের প্রার্থী দেবাংশু ভট্টাচার্যকে  হারিয়ে জয়ী হলেন তমল…

 




 ‘ছোকরা’ দেবাংশু, হেরে গেল তমলুকে ?  জয়ী অভিজিৎ গঙ্গোপাধ্যায়


অষ্টাদশ লোকসভা নির্বাচনে গণনা শুরু হয়েছিল ৪ঠা জুন।সকাল থেকে কখনও এগিয়ে কখনো পিছিয়ে টানটান উত্তেজনা।  অবশেষে শাসকদলের প্রার্থী দেবাংশু ভট্টাচার্যকে  হারিয়ে জয়ী হলেন তমলুকের বিজেপি প্রার্থী অবসরপ্রাপ্ত প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় । ২০২৪ লোকসভা নির্বাচনের ঠিক আগে বিচারপতি পদ থেকে ইস্তফা দিয়ে ভারতীয় জনতা পার্টি বিজেপিতে যোগদান করেন। জনতার দরবারে হাজির হয়েছিলেন তমলুক লোকসভা কেন্দ্রের প্রার্থী হয়ে অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সকাল থেকে বিভিন্ন কেন্দ্রে ফলাফল আসতে শুরু করে পরে দেখা যায় বঙ্গে বিজেপি ভালো ফল না করলেও‘অধিকারী গড়’ হিসেবে খ্যাত তমলুকে  গেরুয়া শিবিরকে জয় এনে দিয়েছেন প্রাক্তন বিচারপতি।

প্রতিদ্বন্দ্বি তৃণমূল কংগ্রেসের প্রার্থী দেবাংশু ভট্টাচার্যকে ‘ডেপো ছোকরা’ বলে কটাক্ষ করেছিলেন অভিজিৎ গঙ্গোপাধ্যায় । পাল্টা বিজেপি প্রার্থীকে ‘দাদু’ বলেছিলেন দেবাংশু। সেই দাদুর কাছেই হারতে হল ‘নাতি’ দেবাংশুকে। শুভেন্দুর জমিতে ফের জয় বিজেপির। রাজ্যে ভালো গোল করেও ‘অধিকারী গড়’এ পরাজিত রাজ্যের শাসকদল।

এদিন ভোট গণনার শুরুতে দেবাংশুকে টেক্কা দিয়ে এগিয়ে গিয়েছিলেন অভিজিৎ। পরে আবার প্রাক্তন বিচারপতিকে পিছনে ফেলে দিয়েছিলেন তৃণমূল প্রার্থী দেবাংশু। সর্বশেষ   কয়েক হাজার ভোটে তমলুকে এগিয়ে ছিলেন অভিজিৎ। তুমুল হাড্ডাহাড্ডি লড়াই শেষে দেবাংশুকে পরাজিত করে অবশেষে জয়লাভ করলেন প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।তৃণমূলকে হারিয়ে তমলুক লোকসভা কেন্দ্র থেকে ৫৩ হাজারেরও বেশি ভোটে জয়ী হলেন বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়। একসময় প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে নিয়োগ দুর্নীতি মামলায় একের পর এক ঐতিহাসিক রায় দিয়েছেন। আর এবার জনতার রায়ে জয়ী হলেন তিনি। 

শিল্প শহর হলদিয়ার মানুষ কি এটাই চেয়েছিলেন দীর্ঘদিন বাম- জমানায় একঘেয়েমি কাটিয়ে পরিবর্তনের  স্লোগান দিয়েছিলেন তৃণমূল কংগ্রেস। সেই হাওয়াতেই তৃণমূল তমলুক লোকসভা কেন্দ্রের সমস্ত আসনেই বিধানসভায় জয়লাভ করেছিলেন ১৭ বিধানসভা নির্বাচন সমস্ত আসন শাসক দল তৃণমূল পেলেও হলদিয়াতে বাম জমানা লাল পতাকা উড়েছিল। পরবর্তীকালে লাল পতাকা ছেড়ে গেরুয়া বিজেপিতে যোগদান করেন বিধায়িকা তাপসী মন্ডল। পরবর্তীকালে একুশে বিধানসভা নির্বাচনে তাপসী মন্ডল বিধানসভা জয় লাভ করেন। নন্দীগ্রাম ও হলদিয়া বাদ দিলে বাকি তমলুক লোকসভা কেন্দ্রে শাসক দল তৃণমূল ক্ষমতাশীল হন। সেই তমলুক লোকসভা কেন্দ্রে বিজেপির পদ্মফুল ফোটালে অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এমনটা তো হওয়ার কথা ছিল না শাসক দল তৃনমূলের মুখে মুখে এখন একটাই কথা কি করে হয় এ ধরনের কাজ তমলুক লোকসভা কেন্দ্রে তিনবার এসেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস নেতৃত্ব অভিজিৎ গঙ্গোপাধ্যায় এসেছেন দুবার পাখির চোখ ছিল রাজ্যের মধ্যে তমলুক লোকসভা কেন্দ্র। রাজ্যে অন্যান্য জায়গার ফলাফল ভালো হলেও শাসক দল তৃণমূলের কিন্তু তমলুক লোকসভা দখল নিল বিজেপি এখন চলছে চুলচেরা বিশ্লেষণ কে করল এই আত্মহরন। তাহলে কি  আবার পূর্ব মেদিনীপুর জেলার শাসকদলের পরিবর্তন আসতে চলছে। এবারে তমলুক লোকসভা নির্বাচন আইনোগ্য দুইজন প্রার্থী ছিলেন সিপিআইবি প্রার্থী সায়ন ব্যানার্জি তিনিও অনেক ভালো ভোট পেয়েছেন দলের কর্মীরা, যারা অন্য দলে ছিলেন তারাও ফিরে এসেছেন অনেকেই প্রার্থীর হয়ে আন্দোলন সংগ্রাম ঐক্যবদ্ধ হয়ে লড়েছিলেন। কিন্তু সারা রাজ্যে তথা তমলুকে ভালো ফলাফল করতে পারলেন না। একজন কমিউনিস্ট নেতৃত্ব বললেন সিপিআইএম দলটাকে বিকিয়ে দিল কংগ্রেসের কাছে নতুন প্রজন্ম বর্তমানে রাজ্যে দলের হাল ধরছে। কিন্তু কংগ্রেসের সঙ্গে জোট করতে গিয়েই এই সর্বনাশ বারে বারে করছে সিপি আই এম কেন্দ্রীয় নেতৃত্ব। তিনি বললেন শূন্য থেকে শুরু হোক সিপি আইএম একাই লড়ুক। মানুষ চায় সিপিআইএম কে এবং তাদের ফন্ট কিন্তু কংগ্রেসের সঙ্গে যুক্ত হওয়ার ফলেই এই ধরনের ভরাডুবি ঘটেছে। কারণ সিপিআইএম একসময় কংগ্রেসের যখন রাজীব গান্ধী প্রধানমন্ত্রী ছিলেন বোফোস কেলেঙ্কারি মামলায় অলিগলি মে সোর হ্যায় রাজীব গান্ধীর চোর হে এই স্লোগান দিতেন আজকের কিসের জন্য সেই কংগ্রেস ধোয়া তুলসী পাতা হয়ে গেল। নতুন প্রজন্ম এগিয়ে এলেও তাদের উপর ছড়ি ঘুরাচ্ছে এখনো সেই কেন্দ্রীয় কমিটির পুরাতন কর্মীরা, নতুন প্রজন্ম কে এগিয়ে দিতে হবে তাদের সিদ্ধান্তই আগামী দিনে কার্যকরী করা মধ্য দিয়ে ঠিক একসময় বর্তমান শাসক এবং বিরোধী বিজেপিকে অবসান ঘটিয়ে লাল ঝান্ডা সিপিআইএম ক্ষমতায় আসবে।

No comments