Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

১০ হাজার গ্যাস সিলিন্ডার আটকে রাখার অভিযোেগ বিপিসিএলের

বেসরকারি পরিবহণ সংস্থার বিরুদ্ধে ১০ হাজার গ্যাস সিলিন্ডার আটকে রাখার অভিযোেগ বিপিসিএলের দু' বছর ধরে ভারত গ্যাসের প্রায় ১০ হাজার এলপিজি সিলিন্ডার আটকে রাখার অভিযোগ উঠেছে তমলুকের নিমতৌড়ির একটি ট্রান্সপোর্ট সংস্থার বিরুদ্ধে। এর …

 





বেসরকারি পরিবহণ সংস্থার বিরুদ্ধে ১০ হাজার গ্যাস সিলিন্ডার আটকে রাখার অভিযোেগ বিপিসিএলের

 দু' বছর ধরে ভারত গ্যাসের প্রায় ১০ হাজার এলপিজি সিলিন্ডার আটকে রাখার অভিযোগ উঠেছে তমলুকের নিমতৌড়ির একটি ট্রান্সপোর্ট সংস্থার বিরুদ্ধে। এর ফলে বাড়ি বাড়ি রান্নার গ্যাস সরবরাহ করতে গিয়ে বিপাকে পড়েছে রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারত পেট্রলিয়াম (বিপিসিএল)। অভিযোগ, ডোমেস্টিক এলপিজি সিলিন্ডারের অভাবে ব্যাহত হচ্ছে রান্নার গ্যাস সরবরাহ। ওই এলপিজি সিলিন্ডারগুলির মালিক বিপিসিএল। কয়েক কোটি টাকার সরকারি সম্পদ ওই ট্রান্সপোর্ট সংস্থাটি বিপিসিএলকে ফেরত দেয়নি বলে অভিযোগ উঠেছে। এইমর্মে বিপিসিএল কর্তৃপক্ষ ওই ট্রান্সপোর্ট সংস্থার বিরুদ্ধে হলদিয়ার ভবানীপুর থানায় প্রতারণা ও চুক্তিভঙ্গের অভিযোগ দায়ের করেছে।

পুলিস সূত্রে জানা গিয়েছে, বিপিসিএল কর্তৃপক্ষ টেন্ডার ডেকে নিমতৌড়ির একটি ট্রান্সপোর্ট সংস্থাকে ২০১৮ সালের ২৩ আগস্ট রান্নার সিলিন্ডার সরবরাহের জন্য করেছিল। ওই ট্রান্সপোর্ট সংস্থার ছিল, হলদিয়ার বটলিং প্ল্যান্টে এলপিজি ফিলিংয়ের পর ভর্তি সিলিন্ডার ডিস্ট্রিবিউটারদের কাছে পৌঁছে আবার ডিস্ট্রিবিউটারদের কাছ খালি সিলিন্ডারগুলি নিয়ে হলদিয়ার বটলিং প্ল্যান্টে ফেরত আনা। এজন্য সংস্থাকে ট্রান্সপোর্টেশান চার্জ বিপিসিএল। 

জানা গিয়েছে, বিপিসিএলের বিদেশ থেকে জাহাজে গ্যাস আমদানি হলদিয়ার ইমপোর্ট টার্মিনালে স্টোর করে। সেখান থেকে গ্যাস পাঠানো হয় আইওসি-পেট্রনাস গ্যাস টার্মিনালের বটলিং প্ল্যান্টে। সেই বটলিং প্ল্যান্টে ভারত গ্যাস ভর্তি করা হয় ১৪.২ কেজি ওজনের ডোমেস্টিক এলপিজি সিলিন্ডারগুলিতে। এরপর ওই সিলিন্ডারগুলি রাজ্যের বিভিন্ন ডিস্ট্রিবিউটারের কাছে পৌঁছে দিত নিমতৌড়ির ট্রান্সপোর্ট সংস্থাটি। পুলিস জানিয়েছে, বিপিসিএলের ২১ জন ডিস্ট্রিবিউটারের কাছে এলপিজি সিলিন্ডার পৌঁছনো ও ফেরত আনার কাজ করত ট্রান্সপোর্ট সংস্থাটি। 

বিপিসিএল কর্তৃপক্ষের অভিযোগ, ডিস্ট্রিবিউটারদের কাছ থেকে ৯৪৫০টি খালি সিলিন্ডার সংগ্রহ করার পরও সেগুলি বিপিসিএলকে ফেরত দেয়নি। ২০২২ সালের ১৯ এপ্রিল থেকে ওই ঘটনা ঘটছে। এক একজন ডিস্ট্রিবিউটারকে গড়ে ৪৫০টি করে সিলিন্ডার দেওয়া হতো বলে জানিয়েছে ২০১৮ গ্যাস নিয়োগ কাজ দেওয়া। থেকে ওই দিত ওইবিপিসিএল। বিপিসিএল পুলিসকে জানিয়েছে, ওই ট্রান্সপোর্ট সংস্থার কাছে তাদের প্রায় ৩.১২ কোটি টাকার সম্পদ আটকে রয়েছে। বিরাট সংখ্যক গ্যাস সিলিন্ডার আটকে থাকায় গ্যাস সরবরাহ করতে গিয়ে সংস্থা সমস্যায় পড়েছে। এরফলে সরকারি সংস্থা বড়সড় ক্ষতির মুখে পড়েছে বলে দাবি করেছে। পাশাপাশি, খালি এলপিজি সিলিন্ডারগুলি দীর্ঘদিন ধরে অব্যবহৃত অবস্থায় পড়ে থাকায় বিপদের কারণ হয়ে উঠেছে। বেশকিছু এলপিজি সিলিন্ডার পেট্রনাসের বটলিং প্ল্যান্টে পড়ে রয়েছে বলে অভিযোগ। ভবানীপুর থানার ওসি বলেন, বিপিসিএলের অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়েছে। ওই ট্রান্সপোর্ট সংস্থাও একটি অভিযোগ করেছে। সংস্থার অভিযোগের সত্যতা যাচাই করছে পুলিস।




*আরো নিত্য নতুন আপডেট খবর দেখতে

আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন*

WhatsApp channel link - https://whatsapp.com/channel/0029VaCqqNUGk1FyEgWxaZ2r

No comments