Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ছাবিল উৎসব! জাতীয় সড়কে গুরু দুয়ারে সামনে জলদান শিবির

ভিডিও দেখতে ক্লিক করুনhttps://youtu.be/jc4xOiAI2g4
তাপপ্রভাবের জন্য জাতীয় সড়কে গুরু দুয়ারে সামনে জলদান শিবির
হলদিয়ার গুরুদুয়ারের সামনে হরবীন্দ সিংহের উদ্যোগে জল ও খাবার দান !আজ, জুন মাসের প্রথম রবিবার শিখ সম্প্রদায়ের ছাবিলের…

 


 ভিডিও দেখতে ক্লিক করুন

https://youtu.be/jc4xOiAI2g4


তাপপ্রভাবের জন্য জাতীয় সড়কে গুরু দুয়ারে সামনে জলদান শিবির


হলদিয়ার গুরুদুয়ারের সামনে হরবীন্দ সিংহের উদ্যোগে জল ও খাবার দান !আজ, জুন মাসের প্রথম রবিবার শিখ সম্প্রদায়ের ছাবিলের দিন। ছাবিল কি? ছাবিল হল একটি ঠাণ্ডা গোলাপী পানীয় যেটি অপরিচিত ব্যক্তিরা  রৌদ্রোজ্জ্বল বিকেলে কোনো কাজে গাড়ি চালানোর সময় বা স্কুল থেকে ফিরে আসার সময়। লোকেরা প্রায়শই রাস্তার পাশে স্টল স্থাপন করে এবং এই সতেজ পানীয় দিয়ে তৃষ্ণা পূরণ করে।  প্রত্যেক পথচারীকে এটি পানীয় জল অফার করে, বিশেষ করে গরমের দিনে। কখনো ভেবেছেন এটা আসলে কি এবং কারা ছাবিল দান করে সে সকল মানুষ কারা? ছাবিল এবং এর ইতিহাস সম্পর্কে আপনাদের জানা দরকার তা হল।

ছাবিল হল একটি মিষ্টি নন-অ্যালকোহলযুক্ত শক্তি পাঞ্জাবি পানীয় যা শিখ সম্প্রদায় ৫ তম শিখ গুরু, গুরু অর্জুন দেব জিকে তাদের শ্রদ্ধা জানাতে কয়েক শতাব্দী ধরে জনসাধারণকে দান করে আসছে। তিনিই শিখদের ঈশ্বরের ইচ্ছাকে আশীর্বাদ এবং মিষ্টি হিসাবে গ্রহণ করতে শিখিয়েছিলেন। গুরু অর্জুন দেব জি, মুঘলদের আদেশ মানতে অস্বীকার করলে তাকে শাস্তি দেওয়া হয়। লাল-গরম প্লেটে বসে তিনি জ্বলতে গিয়ে তার উপর গরম বালি ঢেলে দেওয়া হয়েছিল। শিখ সম্প্রদায় গ্রীষ্মের গরমের বিকেলে অভাবীদের জন্য ছাবিল নিবেদনের মাধ্যমে গুরুর শাহাদাতেকে সম্মান জানায়।

জুন মাসের প্রচন্ড গরমে, কাজের পথে হঠাৎ সকলের হাতে তুলে দেওয়া হল ছাবেলের গ্লাস নিশ্চয়ই আশীর্বাদ হিসেবে কাজ করে। এই কুল্যান্টটি কেবল শীতল নয়, শক্তিও দেয়। ছাবিল তার শীতল বৈশিষ্ট্য সহ শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে এবং  পাচনতন্ত্রের যত্ন নেয়। পানীয়টি ইউরিক অ্যাসিড কমাতে সাহায্য করে এবং ফোলা নিরাময় করে। অনেকে এই ছাবিল তাদের পানির বোতলে ভরে নিয়ে যায়।ছাবিল বানানো খুবই সহজ। আপনার যা দরকার তা হল দুধ, ঠাণ্ডা জল, গোলাপের শরবত এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ- একটি বড়, যত্নশীল হৃদয় ভালবাসায় পূর্ণ।

নিখুঁত ছাবিল তৈরির চাবিকাঠি হল 80% শতাংশ জল এবং 20% দুধ যোগ করা। এই কুল্যান্ট ঠান্ডা এবং জলযুক্ত হওয়া উচিত। রেসিপিতে রুহ আফজা ব্যবহার করে কারণ এটি বাজারে পাওয়া সবচেয়ে সাধারণ গোলাপ সিরাপ। একটি বড় হাঁড়িতে ভালো করে  একটি বড় পাত্র সব উপকরণ মিশিয়ে তৈরি হয়! 

 শিল্প শহর হলদিয়ার প্রবেশলচক হাই রোড পেরিয়ে এলেই এলোকেশী মোড়ের কাছেই বেলা ১১টে থেকে বিকেল ৪টে অবধি হলদিয়ার গুরুদারের সামনে গুরুদুয়ারের সভাপতি হরবীন্দ সিংহের উদ্যোগে জল ও খাদ্য এবং ছাবিল বিতরণ করা হয়। উপস্থিতি ছিলেন হলদিয়া সংখ্যালঘু সেল এর হলদিয়া শহর  সভাপতি সাইফুদ্দিন ,গুরুদারের সভাপতি হরবীন্দ সিং সহ অন্যান্যরা। হলদিয়া বন্দর ডিজিটাল অনলাইনে জানালেন এই গরমের মধ্যে সাধারণ পথচলতি মানুষের খিদে ও পিপাসা মেটানোর জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।এই কাজে হিন্দু মুসলিম শিক জৈন সকলে মিলিত ভাবে যোগদান করেছে।গুরুনানকের কথা অনুযায়ী, "এই বিশ্ব সকলের, সকলের খিদে পায়, পিপাসা পায়। কারণ তারা মানুষ।" এই অনুষ্ঠানে ছোলা, দুধ এবং ঠান্ডা পানীয় দেবার ব্যবস্থা করা হয়েছে। পথ চলতি মানুষ এই খাবার ও পানীয় পেয়ে খুব আনন্দিত। এই খাবার ও পানিও খেতে বহু মানুষ ভিড় জমায় গুরুদুয়ারের সামনে। 


No comments